Read in English
This Article is From Jul 27, 2020

অযোধ্যায় রাম মন্দিরের ২০০০ ফুট নীচে রাখা থাকবে 'টাইম ক্যাপসুল': মন্দির ট্রাস্ট

টাইম ক্যাপসুলটি মাটির নীচে রাখার আগে একটি তাম্র পত্রের (তামার পাত্র) মধ্যে স্থাপন করা হবে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

আগামী ৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদি।

পটনা:

ভবিষ্যতে যাতে রাম মন্দির নিয়ে নতুন কোনও বিরোধ বা বিতর্ক মাথাচাড়া দেয় সেই লক্ষ্যে রাম জন্মভূমির ইতিহাস ও তথ্যাদি তালিকাভুক্ত করে একটি টাইম ক্যাপসুল মন্দির নির্মাণের স্থানে কয়েক হাজার ফুট নীচে স্থাপন করা হবে। এমনই জানিয়েছেন রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সদস্য কামেশ্বর চৌপাল! “সুপ্রিম কোর্টে দীর্ঘকাল মামলাচলা রাম জন্মভূমির সংগ্রাম বর্তমান এবং আগামী প্রজন্মকে একটি শিক্ষা দিয়েছে। রাম মন্দির নির্মাণ স্থানে একটি টাইম ক্যাপসুল বা সময় বটিকা প্রায় ২,০০০ ফুট নিচে স্থাপন করা হবে। সুতরাং, ভবিষ্যতে যদি কেউ মন্দিরের ইতিহাস সম্পর্কে অধ্যয়ন করতে চান এবং যাতে কোনও নতুন বিতর্ক সৃষ্টি না হয় তাই তিনি রাম জন্মভূমির সম্পর্কিত তথ্যাদি পাবেন এই ক্যাপসুলে,” এএনআইকে বলেন কামেশ্বর চৌপাল।

তিনি আরও জানান যে, টাইম ক্যাপসুলটি মাটির নীচে রাখার আগে একটি তাম্র পত্রের (তামার পাত্র) মধ্যে স্থাপন করা হবে।

ট্রাস্টের একক দলিত সদস্য কামেশ্বর চৌপাল আরও বলেন যে, ভূমি পুজোর সময় সারাদেশের বিভিন্ন তীর্থস্থান থেকে মাটি এবং পবিত্র নদীগুলির থেকে জল ‘অভিষেক'-এর জন্য অযোধ্যায় আনা হচ্ছে। ৫ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই পুজোর পরে ভিত্তি প্রস্তর স্থাপন করবেন বলে কথা রয়েছে।

Advertisement

কামেশ্বর বলেন, “যেখানে যেখানে ভগবান রাম পরিদর্শন করেছিলেন সেই সমস্ত তীর্থের পবিত্র নদীর জল এবং মাটি ‘ভূমি পূজনে' অভিষেক চলাকালীন ব্যবহার করা হবে। আমাদের স্বেচ্ছাসেবকরা সেগুলি সারা দেশ থেকে অযোধ্যায় পাঠাচ্ছেন।”

কামেশ্বর চৌপাল অযোধ্যা ও রামের বিষয়ে সাম্প্রতিক বক্তব্যের জন্য নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলিরও তীব্র নিন্দা করেন এবং বলেন যে কে পি শর্মা অলি “ভারতীয় ঐতিহ্য বা নেপাল সম্পর্কে জানেন না এবং কেবল ক্ষমতার লোভের কারণে এমন করছেন।"

Advertisement

মন্দিরের ট্রাস্টের সভাপতি মহন্ত নৃত্য গোপাল দাসের মতে আগামী ৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদি।

ভিত্তি প্রস্তর স্থাপনের (ভূমি পূজন) অনুষ্ঠানের পরে অযোধ্যায় রাম মন্দিরের নির্মাণ কাজ শুরু হবে। ওই অনুষ্ঠানে অনেক রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রিসভার মন্ত্রীরা এবং আরএসএসের প্রধান মোহন ভাগবতও অংশ নেবেন বলে জানা গিয়েছে।

Advertisement

সূত্রের খবর অনুযায়ী, মন্দিরের ‘ভূমি পূজা' উদযাপন করা হবে আলোর উত্সব দীপাবলির সঙ্গেই। সারা দেশের সমস্ত মন্দির এবং ঘরবাড়ি প্রদীপ এবং মোমবাতিতে আলোকিত করা হবে।

সুপ্রিম কোর্টের রায় মেনে গঠিত রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট গত সপ্তাহে দ্বিতীয় সভা করেছে। এই বছরের মার্চে, ‘রাম লাল্লা'র মূর্তিটি একটি অস্থায়ী কাঠামোয় স্থানান্তর করা হয়েছিল। গত বছরের ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে রাম মন্দির নির্মাণের জন্য অযোধ্যাতে জায়গাটি হস্তান্তরের নির্দেশ দিয়েছিল।

Advertisement