This Article is From Dec 20, 2018

টাইম ম্যাগাজিনের ২৫ জন প্রভাবশালীর তালিকায় জায়গা পেল তিন প্রবাসী ভারতীয় টিনএজার

এদের মধ্যে দুজন আমেরিকা প্রবাসী এবং একজন গ্রেট ব্রিটেন প্রবাসী।  আমেরিকা প্রবাসী দুই ভারতীয় টিনএজারের নাম কাব্য কোপ্পারাপু, ঋষভ জৈন। গ্রেট ব্রিটেন প্রবাসীর নাম অমিকা জর্জ।

টাইম ম্যাগাজিনের ২৫ জন প্রভাবশালীর তালিকায় জায়গা পেল তিন প্রবাসী ভারতীয় টিনএজার

এই তিনজনের নাম কাব্য কোপ্পারাপু, ঋষভ জৈন এবং অমিকা জর্জ

Houston:

টাইম ম্যাগাজিনের ২০১৮ সালে এই বিশ্বের সবথেকে প্রভাবশালী টিনএজারের তালিকায় জায়গা করে নিল তিন ভারতীয় বংশোদ্ভূত টিনএজার। এদের মধ্যে দুজন আমেরিকা প্রবাসী এবং একজন গ্রেট ব্রিটেন প্রবাসী।  আমেরিকা প্রবাসী দুই ভারতীয় টিনএজারের নাম কাব্য কোপ্পারাপু, ঋষভ জৈন। গ্রেট ব্রিটেন প্রবাসীর নাম অমিকা জর্জ। গোটা বিশ্বজুড়েই এদের কাজের ইতিবাচক প্রভাব পড়েছে ২০১৮ সালে। অষ্টম শ্রেণীতে পড়া ঋষভ জৈন অরিগনের বাসিন্দা। এই বয়সেই সে এমন একটি অ্যালগরিদমের সৃষ্টি করেছে যা অগ্ন্যাশয়ের ক্যানসারের চিকিৎসায় যুগান্তকারী বলে মনে করা হচ্ছে। তার তৈরি সফটওয়্যারটি অগ্ন্যাশয়ের ঠিক কোন জায়গায় ক্যানসারটি হয়েছে, তা অনেক যথাযথভাবে দেখিয়ে দিতে পারবে। যা, এই চিকিৎসার ক্ষেত্রে অনেক উন্নতির পথ তৈরি করবে বলেই চিকিৎসকমহলের দৃঢ় বিশ্বাস। ১৮ বছর বয়সী কাব্য কোপ্পারাপু এমন একটি বিশেষ কম্পিউটার প্রযুক্তি তৈরি করেছে, যার ফলে মস্তিষ্কের ক্যানসারের চিকিৎসার বিপুল পরিবর্তন হতে পারে। সে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। মস্তিষ্কের এমন একটি বিশেষ ধরনের ক্যানসার নিয়ে কাজ করেছে সে, যে ক্ষেত্রটিতে গত ৩০ বছরে কোনও উন্নতি হয়নি। 

দেশের সেরা মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়, পেলেন স্কচ পুরস্কার

১৯ বছর বয়সী অমিকা জর্জ কাজ করেছে মহিলাদের ঋতুস্রাব নিয়ে। স্যানিটারি ন্যাপকিন কিনতে পারে না যে যুবতী, তরুণী বা মহিলারা, তাদের জন্য স্যানিটারি ন্যাপকিন  বিতরণের জন্য একটি সঞ্চয় প্রকল্প তৈরি করেছে সে। শুরু করেছে 'ফ্রিপিরিয়ড' নামের একটি ক্যাম্পেনও।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.