This Article is From Mar 10, 2019

১১ এপ্রিল হবে প্রথম দফার ভোটগ্রহণ, ফলাফল ২৩ মে

আজ বিকেল ৫'টায় লোকসভা ভোটের নির্ঘন্ট ঘোষণা করবে নির্বাচন কমিশন । অন্ধ্রপ্রদেশ, সিকিম, ওড়িশা ও অরুণাচল প্রদেশে বিধানসভা ভোটও হবে লোকসভা ভোটের সঙ্গেই।

আজ ঘোষণা করা হবে নির্বাচনের নির্ঘণ্ট।

নিউ দিল্লি: আজ বিকেল ৫'টা নাগাদ লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করবে নির্বাচন কমিশন ।অন্ধ্রপ্রদেশ, সিকিম, ওড়িশা ও অরুণাচল প্রদেশে বিধানসভা নির্বাচনও হবে এই লোকসভা নির্বাচনের সঙ্গেই। তার দিনক্ষণও ঘোষণা করার কথা রবিবারই। নির্বাচন কমিশন নির্ঘন্ট ঘোষণা করতে কেন দেরি করছে, তা নিয়ে একাধিক বিরোধী দল অভিযোগ তুলে ফেলেছে ইতিমধ্যেই। আজ সব প্রশ্নের অবসান।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. ৫৪৩'টি লোকসভা আসনে নির্বাচন হবে মে মাসের মধ্যে। বর্তমান লোকসভার মেয়াদ শেষ হবে ৩ জুন।  

  2. এই বছর এপ্রিল-মে মাসে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। 

  3. ২০১৪ সালে লোকসভা নির্বাচনে ৫৪৩'টি আসনের মধ্যে ৩৩৬'টিতে জয়লাভ করেছিল এনডিএ জোট। ২৮২'টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বিজেপি। বিরোধী কংগ্রেস জিতেছিল মাত্র ৪৪'টি আসন। 

  4.  লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরেই নির্বাচন কমিশনের মোড অব কন্ডাক্ট প্রকাশ করা হবে। এর ফলে, কেন্দ্র আর নতুন কোনও প্রকল্পের কথা ঘোষণা করতে পারবে না।

  5. শেষ কয়েকটি মাস ধরে নির্বাচন কমিশনের পক্ষ থেকে অতি সুচারুভাবে ছানবিন করে দেখা হয়েছে এই মুহূর্তে নির্বাচন করতে দেশের কোন রাজ্য কতটা প্রস্তুত। 

  6. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একের পর এক রাজ্য সফর ও একের পর এক প্রকল্পের উদ্বোধনের দিকে আঙুল তুলে কংগ্রেস নেতা আহমেদ পটেল টুইট করে কয়েকদিন আগে বলেছিলেন, "নির্বাচনের তারিখ ঘোষণা করার আগে কি প্রধানমন্ত্রীকে তাঁর সমস্ত 'সরকারি' সফর করে ফেলার সুযোগ করে দিচ্ছে নির্বাচন কমিশন?" 

  7. লোকসভা নির্বাচনের সঙ্গেই জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন হবে কি না, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। মেহবুবা মুফতি'র পিপল'স ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গে করা জোট থেকে বিজেপি বেরিয়ে আসার পর থেকেই ওই রাজ্যে রাজ্যপালের শাসন চলছে।

  8. জম্মু ও কাশ্মীরের দলগুলির নির্বাচন করা নিয়ে অবেদনের মাঝেই গত সপ্তাহে নির্বাচন কমিশনের প্রতিনিধিরা ওই রাজ্য পরিদর্শনে গিয়েছিলেন। এই মুহূর্তে নির্বাচন করার জন্য জম্মু ও কাশ্মীর প্রস্তুত কি না, তা খতিয়ে দেখতে। 

  9. ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লাও টুইট করে আক্রমণ করেন বিজেপিকে। 

  10. ২০১৪ সালের লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছিল নির্বাচন কমিশন ৫ মার্চ। সেবার, ৭ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত নির্বাচন হয়েছিল। 



Post a comment
.