This Article is From Nov 07, 2019

তৃণমূল নেতাদের এনআরসি নিয়ে সরব হওয়ার নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

জোড়াফুল শিবিরের নেতাদের অভিযোগ, এনআরসি নিয়ে রাজ্যে আতঙ্ক ছড়াচ্ছে বিজেপি

তৃণমূল নেতাদের এনআরসি নিয়ে সরব হওয়ার নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, জাতপাত, ধর্মের ভিত্তিতে বিভাজনে বিশ্বাস করে না তাঁর দল (ফাইল)

কলকাতা:

জাতীয় নাগরিকপঞ্জী (National Register of Citizens) নিয়ে দলীয় নেতাদের জোরদার প্রচার করার নির্দেশ দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । পাশাপাশি জানিয়ে দিলেন, জাতপাত, ধর্মের ভিত্তিতে বিভাজনে বিশ্বাস করে না তাঁর দল। বিজেপির নাম না করে, তিনি উল্লেখ করেন, যে, কিছু মানুষের বক্তব্য, বাংলাদেশ থেকে যারা এদেশে এসেছে, নাগরিকত্ত্ব বিল সংশোধন করে তাঁদের নাগরিকত্ত্ব দেওয়া হবে। তৃণমূলনেত্রী বলেন, “এটা মনে রাখা উচিত, যাঁরা বাংলাদেশ থেকে উদ্বাস্তু হিসেবে এদেশে এসেছেন, তাঁরা আমাদের দেশের নাগরিক”। তৃণমূল সুপ্রিমোর প্রশ্ন, একজনকে কতবার তাঁর নাগরিকত্ত্বের প্রমাণ দিতে হবে, তাঁদের কাছে কতগুলো পরিচয়পত্র থাকতে হবে।

অপ্রত্যাশিত বদলির নির্দেশ সুপ্রিম কোর্টের, এনআরসি-র প্রধানকে তোপ অসম বিজেপির

রাজ্যে জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসিকে (NRC) ইস্যু করেছে তৃণমূল কংগ্রেস এবং বিজেপি, দুই দল। জোড়াফুল শিবিরের নেতাদের অভিযোগ, এনআরসি নিয়ে রাজ্যে আতঙ্ক ছড়াচ্ছে বিজেপি, এবং রাজ্যের পরিস্থিতি এমনই তৈরি হয়েছে যে, এরাজ্যে এনআরসি কার্যকর করার আতঙ্কে অনেকের মৃত্যু হয়েছে।

গতমাসে বিজেপি সভাপতি অমিত শাহ, নাগরিকত্ত্ব সংশোধনী বিল নিয়ে জোরদার প্রচার করে তৃণমূলের প্রচারকে ভোঁতা করার জন্য রাজ্যের নেতাদের নির্দেশ দেন। ১২ বছরের জায়গায়, মাত্র ৬ বছর এদেশে থাকলেই, কোনও নথি ছাড়া পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে এদেশে আসা হিন্দু, জৈন, খ্রিশ্চান, শিখ বৌদ্ধ, এবং পারসিদের নাগরিকত্ত্ব দেওয়ার কথা বলা হয়েছে নাগরিকত্ত্ব সংশোধনী বিলে।

বিদেশী ঘোষিত ব্যক্তির মৃত্যু অসমে, দেহ নিতে অস্বীকার পরিবারের

বৃহস্পতিবার দলের কার্যকরী কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন সাংসদ, বিধায়করা, সেখানেই এনআরসি নিয়ে প্রচার জোরদার করা এবং সাধারণ মানুষের সঙ্গে সম্পর্ক মজবুত করার জন্য দলের নেতাদের নির্দেশ দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এনআরসি নিয়ে কঠোরভাবে বিরোধিতা করেছে তৃণমূল কংগ্রেস। তাদের দাবি, এটা শুধুমাত্র মানুষের মধ্যে বিভাজন এবং তাদের হেনস্থা করার একটি মাধ্যম। অন্যদিকে, বিজেপির অভিযোগ, ভোটব্যাঙ্কের রাজনীতির জন্যই এর বিরোধিতা করছে তৃণমূল কংগ্রেস।

বর্ধিত কার্যকরী কমিটির বৈঠকের আগে, দলের সদর দফতরে তপিশিলি জাতি, উপজাতি সংগঠনের সভাতেও যোগ দেন তৃণমূল সুপ্রিমো।

এনআরসি নিয়ে হিন্দু, ভারতীয় মুসলিমদের চিন্তার কোনও কারণ নেই, বললেন দিলীপ ঘোষ

উত্তরবঙ্গের একাধিক আসনে পরাজিত হয়েছে রাজ্যের শাসকদল, এবং দক্ষিণবঙ্গেও কিছু আসনে পরাজিত হয়েছে জোড়াফুল, ওই সমস্ত আসনেই তপশিলি জাতি, উপজাতি, অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের জনসংখ্যা বেশী। দলীয় সূত্রের খবর, দুটি বৈঠকেই উপস্থিত ছিলেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর।

২০১৯ লোকসভা নির্বাচনে ফল আশানুরুপ হয়নি রাজ্যের শাসকদলের। তারপরেই প্রশান্ত কিশোরকে নিয়োগ করা হয়। একটি প্রশ্নের উত্তরে তৃণমূলনেত্রী জানান, তিনি অযোধ্যা মামলার রায়দানের অপেক্ষায় রয়েছেন। তিনি বলেন, ১২ নভেম্বর শিলিগুড়িতে, গুরুনানকদেবের ৫৫০তম জন্মবার্ষিকি অনুষ্ঠানে যোগ দেবেন।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের আমন্ত্রণে ইডেন গার্ডেন্সে ভারত-বাংলাদেশের দিন-রাত্রির টেস্ট ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠানেও উপস্থিত হবেন বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে উপস্থিত থাকার কথা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারও।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.