This Article is From Dec 28, 2018

কম্পিউটারে নজরদারি নিয়ে বিজ্ঞপ্তির ওপর আলোচনার দাবিতে নোটিশ তৃণমূলের

নজরদারির বিজ্ঞপ্তিকে হাতিয়ার করে কেন্দ্রীয় সরকারকে চেপে ধরার চেষ্টা করে বিরোধীরা। দেশকে নজরদারি রাষ্ট্রে পরিণত করার পদক্ষেপ বলে তোপ দাগে তারা

Advertisement
অল ইন্ডিয়া

স্বরাষ্ট্রমন্ত্রকের বিজ্ঞপ্তির ওপর আলোচনার চেয়ে নোটিশ তৃণমূলের

নিউ দিল্লি:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তির ওপর আলোচনার দাবিতে রাজ্যসভায় নোটিশ দিল তৃণমূল কংগ্রেস।কম্পিউটারে নজরদারির জন্য দেশের মোট 10টি সংস্থাকে দায়িত্ব দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

বিষয়টি নিয়ে গত 20 ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় সরকার।যে সংস্থাগুলিকে দায়িত্ব দেওয়া হয়েছে তারমধ্যে রয়েছে, আইবি, নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো, ইডি, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস, ডিরেক্টরেট অফ রেভিনিউ ইনটেলিজেন্সি,সিবিআই, এনআইএ, ক্যাবিনেট সেক্রেটারিয়েট ( R&AW),ডিরেক্টরেট অফ সিগন্যাল ইনটেলিজেন্স(জম্মু-কাশ্মীর, উত্তর-পূর্ব এবং অসমের জন্য.) এবং দিল্লি পুলিশ কমিশনার।

প্রথমে কেন ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার' সিনেমায় কাজ করতে চাননি, জানালেন অনুপম খের

বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, কোনও তদন্তকারী বা কোনও আইনি সংস্থাকে নতুন করে কোনও ক্ষমতা দেওয়া হচ্ছে না।বরং আইন মোতাবেক কম্পিউটারের ওপর নজরদারি করতে বলা হচ্ছে।

এই বিজ্ঞপ্তিকে হাতিয়ার করে কেন্দ্রীয় সরকারে চেপে ধরতে মরিয়া হয়ে ওঠে বিরোধীরা। কেন্দ্রীয় সরকারের এই বিজ্ঞপ্তিকে দেশকে একটি নজরদারি রাষ্ট্রে পরিণত করার পদক্ষেপ বলে অভিযোগ বিরোধীদের।

এই বিজ্ঞপ্তি জারি কেন্দ্রীয় সরকার ভারতকে একটি নজদরদারি রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করছে।এটা সাধারণ মানুষের মৌলিক অধিকারের ওপর আঘাত। তাছাড়া সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, গোপনীয়তা যে মৌলিক অধিকার, তার সঙ্গে সরাসরি সংঘাত হানছে এই বিজ্ঞপ্তি, মন্তব্য কংগ্রেস নেতা আনন্দ শর্মার। 
 

Advertisement
Advertisement