தமிழில் படிக்க Read in English
This Article is From Feb 26, 2019

অযোধ্যা মামলার শুনানির সূচি আজই চূড়ান্ত করতে পারে সুপ্রিম কোর্ট

কবে থেকে শোনা হবে অযোধ্যা মামলা তা আজই জানা  যেতে  পারে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের  নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ  এই  মামলার শুনানির দিন ধার্য করতে পারে

Advertisement
অল ইন্ডিয়া

অন্যদের পাশাপাশি  বিজেপির শরিক শিবসেনা অর্ডিন্যান্স আনার ব্যাপারে চাপ দিয়েছে

নিউ দিল্লি :

কবে থেকে শোনা হবে অযোধ্যা মামলা তা আজই জানা  যেতে  পারে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের  নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ  এই  মামলার শুনানির দিন ধার্য করতে পারে। কত দিন পর পর এই মামলা  শোনা  হবে  তাও  নির্ধারিত হয়ে  যাওয়ার সম্ভবনা আছে আজ। আর কয়েক সপ্তাহ বাদেই লোকসভা নির্বাচন। তার আগে  ডানপন্থী সংগঠন গুলি চাইছে মামলার শুনানি দ্রুত হোক। সেটা হলে  রাম মন্দির নির্মাণ নিয়ে  পদক্ষেপ করার দিকে  এগোতে পারবে সরকার। নির্বাচনের আগে তা  শাসক দলকে অক্সিজেন দেবে।

আদালতের শুনানি পক্রিয়া অনেক দিন ধরে  আটকে  থাকায় বিভিন্ন  ডানপন্থী সংগঠন অর্ডিন্যান্স আনার দাবি জানিয়েছে। তবে তা খারিজ করে দিয়েছে সরকার। প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী জানান, আদালতের  প্রক্রিয়া শেষ না  হওয়া  পর্যন্ত তেমন কিছু করা  হবে না। এদিকে আদালতে এর আগে এই মামলা দ্রুত শোনার আর্জি জানান হয়। কিন্তু আদালত তাতে আগ্রহ দেখায়নি। সুপ্রিম কোর্ট বলেছিল কোন মামলা আগে শোনা হবে  সেটা আদালতের ব্যাপার।   

অন্যদের পাশাপাশি  বিজেপির শরিক শিবসেনা অর্ডিন্যান্স আনার ব্যাপারে চাপ দিয়েছে। নিজেদের দাবিকে  সামনে রেখে  অযোধ্যায় বড় সম্মেলনও করেছে  বিশ্ব হিন্দু পরিষদ এবং শিবসেনা। শিবসেনা  প্রধান  উদ্ধব ঠাকরে  বলেছেন রাম মন্দির নির্মাণ না করতে  পারলে বিজেপি ভোটে জিততে পারবে না।

Advertisement

 2010 সালে এলাহাবাদ হাইকোর্ট বিতর্কিত  ২.৭৭ একর জমি তিনটি ভাগে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছিল। ভগবান রামলালা, নির্মোহী আখড়া এবং সুন্নি ওয়াকফ বোর্ডের মধ্যে সমান ভাগে ভাগ করে দেওয়ায় রায়     দেয় এলাহাবাদ হাইকোর্ট।এই রায়ের বিরোধিতা করে বিভিন্ন পক্ষ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। এ নিয়েই শুনানি। এদিন আরও একটা বিষয়  শুনবে সুপ্রিম কোর্ট। তা হল, মোট জমির যে অংশ নিয়ে বিবাদ সেটা বাদ দিয়ে অন্যটা  রাম জন্মভূমি ন্যাসকে  দিতে  চায় সরকার। সেই আবেদনও  খতিয়ে দেখবে আদালত।

Advertisement