This Article is From Aug 09, 2019

হিন্দু পুরোহিতদের জন্য মাসিক ভাতা চালু করার কথা ভাবছে তৃণমূল সরকার

গেরুয়া শিবিরের বহুদিনের অভিযোগ তৃণমূল তোষণের রাজনীতি করে। সেই সব অভিযোগের উত্তর হিসেবেই তৃণমূল এবার ব্রাহ্মণ ভাতার কথা ভাবছে।

হিন্দু পুরোহিতদের জন্য মাসিক ভাতা চালু করার কথা ভাবছে তৃণমূল সরকার

হিন্দু পুরোহিতদের মাসিক ভাতা চালু করার ব্যাপারে ভাবনাচিন্তা করছে রাজ্য সরকার।

কলকাতা:

হিন্দু পুরোহিতদের (Hindu priests) মাসিক ভাতা (Monthly Allowance) চালু করার ব্যাপারে ভাবনাচিন্তা করছে রাজ্য সরকার। শুক্রবার তৃণমূল (TMC) নেতা ও মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় একথা জানিয়েছেন। বিজেপির বহুদিনের অভিযোগ, তৃণমূল মুসলিম তোষণ করে। সেই অভিযোগের প্রত্যুত্তর হিসেবেই এই পদক্ষেপ করতে পারে তৃণমূ‌ল সরকার। রাজীববাবু বলেন, ‘‘হিন্দু পুরোহিতরা একটি বিরাট বড় সম্প্রদায়। তাঁরা দীর্ঘদিন ধরে বঞ্চিত। আমি তাঁদের কথা দিয়েছি যে তাঁদের মাসিক ভাতার দাবির বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। আমরা অনুভব করছি তাঁদের মাসিক ভাতা দেওয়া উচিত। কেননা বহু পুরোহিতেরই সংসার চাল‌াতে কষ্ট হয়।'' পশ্চিমবঙ্গ সনাতন ব্রাহ্মণ সম্মেলনে এসে তিনি একথা জানান।

নতুন রাজ্যপাল জগদীপ ধানকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলেন মুখ্যমন্ত্রী মমতা

তৃণমূ‌‌লের এহেন চিন্তাভাবনা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। এবারের লোকসভা নির্বাচ‌নের ফলাফলে অনুসারে তৃণমূ‌ল গতবারের ৩৪ থেকে নেমে এসেছে ২২ আসনে। পাশাপাশি বিজেপি ২ থেকে উঠে এসেছে ১৮-তে। লোকসভা নির্বাচনে অভাবনীয় ফল করার পর বিজেপি ক্রমে রাজ্যে শক্ত ঘাঁটি তৈরি করতে তৎপর। গেরুয়া শিবিরের বহুদিনের অভিযোগ তৃণমূল তোষণের রাজনীতি করে। ইমাম ভাতা দেওয়া নিয়ে তারা বহু অভিযোগ জানিয়েছে। সেই সব অভিযোগের উত্তর হিসেবেই তৃণমূল এবার ব্রাহ্মণ ভাতার কথা ভাবছে।

ব্রাহ্মণদের ওই সংগঠনের সভাপতি শ্রীধর শাস্ত্রী জানাচ্ছেন, ‘‘আমাদের কোনও রাজনৈতিক যোগ নেই। আমরা কেবল চাই আমাদের দাবি শোনা হোক। দীর্ঘদিন ধরে আমরা দাবি জানিয়ে আসছি। তৃণমূল তা পূরণ না করলে অন্য কেউ করবে। আমরা তাদেরই সমর্থন জানাব যারা আমাদের দাবি মেনে নেবে।''

সারদাকাণ্ডের তদন্তে সিবিআইয়ের জেরার মুখে ডেরেক ও'ব্রায়েন

ওই সংগঠনের সদস্য ১.৮৩ লক্ষ পুরোহিত। সংগঠনের তরফ থেকে ৩৫,০০০ দরিদ্র ব্রাহ্মণের তালিকা প্রকাশ করা হয়েছিল। দাবি ছিল, এঁদের মাসিক ২,০০০ টাকা করে মাসিক ভাতা দিতে হবে।

তৃণমূল‌ের এমন ভাবনাচিন্তার কথা শুনে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানাচ্ছেন, ‘‘তৃণমূ‌‌‌ল সরকার মুসলিম ইমামদের ভাতার কথা বহুদিন আগেই ঘোষণা করেছে। কিন্তু আমাদের দাবি মানতে রাজি হয়নি। এখন যখন ওরা দেখছে যে জমি হারাচ্ছে, তখন এইসব ঘোষণা করতে হচ্ছে। আমরা দেখব সত্যিই এই প্রতিশ্রুতি পূরণ করা হয় কি না।''

পুরোহিতদের ওই সংগঠনের আরও দাবি, তৃণমূল সরকার যেন মিষ্টির দোকান বা মুদিখানার খাবারের প্যাকেটে ভগবানের ছবি ‌ছাপার বিরুদ্ধে পদক্ষেপ করে। এতে হিন্দু ধর্মের অসম্মান হয়।

শুক্রবার তারা একটি বড় মিছিলও বের করে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.