This Article is From Nov 16, 2019

রাজ্যে বায়ুদূষণ মোকাবিলায় আগাম পদক্ষেপ করছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

Air Pollution: কলকাতার বিভিন্ন রাস্তায় যান্ত্রিক সাফাই যানের সাহায্যে রাস্তায় রাস্তায় জল ছিটানোর ব্যবস্থা করা হচ্ছে

রাজ্যে বায়ুদূষণ মোকাবিলায় আগাম পদক্ষেপ করছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

West Bengal: দূষণে জেরবার দিল্লি, পশ্চিমবঙ্গেও দূষণ ছড়াচ্ছে, রোধ করতে বিশেষ পদক্ষেপ রাজ্যের দূষণ পর্ষদের (প্রতীকী ছবি)

কলকাতা:

দূষণে যখন জেরবার দেশের রাজধানী দিল্লি, তখন রাজ্যের (West Bengal) দূষণ রুখতে আগাম পদক্ষেপ করছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (WBPCB)।  শহরের বায়ু দূষণ নিয়ন্ত্রণে কলকাতার কয়েকটি জায়গায় স্বয়ংক্রিয় বায়ু মনিটরিং স্টেশন করা হয়েছে বায়ুর গুণগত মান পরীক্ষা করতে। ওই সূচক অনুযায়ী নভেম্বরের প্রথম সপ্তাহে  কলকাতায় বায়ুদূষণের মাত্রা ২০০ এবং ৩৫০ (পিএম ২.৫) এর মধ্যে ঘোরাফেরা করছিল, যা '' মাঝারি '' এবং ''খারাপ'' হিসাবে নথিভুক্ত হয়। তবে তারপরেই ঘূর্ণিঝড় বুলবুলের জেরে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন অংশে ঝোড়ো হাওয়া বওয়ায় অনেকটাই কমেছে দূষণের মাত্রা। রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (West Bengal Pollution Control Board) এক বিবৃতিতে জানিয়েছে, যেহেতু গ্রীষ্ম ও বর্ষার মরসুমে দূষণ অতটা থেকে থাকে তবে শীতের মাসগুলিতে তা আরও বাড়ার আশঙ্কা থেকে যাচ্ছে। তাই পরিস্থিতি মোকাবিলায় (Air Pollution) নির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হয়েছে । সূচক অনুযায়ী, ০-১০০ (পিএম ২.৫) এর মধ্যে থাকলে তা সন্তোষজনক হিসাবে বিবেচিত হয়।

দূষণ সমস্যায় জর্জরিত ভারত, দেখে নিন দেশের সর্বাধিক দূষিত ১০ শহরের কথা

দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ তার বিবৃতিতে জানিয়েছে যে রাস্তার ধুলোবালি "বায়ু দূষণ বাড়াচ্ছে" এবং বলেছে যে এই ধুলো নিয়ন্ত্রণে রাস্তাঘাটে জল ছিটানোর উদ্দেশে ১০ টি জল ছিটানোর গাড়ি সংগ্রহের জন্য কলকাতা পুরসভাকে ৬ কোটি টাকা বরাদ্দ করেছে তাঁরা। বিবৃতিতে বলা হয়েছে, দশটি 'মেকানিকাল সুইপিং ভেহিকেলস' অর্থাৎ যান্ত্রিকভাবে সাফাই যান, যা রাস্তা থেকে যান্ত্রিক পদ্ধতিতে ধুলোকণা সাফাই করবে তাও কেনার কথা বলা হয়েছে। পরে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এক আধিকারিক জানান বর্তমানে ৩টি সাফাই যান ব্যবহার করে রাস্তায় জল ছেটানোর ব্য়বস্থা করা হয়েছে।

Pollution Kolkata : কতটা বিষাক্ত কলকাতার আকাশ ?বিপদসীমার কতটা ওপরে কলকাতার দূষণ?

কলকাতার ইএম বাইপাস, গড়িয়া থেকে টালিগঞ্জ ফাঁড়ি, টালিগঞ্জ থেকে রাসবিহারী হয়ে মোমিনপুর হয়ে, ঠাকুরপুকুর থেকে তারাতলা, বেহালা হয়ে, এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার, ডানলপ থেকে চিড়িয়া মোড় হয়ে বিমানবন্দর পর্যন্ত এই যান্ত্রিক সাফাই যানের সাহায্যে রাস্তায় রাস্তায় জল ছিটানোর ব্যবস্থা করা হচ্ছে। তিনি আরও বলেন, জল ছিটানোর ফলে বায়ুদূষণ অনেকটাই কমবে বলে আশা করছেন পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ওই আধিকারিক।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.