This Article is From Jan 25, 2019

ভারতীয় পড়ুয়াদের তৈরি চেয়ারের থেকেও হালকা উপগ্রহের উৎক্ষেপণ সফল

ইসরো বৃহস্পতিবার যে রকেট উৎক্ষেপণ করল তাতে ভারতীয় পড়ুয়াদের তৈরি করা বিশ্বের সবথেকে হালকা উপগ্রহও ছিল।

ভারতীয় পড়ুয়াদের তৈরি চেয়ারের থেকেও হালকা উপগ্রহের উৎক্ষেপণ সফল

এটির পাশাপাশি এই রকেটে ছিল  ৭৪০ কেজি ওজনের আরেকটি উপগ্রহ।

হাইলাইটস

  • ভারতীয় পড়ুয়াদের তৈরি করা বিশ্বের সবথেকে হালকা উপগ্রহও ছিল রকেটে
  • উপগ্রহটির ওজন একটি কাঠের চেয়ারের থেকেও কম
  • মাত্র ছ'দিনের মধ্যে মোট ১২ লক্ষ টাকা খরচ করে উপগ্রহ তৈরি হয়েছে
নিউ দিল্লি:

ইসরো বৃহস্পতিবার যে রকেট উৎক্ষেপণ করল তাতে ভারতীয় পড়ুয়াদের তৈরি করা বিশ্বের সবথেকে হালকা উপগ্রহও ছিল। এই কাজের জন্য ইসরোকে একটি পয়সাও দিতে হবে না বলে জানা গিয়েছে। ‘স্পেস কিডজ ইন্ডিয়া' নামের একটি বেসরকারি সংগঠনের হয়ে কাজ করে এই উপগ্রহটি তৈরি এবং তার নকশা প্রস্তুত করেছে বেশ কয়েকজন পড়ুয়া। উপগ্রহটির ওজন একটি কাঠের চেয়ারের থেকেও কম। মাত্র ১.২৬ কিলোগ্রাম। এই সংগঠনটি যাঁর হাত দিয়ে শুরু হয়, সেই শ্রীমাথি কেষান ৪৫ বছর বয়সী এক পেশাদার প্রযুক্তিবিদ। তাঁর কথায়, মোট ১২ লক্ষ টাকা খরচ করে তৈরি উপগ্রহটি মাত্র ছ'দিনের মধ্যেই তৈরি করে ফেলা সম্ভব হয়েছে। তবে তার  জন্য প্রস্তুতি চলেছে  ৬'বছর ধরে।প্রসঙ্গত, স্পেস কিডজ ইন্ডিয়ার মোট সদস্যসংখ্যা ২০ জনের কিছু বেশি।

2019 সালে 32 টি মহাকাশ অভিযান চালাবে ISRO

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, কালামস্যাট-ভি২ নামের এই উপগ্রহটি ওজনের দিক থেকে বিশ্বের সবথেকে হালকা উপগ্রহ। এই প্রথম কোনও ভারতীয় বেসরকারি সংস্থার তৈরি উপগ্রহকে যাত্রা শুরু করায় সাহায্য করছে ইসরো।

সব থেকে ভারী কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠালো ISRO

এর আগের ৬৪ গ্রাম ওজনের ‘গুলাব জামুন' নামে কালামস্যাটের যে সংস্করণটি বের করা হয়, তা ২০১৭ সালে যাত্রা শুরু করেছিল নাসা'র সহায়তায়। যদিও, সেটি কখনও কক্ষপথে পৌঁছাতে পারেনি।

এটির পাশাপাশি এই রকেটে ছিল  ৭৪০ কেজি ওজনের আরেকটি উপগ্রহ। সেটি পৃথিবীর ছবি তুলবে। সেই ছবি প্রতিরক্ষার কাজে  ব্যবহৃত হবে।

.