This Article is From Aug 01, 2018

এনআরসিতে নাম না থাকলেও ভোট দেওয়া যেতে পারেঃ মুখ্য নির্বাচন কমিশনার

মুখ্য নির্বাচনী কমিশনার জানিয়ে দিলেন, এনআরসি'র তালিকায় যাঁদের নাম নেই, তাঁদের নাম যদি ভোটার তালিকায় থাকে, তবে দুশ্চিন্তার কিছু নেই

এনআরসিতে নাম না থাকলেও ভোট দেওয়া যেতে পারেঃ মুখ্য নির্বাচন কমিশনার

জাতীয় নাগরিকপঞ্জি থেকে অসমের চল্লিশ লক্ষেরও বেশি বাসিন্দার নাম বাদ পড়েছে।

হাইলাইটস

  • এনআরসি তালিকা থেকে চল্লিশ লক্ষ মানুষের নাম বাদ অসমে।
  • এনআরসি'র চূড়ান্ত তালিকা প্রকাশের আগেই ভোটার তালিকা প্রকাশিত হবে
  • রাজনৈতিক উদ্দেশ্য সিদ্ধির জন্য এই কাজ করল বিজেপি, অভিযোগ বিরোধীদের
নিউ দিল্লি:

অসমে গত তিরিশে জুলাইয়ে প্রকাশ করা এনআরসির চূড়ান্ত খসড়া নিয়ে দেশব্যাপী বিতর্কের মাঝেই গতকাল মুখ্য নির্বাচনী কমিশনার জানিয়ে দিলেন, এনআরসি'র তালিকায় যাঁদের নাম নেই, তাঁদের নাম যদি ভোটার তালিকায় থাকে, তবে দুশ্চিন্তার কিছু নেই। তাঁরা ভোট দিতে পারবেন। বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করার লক্ষ্যে বানানো জাতীয় নাগরিকপঞ্জি থেকে চল্লিশ লক্ষেরও বেশি মানুষের নাম কাটা গেল। বিরোধীদের অভিযোগ, নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার লক্ষ্যে এই মানুষগুলিকে নাস্তানাবুদ করার চেষ্টায় রত শাসক বিজেপি।

"অসমের জাতীয় নাগরিকপঞ্জিতে যাঁদের নাম নেই, তাঁদের নাম ভোটার তালিকায় থাকলে তাঁরা ভোট দিতে পারবেন। আগামী জানুয়ারি মাসে প্রকাশ করা হবে ভোটার তালিকা। চূড়ান্ত এনআরসি'র তালিকার জন্য নির্বাচন কমিশন অপেক্ষা করবে না", এনডিটিভিকে বললেন মুখ্য নির্বাচন কমিশনার  ওমপ্রকাশ রাওয়াত।

 2019 সালে লোকসভা নির্বাচন সহ একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচনও রয়েছে।

তিনি বলেন, "এখনও পর্যন্ত কিছুই বদলায়নি"। তার সঙ্গে তিনি এটিও বলেন যে, এনআরসি'র তালিকার সঙ্গে সহযোগিতার মেজাজেই রয়েছে নির্বাচন কমিশন।

তাঁর কথায়, চল্লিশ লক্ষ মানুষের নাম কাটা গেল মানেই যে চল্লিশ লক্ষ ভোটার নাম কাটা যাবে, তেমন ভাবনা  অপরিণত মস্তিষ্কেরই প্রকাশ। ওই চল্লিশ লক্ষের মধ্যে এমন বহু মানুষ থাকতে পারে, যাদের বয়স আঠারোর কম।

f0ode6p

 

.