This Article is From Jan 22, 2019

গাছের মতো হয়ে যাচ্ছে সারা শরীর, জানুন বাংলাদেশের আবুল বাজান্দারের কথা

তাঁর নাম হয়ে গিয়েছে ‘গাছ মানুষ’। বাংলাদেশের আবুল বাজান্দারকে কেন এই নামে ডাকে ও দেশের সাধারণ মানুষ, তার ইতিহাসটি জানতে গেলে বোঝা যাবে যে ব্যাপারটি খুব সুখপ্রদ নয়।

গাছের মতো হয়ে যাচ্ছে সারা শরীর, জানুন বাংলাদেশের আবুল বাজান্দারের কথা

যতদিন না সুস্থ হচ্ছেন, ততদিন বাড়ি ফিরতে চান না আবুল বাজান্দার।

ঢাকা:

তাঁর নাম হয়ে গিয়েছে ‘গাছ মানুষ'। বাংলাদেশের আবুল বাজান্দারকে কেন এই নামে ডাকে ও দেশের সাধারণ মানুষ, তার ইতিহাসটি জানতে গেলে বোঝা যাবে যে ব্যাপারটি খুব সুখপ্রদ নয়। এক অতি বিরল রোগে আক্রান্ত এই ২৮ বছরের যুবক। যার ফলে দুই হাতের আঙুলগুলো দেখলে মনে হবে তা যেন গাছের ছাল-বাকল দিয়ে তৈরি। যা বাড়তে বাড়তে এক বিভীষিকার রূপ নিয়েছে। অত্যন্ত জটিল এক অস্ত্রোপচারের দরকার এই অতি বিরল রোগর ভয়ঙ্কর উপসর্গটিকে নির্মূল করার জন্য। যা, বহু চেষ্টা সত্ত্বেও করে উঠতে পারেননি চিকিৎসকরা। ২০১৬ থেকে ২৫ অস্ত্রোপচার হয়েছে। তবু সারানো যায়নি এই কালো ব্যাধির ভয়াবহ ঘা'টিকে।

নখের উপরেই সন্তানের জন্ম, কাটা হল নাড়িও

পেশাগতভাবে তিনি রিকশাচালক। কিন্তু তাঁর হাতে এই অবস্থার জন্য বহুদিন রিকশা চালাতে পারেননি। একাধিকবার অস্ত্রোপচারের পর চিকিৎসকরা ভেবেছিলেন, চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে এক দুরন্ত ফলক রচনা করা সম্ভব হল। কিন্তু, কয়েকদিন বাদেই আবার যে কে সেই। হাতের চামড়া কুঁচকে গাছের ছহাল-বাকলের আকার নিল।

রোগটির নাম- ট্রি ম্যান সিনড্রোম। গোটা বিশ্বে এই বিরলতম রোগটির শিকার ৬ জনেরও কম মানুষ। বাকি যাঁরা রয়েছেন, তাঁদের কারও অবস্থাই আবুল বাজান্দারের মতো শোচনীয় নয়। গত বছরের মে মাস থেকে এই রোগ তাঁর হাত থেকে দেহের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে আরম্ভ করে।

:মানুষ ভয় পায় আমাকে দেখে, বুঝলেন! যে বাচ্চারা ছোটবেলায় আমার কোলেপিঠে উঠে খেলত, তারাও ভয়ে ঘেন্নায় দূরে দূরে সরে থাকে আমার থেকে। আমি বুঝতে পারি। ওদের আর কী দোষ!”, কথা বলতে বলতে ম্লান হাসেন আবুল বাজান্দার।

হুবহু সলমন খান, করাচিতে পার্ক করছেন বাইক

গত বছর মে মাসে ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার পরেও কাউকে না জানিয়েই হাসপাতাল ছেড়ে পালিয়ে যান তিনি।

কয়েকদিনের মধ্যেই আরও একটি অস্ত্রোপচার হতে চলেছে তাঁর। এবার কি তিনি মুক্তি পাবেন এই বিরলতম ব্যধির করাল হাঁ থেকে? এই বিশ্বের প্রত্যেকটি মানুষের মধ্যেই একটুখানি গাছ থেকে যায় সবসময়। সেই গাছকে শরীরে বইতে বইতেই এই প্রশ্নের উত্তর খুঁজে চলেছেন ২৮ বছরের যুবক রিকশাওয়ালা।   



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.