हिंदी में पढ़ें
This Article is From Jun 10, 2019

তৃণমূলের চিঠি অমিত শাহকে, মসনদ দখলে গভীর চক্রান্তের অভিযোগ বিজেপির বিরুদ্ধে, জানুন ১০টি তথ্য

বসিরহাটে দুই বিজেপি কর্মীর মৃত্যুর প্রতিবাদে বিজেপির পক্ষ থেকে সোমবার ১২ ঘণ্টার বনধ ডাকা হয়েছিল।

Advertisement
অল ইন্ডিয়া

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল চিত্র)

পশ্চিমবঙ্গের বসিরহাটে দুই বিজেপি কর্মীর মৃত্যুর প্রতিবাদে বিজেপির পক্ষ থেকে আজ সোমবার ১২ ঘণ্টার বনধ ডাকা হয়েছিল। আজকের দিনটা বিজেপি ‘কালা দিবস’ হিসেবে পালন করছে। বসিরহাটের ঘটনায় দু’দলের মোট তিনজন মারা গিয়েছেন। তৃণমূল‌ কংগ্রেসের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে জানানো হয়েছে, রাজ্যকে স্বরাষ্ট্র মন্ত্রকের পরামর্শদান আসলে ক্ষমতা দখলের জন্য বিজেপির গভীর চক্রান্ত।

বাংলার উত্তপ্ত রাজনৈতিক হিংসা নিয়ে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য

১. মৃত বিজেপি কর্মীদের অন্ত্যেষ্টি নিয়ে পুলিশের সঙ্গে গণ্ডগোলের পরে কলকাতা থেকে ৭০ কিমি দূরে হাইওয়ের উপরেই দাহকার্য সম্পন্ন হয়। শয়ে শয়ে উগ্র বিজেপি সমর্থকরা এই সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।
 

২. বাংলায় চলতে থাকা হিংসাত্মক ঘটনা নিয়ে আলোচনার জন্য রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী সোমবার প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করার কথা। সেই বৈঠকে রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।
 

৩. রবিবার কেন্দ্রীয় সরকারের তরফে হিংসাত্মক ঘটনার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়। রাজ্য সরকারকে আইনি ব্যবস্থা ও শান্তি প্রক্রিয়া বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি যে আধিকারিকরা তাঁদের কাজ ঠিক করে করছেন না, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়।
 

৪. নির্বাচনের সময় থেকে রাজ্যে শুরু হওয়া হিংসা এখনও অব্যাহত। কয়েক জায়গায় বিজয় মিছিলকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। রাজ্য সরকারের তরফে কোনও দলের বিজয় মিছিলের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
 

৫. বিজেপির অভিযোগ, তৃণমূল বিজয় দিবস বের করলেও বিজেপিকে আটকানো হচ্ছে। বিজেপির আরও অভিযোগ, রাজ্য সরকারের ইশারায় পুলিশ বিজেপি কর্মী-সমর্থকদের বিব্রত করছে।
 

৬. বিজেপি নেতা মুকুল রায় বলেন, ‘‘পুলিশ মৃতদেহ নিয়ে কলকাতায় আসতে দিচ্ছে না। আমার মনে হয়, মমতার স্মৃতিভ্রংশ হয়েছে। ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত নিজে কত কর্মীদের মৃতদেহ কলকাতায় নিয়ে এসেছেন উনি। এই সবই ভুলে গিয়েছেন উনি।''
 

৭. এদিকে তৃণমূলের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমি দল, প্রশাসন ও পশ্চিমবঙ্গে পুলিশের তরফে জানিয়ে দিতে চাই, পশ্চিমবঙ্গের সরকারআইন মেনে ,তদন্ত করবে। ওরাও নির্বাচিত জনপ্রতিনিধি, আমাদেরও জনতাই বেছেছে। আপনারা একজন নির্বাচিত জনপ্রতিনিধির উপরে হামলা কেন করছেন।''
 

৮. বসিরহাটের হিংসার পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে মমতা সরকারকে পরামর্শ দেওয়া হয়েছে আইনি ব্যবস্থা মজবুত করার জন্য এবং শান্তি প্রক্রিয়ার জন্য জরুরি পদক্ষেপ করার।
 

৯. বসিরহাটে যে দুই বিজেপি কর্মীর মৃত্যু হয়েছে, তাঁরা হাতাগাছিয়া অঞ্চলে থাকতেন।
 

১০. এলাকার মানুষরা জানিয়েছেন, মৃত দুই ব্যক্তি বিজেপির কর্মী ছিলেন। মৃতদের পরিবারের সদস্যরা তৃণমূলকেই দায়ী করছেন হত্যাকাণ্ডের জ‌ন্য। এদিকে সংঘর্ষে এক তৃণমূল কর্মীরও মৃত্যুর কথা জানা গিয়েছে।

Advertisement