தமிழில் படிக்க Read in English
This Article is From Jul 31, 2019

সি লায়নকে গিলে খাওয়ার চেষ্টা করছে ইয়াব্বড় তিমি, কি হল তারপর? দেখুন সেই বিরল ছবি

সমুদ্র বিজ্ঞানী চেস ডেকার, গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার মন্টেরে বে উপকূলে তিমি-দেখা নৌকায় করে সামুদ্রিক ভ্রমণের সময় এই দুর্দান্ত ছবিটি তোলেন

Advertisement
ওয়ার্ল্ড

চোয়াল বন্ধ করতে দেরি করায় তিমির খপ্পরে পড়েও প্রাণে বাঁচল সি লায়ন

লস অ্যাঞ্জেলস:

"জীবনে এমন সুযোগ একবারই আসে", তিমির খপ্পরে পড়া সি লায়নের দুর্লভ ছবি তুলে এমনটাই বললেন ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার তথা সমুদ্র বিজ্ঞানী চেস ডেকার(Chase Dekker)। তিনি গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার মন্টেরে বে উপকূলে তিমি-দেখা নৌকায় করে সামুদ্রিক ভ্রমণের সময় এই দুর্দান্ত ছবিটি তোলেন। প্রায় এক দশক ধরে বন্যজীবনের  নানান ছবি তোলাই নেশা ওই সমুদ্র বিজ্ঞানীর।  কিন্তু ২৭ বছর বয়সী ওই বিজ্ঞানী তথা ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার বলেন , "আমি অনেক আশ্চর্য জিনিস দেখেছি, কিন্তু এমন ঘটনা কখনও দেখিনি"। তিনি জানান যে, গত ২২ জুলাই একটি তিমি দেখার নৌকা করে সমুদ্র ভ্রমণে বেরিয়ে হঠাৎই একদল তিমিকে (Whale) দেখতে পান সমুদ্রে। দেখেই মনে হচ্ছিল ওই তিমিগুলির প্রচণ্ড খিদে পেয়েছে।  খিদেয় যখন ওই বিশালাকায় সামুদ্রিক প্রাণীগুলি চিৎকার করছিল তখন হাড় হিম হয়ে আসছিল। এই সময়েই দুর্ভাগ্যবশত একটি সি লায়ন (Sea Lion) ওই সমদ্র পথ ধরে যাচ্ছিল। তখনই একটি বিশাল তিমির গ্রাসে (Sea Lion in whale's mouth) গিয়ে পড়ে সে, একটি ইনস্টাগ্রাম পোস্টে বলেন ডেকার।

প্রাগৈতিকহাসিক তিমিরা কি চারপায়ে হেঁটে বেড়াত ভারত-পাকিস্তানে? আজব জীবাশ্ম উদ্ধার!

ওই ঘটনার (Sea Lion in whale's mouth) সাক্ষী হয়ে আর ছবি তোলা থেকে বিরত থাকতে পারেননি ওই ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার (Chase Dekker)। তৎক্ষণাৎ সঙ্গে থাকা হাতের ক্যামেরাটি তাক করে একের পর এক ওই দুর্লভ মুহূর্তের ছবি তুলে ফেলেন তিনি।

Advertisement

"আমি শিহরিত হয়ে গেছিলাম, কেননা আমি এমন একটি মুহুর্তের ছবি তুলতে পেরেছি যা হয়তো আর সারা জীবনেও আমি দেখতে পাব না", বলেন সমুদ্র বিজ্ঞানী চেস ডেকার (Chase Dekker)।

তিমি মাছের ‘বমি' বিক্রি করতে গিয়ে গ্রেফতার! ‘বমি'র দাম ১.৭ কোটি টাকা!

Advertisement

তবে ভাগ্য ভাল ছিল সি লায়নটিরও। বিশালাকায় একটি তিমির খপ্পরে (Sea Lion in whale's mouth) পড়ে গেলেও তিমিটি তার বিরাট চোয়াল বন্ধ করতে দেরি করায় কোনওরকমে সেখান থেকে পালিয়ে বাঁচে সি লায়নটি। তারও হয়তো এভাবে তিমির গ্রাস থেকে ফিরে আসার অভিজ্ঞতা প্রথম, আর হয়তো এমন ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা সেও কখনো ভুলবে না বলেই মনে করছেন ডেকার। 

ওই সি লায়নের কাছে এটা প্রকৃতপক্ষেই একটা "অশুভ অভিজ্ঞতা" ছিল বলেই ইনস্টাগ্রামে লেখেন ওই ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার (Chase Dekker)।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement