Read in English
This Article is From Jul 22, 2020

দেশে প্রায় ১২ লাখের কাছাকাছি মানুষ করোনা আক্রান্ত, তবে সুস্থতার হার ৬৩%

Coronavirus: গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে এই ভয়ঙ্কর রোগের শিকার হয়েছে আরও ৩৭,৭২৪ জন এবং মৃত্যু হয়েছে ৬৪৮ জনের

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Coronavirus India: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা লাগাতার বেড়ে চলেছে

Highlights

  • ভারতে মোট করোনা আক্রান্ত ১১,৯২,৯১৫ জন, মৃত্যু হয়েছে ২৮,৭৩২ জনের
  • তবে এই রোগ থেকে সুস্থ হয়েছেন ৭,৫৩,০৫০ জন
  • দেশের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য হল মহারাষ্ট্র
নয়া দিল্লি:

করোনা ভাইরাস (Coronavirus) তার অপ্রতিরোধ্য গতিতে সংক্রমণ বাড়িয়েই চলেছে। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক যে পরিসংখ্যান দিয়েছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে এই ভয়ঙ্কর রোগের শিকার হয়েছে আরও ৩৭,৭২৪ জন এবং মৃত্যু হয়েছে ৬৪৮ জনের। দেশে মোট করোনা আক্রান্তের (Coronavirus India) সংখ্যা ১১,৯২,৯১৫ জন, অর্থাৎ প্রায় ১২ লাখ ছুঁইছুঁই। যদিও মোট করোনা (Covid-19) আক্রান্তের মধ্যে কমপক্ষে ৭,৫৩,০৫০ জন মানুষ সুস্থ হয়ে উঠেছেন। তবে এখনও পর্যন্ত এদেশে মোট ২৮,৭৩২ জনের প্রাণ কেড়েছে করোনা। পরিসংখ্যান বলছে, ভারতে করোনা থেকে পুনরুদ্ধারের হার ৬৩.১২ শতাংশ এবং যতগুলো করোনা পরীক্ষা হচ্ছে তার মধ্যে করোনা পজিটিভের হার ১০.৯৯ শতাংশ। ২১ তারিখ পর্যন্ত দেশে মোট ১.৪৭ কোটি নমুনা পরীক্ষা করা হয়েছে, শুধুমাত্র মঙ্গলবারই পরীক্ষা করা হয়েছে ৩,৪৩,২৪৩ টি নমুনা।

কোভিড-১৯ এর টিকা তৈরির জন্যে ২০০ মিলিয়ন ডলারের ঝুঁকি!

দেশের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য হল মহারাষ্ট্র, মোট করোনা আক্রান্তের মধ্যে ২.৫ শতাংশের চেয়েও বেশি রোগী আছে সেরাজ্যেই। উদ্ধব রাজত্বে এই ভাইরাসে মৃত্যুর হার ৩.৮ শতাংশ। এদিকে করোনা আক্রান্তের সংখ্যা যত বাড়ছে ততই যেন কিছু অত্যাবশ্যকীয় ওষুধ নিয়ে বাড়ছে কালোবাজারি। আর সেই কালোবাজারি বন্ধের জন্য মহারাষ্ট্র সরকার রেমডেসিভির এবং টসিলিজুমাব সহ জীবনদায়ী ওষুধ কিনে রাখার আদেশ দিয়েছে।

Advertisement

ভালভযুক্ত N-95 মাস্ক আদৌ কি নিরাপদ? বিশেষ মাস্ক পরা নিয়ে কেন্দ্রের সতর্কতা জারি!

এদিকে মুম্বইয়ের ওয়াদিয়া হাসপাতালে ভর্তি প্রায় ১০০ জন করোনা আক্রান্ত শিশুদের মধ্যে আঠারো জনের মধ্যেই পেডিয়াট্রিক মাল্টিসিস্টেম ইনফ্লাম্যাটরি সিনড্রোমের লক্ষণ দেখা দিয়েছে যা উদ্বেগ বাড়িয়েছে চিকিৎসকদের।

Advertisement

সোমবার থেকেই সারা দেশের বিভিন্ন জায়গায় করোনা ভাইরাসের নতুন আবিষ্কৃত টিকা কোভাক্সিনের মানব দেহে পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে। এইমসের নির্দেশক ডঃ রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, এই পরীক্ষামূলক ব্যবহার ও তা নিয়ে গবেষণা সংক্রান্ত বিষয়গুলোর সম্পর্কে তথ্য আসতে কমপক্ষে ৩ মাস সময় লাগবে।

তিনি বলেন, "এই ঘটনা (পরীক্ষামূলক ব্যবহার শুরু) খুবই আনন্দের কারণ এটি একটি দেশি টিকা; এমনকী বিশ্বের অন্য কোথাও যদি নতুন ভ্যাকসিন তৈরি করা হয় তাহলে সেটিও উৎপাদন করা হবে ভারতে।" 

Advertisement