தமிழில் படிக்க Read in English
This Article is From Dec 10, 2018

লোকসভায় মহাজোট নিয়ে আলোচনা করতে আজ বৈঠকে বসছে বিজেপি বিরোধী দলের নেতারা

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের আগের দিন বৈঠকে বসছেন বিজেপি বিরোধী দলের নেতারা।

Advertisement
অল ইন্ডিয়া ,

Highlights

  • দিল্লিতে হতে চলা বৈঠক ডেকেছেন অন্ধ্রপপ্রদেশের মুখ্যমন্ত্রী
  • বৈঠকে বিএসপি সুপ্রিমো মায়াবতীর উপস্থিতি নিয়ে সংশয় আচ
  • বিজেপি বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় আনাই বৈঠকের লক্ষ্য
নিউ দিল্লি :

 পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের আগের দিন বৈঠকে বসছেন বিজেপি বিরোধী দলের নেতারা। দিল্লির এই বৈঠকটি ডেকেছেন চন্দ্রবাবু নায়ডু। বিজেপি বিরোধী নেতারা চান ২০১৯ সালের নির্বাচনে ঐক্যবদ্ধভাবে  লড়তে। এই বৈঠকে কারা থাকবেন আর কারা থকাবেন না তা  নিয়ে  চর্চা হচ্ছে।  দেশের সবচেয়ে  বড় রাজ্য  উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী  মায়াবতীর উপস্থিতি নিয়ে সংশয় আছে।  তবে এতদিন এ  ধরনের বৈঠকে গড়হাজির  থাকা আপ সুপ্রিমো  অববিন্দ কেজরিওয়াল হাজির থাকতে চলেছেন বলে খবর। এই দুটি দলেরই কংগ্রেসকে নিয়ে আপত্তি আছে। মায়াবতী কয়েক ধাপ এগিয়ে এটাও জানিয়েছেন বিধানসভা  নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করবেন না। সেই মতো মধ্যপ্রদেশ বা  ছত্তিশগড়ে একাই লড়তে হয়েছে কংগ্রেস।             
 

এই প্রথম বিরোধীদের মহাজোটের বৈঠকে অংশগ্রহণ করছেন কেজরিওয়াল

বিরোধী দলগুলির একজোট  হওয়ার বিষয়টি শুরুর হয় কর্নাটক বিধানসভা নির্বাচনের পরে  সরকার গঠনের সময়। কংগ্রেসের সমর্থন নিয়ে  সরকার গঠন করে জেডিএস।  সেই  শপথ  গ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন বিরোধী দলের একাধিক  নেতা। পরে পাটনাতেও বিরাট সভা হয়।

Advertisement

এদিনের বৈঠকে যোগ দিতে ইতিমধ্যে  দিল্লি এসেছেন মুখ্যমন্ত্রী মমতা  বন্দ্যোপাধ্যায়। তাছাড়া কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি, ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধি, ডিএমকে সভাপতি এমকে  স্টালিন, কর্নাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামী, বিহারের বিরোধী দল নেতা  তেজস্বী যাদবও বৈঠকে থাকতে পারেন।

দীর্ঘদিন ধরেই বিজেপি বিরোধী জোট গঠন করতে প্রধান ভূমিকা নিচ্ছেন মমতা। এর আগেও দিল্লি গিয়ে একাধিকবার বৈঠক করেছেন মমতা। বিভিন্ন রাজ্যের নেতারাও এসেছেন বাংলায়। লোকসভা নির্বাচন এগিয়ে আসায়  তৎপর হয়েছে বিরোধী শিবির। কর্নাটক বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর কংগ্রেস এবং জেডিএসের জোট হয়। বিজেপিকে রুখতে অনেক বেশি আসন পেয়েও জোট সঙ্গীকেই মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেয় কংগ্রেস। নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন মমতা। ছিলেন সোনিয়া- রাহুলও।

Advertisement

তার কিছু দিন বাদে  কলকাতায় শহিদ দিবসের সভা থেকে  মমতা জানিয়েদেন ১৯ জানুয়ারি বিগ্রেড সমাবেশ করবে  তৃণমূল। তাতে বিজেপি বিরোধী  সমস্ত দলের নেতারাই   হাজির থাকবেন। সেই সভায় ইতিমধ্যে বিরোধী নেতদের আমন্ত্রণও জানানো  হয়েছে। একই ভাবে সক্রিয়  চন্দ্রবাবু  নায়ডুও।                                                         

 

Advertisement

     

Advertisement