This Article is From Jul 24, 2019

পশ্চিমবঙ্গের নাম বদলের জন্য এখনও সংবিধান সংশোধনীর কোনও প্রস্তাব নেই

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, পশ্চিমবঙ্গের নাম বদলের জন্য এখনও কোনও সংবিধান সংশোধনীর প্রস্তাব নেই।

পশ্চিমবঙ্গের নাম বদলের জন্য এখনও সংবিধান সংশোধনীর কোনও প্রস্তাব নেই

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানালেন পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করা নিয়ে এখনও সংবিধান সংশোধনীর কোনও প্রস্তাব নেই।

হাইলাইটস

  • পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে জন্য কোনও সংবিধান সংশোধনীর প্রস্তাব নেই
  • রাজ্যসভায় একথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই
  • তিনি উল্লেখ করেন, ‘বাংলা’ শব্দটির বাংলাদেশের সঙ্গে মিল রয়েছে
নয়াদিল্লি:

পশ্চিমবঙ্গের (West Bengal) নাম পরিবর্তন করে ‘বাংলা' (Bangla) করার জন্য এখনও কোনও সংবিধান সংশোধনীর প্রস্তাব নেই। বুধবার রাজ্যসভায় (Rajya Sabha) একথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তিনি বলেন, ‘‘কোনও রাজ্যের নাম পরিবর্তন করতে হলে সংবিধান সংশোধনীর প্রয়োজন রয়েছে। এখনও সংবিধান সংশোধনীর কোনও প্রস্তাব নেই।'' কেন কেন্দ্র পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা' করার পশ্চিমবঙ্গ সরকারের প্রস্তাব খারিজ করে দিল? এর উত্তরে এই উত্তর দেন নিত্যানন্দ। পাশাপাশি তিনি উল্লেখ করেন, ‘বাংলা' শব্দটির বাংলাদেশের সঙ্গে মিল রয়েছে। ২০১৮ সালের ২৬ জুলাই পশ্চিমবঙ্গের বিধানসভায় সর্বসম্মত প্রস্তাব পাঠানো হয়। প্রস্তাব ছিল রাজ্যের সবথেকে বেশি ব্যবহৃত ভাষায় রাজ্যের নাম বদলে ‘বাংলা' করা হোক। এই তিনটি ভাষা হল বাংলা, হিন্দি এবং ইংরেজি।

রাজ্যের নাম বদলের দাবিতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করল তৃণমূল

এই প্রস্তাব পাঠানো হয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে। লিখিত উত্তরে তিনি জানান, ‘‘গ্রাম/ শহর/ রেল স্টেশন ইত্যাদির নাম বদলের প্রশাসনিক গাইডলাইন এরই মধ্যে প্রস্তুত হয়ে গিয়েছে। কিন্তু রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য ‘নো অবজেকশন' দরকার স্বরাষ্ট্র মন্ত্রক থেকে।''

তিনি জানান, গ্রাম, শহর, রেল স্টেশন বা বিমান বন্দরের নাম বদলানোর প্রস্তাব থাকলে মন্ত্রক সংশ্লিষ্ট দফতরের মত চায়। তারপর তার উপর নির্ভর করে সিদ্ধান্ত নেয়।

নিত্যানন্দ জানান, বেশির ভাগ ক্ষেত্রেই নো অবজেকশন শংসাপত্র ইস্যু হয়।

.