This Article is From Jun 19, 2018

অতিরিক্ত গরমের জন্য পশ্চিমবঙ্গ সরকার গরমের ছুটি বাড়ানোর আদেশ দিলেন

গত কয়েক দিন ধরে কলকাতার তাপমাত্রা 40 ডিগ্রি ছাড়িয়ে গেছে

অতিরিক্ত গরমের জন্য পশ্চিমবঙ্গ সরকার গরমের ছুটি বাড়ানোর আদেশ দিলেন

গত কয়েক দিন ধরে কলকাতার তাপমাত্রা 40 ডিগ্রি ছাড়িয়ে গেছে, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান খুব বেশি

কলকাতা: পশ্চিমবঙ্গের দক্ষিণ ভাগ এবং কলকাতা জুড়ে প্রবল দাব দাহের জন্য সরকারি স্কুল গুলিতে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিলেন পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সোমবার 30 সে জুন পর্যন্ত ছুটি বাড়ানোর ঘোষণা করেছেন।

গত কয়েক দিন ধরে কলকাতার তাপমাত্রা 40 ডিগ্রি ছাড়িয়ে গেছে।প্রচন্ড তাপমাত্রার সাথে আদ্রর্তা মানুষের কাছে অসহ্য হয়ে উঠেছে।আঞ্চলিক আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল 40.6 ডিগ্রি, যা সাধারণের থেকে 7 ডিগ্রি বেশি।আর সর্বনিম্ন ছিল 30 ডিগ্রি, যা সাধারণের থেকে 3 ডিগ্রি বেশি।

বাতাসে আর্দ্রতার পরিমান সকালের দিকে ছিল 65 শতাংশ এবং সন্ধ্যায় ছিল 47 শতাংশ, যার ফলে অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয়েছে। 

প্রথমে ঘোষণা করা হয়েছিল, 20 শে জুন পর্যন্ত সরকারি স্কুল গুলিতে ছুটি থাকবে, কিন্তু সরকার সেই ছুটি বৃদ্ধির কথা ঘোষণা করেছেন। পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ''প্রাথমিক স্কুল থেকে উচ্চ বিদ্যালয় পর্যন্ত সমস্ত ক্ষেত্রেই 20 শে জুনের বদলে 30 শে জুন স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।''

শিক্ষা মন্ত্রী প্রাইভেট স্কুল গুলিতেও ছুটি বাড়ানোর জন্য অনুরোধ করেছেন।গত দুই দিন ধরে অতিরিক্ত তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতা বেশি হওয়ার জন্য মানুষ হাঁসফাঁস করা জীবন অতিবাহিত করছে।আবহাওয়া দফতর দুই দিনের মধ্যে এই পরিস্থিতি বদলের কোনো রকম আশা দেখা যাচ্ছে না বলেই জানিয়েছে।
.