This Article is From Feb 28, 2019

যুদ্ধ নয়, দুই দেশ এবার নিজেদের মধ্যে একটু কথা বলুক: শহিদ জওয়ান বাবলু সাঁতরার স্ত্রী

সংবাদসংস্থা পিটিআইকে মিতা বলেন, "নিজেদের মধ্যে যুদ্ধ করে প্রচুর প্রাণের বেঘোরে মৃত্যু না ঘটিয়ে আমাদের উচিত কথাবার্তার মাধ্যমে বিষয়টির সমাধান করা"।

যুদ্ধ নয়, দুই দেশ এবার নিজেদের মধ্যে একটু কথা বলুক: শহিদ জওয়ান বাবলু সাঁতরার স্ত্রী

১৪ ফেব্রুয়ারির পর তেমনভাবে কিছুই আর আমাকে ছুঁতে পারছে না, বলেন তিনি।

কলকাতা:

ভারত ও পাকিস্তানের মধ্যে এই ক্রমে বেড়ে ওঠা টেনশনের আবহে এক ‘অন্যরকম' সুর শোনা গেল পুলওয়ামায় জঙ্গি হানায় শহিদ জওয়ান বাবলু সাঁতরার স্ত্রী'র গলায়। তিনি বললেন, এই টেনশন আর বাড়িয়ে না তুলে ভারতের উচিত পাকিস্তানের সঙ্গে কথা বলা। বুধবার ভারতীয় বায়ুসেনার যে উইং কম্যান্ডারকে নিজেদের হেফাজতে নিয়েছে পাকিস্তান, তাঁকে ছাড়ানোর ব্যবস্থার দিকেও মোদী সরকারকে নজর দেওয়ার অনুরোধ জানালেন ওই মহিলা। মিতা সাঁতরা নাম তাঁর। যা প্রচারমাধ্যমের কল্যাণে গত দু;সপ্তাহে জেনে গিয়েছেন কোটি কোটি ভারতবাসী। তিনি জানালেন, সোশ্যাল মিডিয়াতে তাঁর ‘যুদ্ধবিরোধী অবস্থান' নিয়ে যে বিতর্ক চলছে, তা তাঁকে বিন্দুমাত্র বিচলিত করেনি।

পাকিস্তানের সঙ্গে কোনও সমঝোতা নয় আমরা পাইলটকে ফেরত চাই: সরকারি সূত্র

সংবাদসংস্থা পিটিআইকে মিতা বলেন, "নিজেদের মধ্যে যুদ্ধ করে প্রচুর প্রাণের বেঘোরে মৃত্যু না ঘটিয়ে আমাদের উচিত কথাবার্তার মাধ্যমে বিষয়টির সমাধান করা। আমি আমার দেশের সরকারকে অনুরোধ করব, তারা যেন উইং কম্যান্ডারের সুস্থভাবে দেশে ফেরার বিষয়টিকে সুনিশ্চিত করতে পারেন"। বুধবার নিয়ন্ত্রণরেখার দু'পার থেকে প্রবল রেষারেষি শুরু হয়। ভারতের বহু পুরনো মিগ ২১ বাইসন যুদ্ধবিমান পাকিস্তানের অত্যাধুনিক এফ-১৬ বিমানকে ধ্বংস করে দেয়। ভারতীয় বায়ুসেনায় একটি মিগ ২১ বিমানও ধ্বংস হয়। যেটি চালাচ্ছিলেন আটক হওয়া পাইলট।

ভারত একাই লড়বে, একাই জিতবে, বিজেপি কর্মীদের বললেন মোদী

মিতা সাঁতরা বলেন, যুদ্ধ শুধুমাত্র যে প্রচুর মানুষের প্রাণ কেড়ে নেয়, তা-ই নয়। তার সঙ্গেই প্রবলভাবে বিপর্যস্ত হয় সাধারণ মানুষের অর্থনৈতিক ও সামাজিক জীবন। সেনাবাহিনী যুদ্ধ করে দেশের জন্য প্রাণ দেবে, এটা একরকম স্বতঃসিদ্ধ। তবু, তাঁদের নিরাপত্তার দিকটিও সরকারের সুনিশ্চিত করা উচিত। "আমি চাই দেশের সমস্ত নিরাপত্তাবাহিনীর নিরাপত্তাও সুনিশ্চিত হোক। সেটা ভারতীয় সেনা থেকে শুরু করে আধাসামরিক বাহিনী বা সিআরপিএফ সকলেই পাক। যাঁরা দেশের জন্য লড়াই করছেন। দেশের সুরক্ষার কথা সবার আগে মাথায় রেখে নিজেদের জীবন বিপন্ন করে দুর্গমতম স্থানে চলে যাচ্ছেন, তাঁদের নিরাপত্তার ব্যবস্থা করা তো সরকারের কর্তব্য"।

তাঁর কথায়, "সোশ্যাল মিডিয়ার সমালোচনা নিয়ে আমি ভেঙে পড়িনি। একজন আমার সমালোচনা করলে, দশজন আমার পাশে দাঁড়িয়েছেন"।

ভারত এবং পাকিস্তানের থেকে কিছুটা ভালো খবর পাওয়া গিয়েছে: ট্রাম্প

৬ বছরের কন্যাসন্তানের মা তারপর বলেন, "১৪ ফেব্রুয়ারির পর তেমনভাবে কিছুই আর আমাকে ছুঁতে পারছে না, জানেন? তবে, আমার একটা সরকারি চাকরি চাই। ১৪ ফেব্রুয়ারির পর আমাদের বাড়িতে এসেছিলেন রাজ্যের এক মন্ত্রী। তিনি আমাকে নিজে চাকরির ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছেন। সেটিই এখন আশা"।

.