This Article is From Feb 15, 2019

কত ভাড়া দিয়ে কীভাবে বুকিং করবেন ভারতের দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস?

Vande Bharat Express: চেয়ার কারে সফর করতে চাইলে খরচ হবে ১৭৬০ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া হবে ৩৩১০ টাকা। টিকিটের দামের মধ্যেই খাবারের দাম অন্তর্ভুক্ত।

কত ভাড়া দিয়ে কীভাবে বুকিং করবেন ভারতের দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস?

Vande Bharat Express: চেয়ার কারে সফর করতে চাইলে খরচ হবে ১৭৬০ টাকা

নিউ দিল্লি:

ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন 18 বা বন্দে ভারত এক্সপ্রেসের টিকিট এখন বুক করতে পারবেন সাধারণ মানুষ। ১৭ ফেব্রুয়ারি দিল্লি থেকে বারাণসী প্রথম যাত্রা শুরু হবে এই ট্রেনটির। এই ট্রেনে সফর করতে চাইলে টিকিট দাম কত হবে তা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। চেয়ার কারে সফর করতে চাইলে খরচ হবে ১৭৬০ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া হবে ৩৩১০ টাকা। টিকিটের দামের মধ্যেই খাবারের দাম অন্তর্ভুক্ত।

বন্দে ভারত এক্সপ্রেস প্রতি ঘণ্টায় ১৮০ কিমি গতিতে যেতে পারে তবে, গতি সংক্রান্ত সীমাবদ্ধতার কারণে এটি প্রতি ঘন্টায় ১৩০ কিলোমিটার গতিতে চলবে। বন্দে ভারত এক্সপ্রেস দিল্লি থেকে সকাল ৬ টায় যাত্রা শুরু করে দুপুর ২ টো নাগাদ বারাণসী পৌঁছবে।

পুলওয়ামায় জঙ্গি হামলার নিন্দা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এই ট্রেনে আসন সংরক্ষণের জন্য সাধারণ মানুষ irctc.co.in এ লগ ইন করতে পারেন। এছাড়া স্টেশনের টিকিট কাউন্টার থেকেও সরাসরি আসন সংরক্ষণ করা যাবে। ট্রেন 18 বা বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণরূপে শীতাতপ নিয়ন্ত্রিত। মাত্র ৮ ঘন্টায় এর যাত্রা সম্পন্ন হবে। কানপুর ও প্রয়াগরাজ, এই দু'টি স্টেশনে কেবল থামবে ট্রেনটি।

শতাব্দী, রাজধানী বা দুরন্ত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনে যাত্রীরা ট্রেনে খাবার খাবেন কিনা সেটই তাঁদের ইচ্ছার উপর নির্ভর করে। কিন্তু বন্দে ভারত এক্সপ্রেস বা ট্রেন 18-এ খাবার ব্যবস্থা ঐচ্ছিক নয়, অর্থাৎ খাবার এখানে দেওয়া হবেই। যদিও, প্রয়াগরাজ থেকে বারাণসী যাবেন যারা, তাঁদের অগ্রিম টিকিট বুকিং করার সময় খাবারের সুবিধাটি বাদ থাকবে।

Pulwama IED Blast- জইশ-ই-মহম্মদের যে জঙ্গি এই হানা ঘটাল, তার পরিচয় জেনে নিন

ইন্টিগ্রেল কোচ ফ্যাক্টরি (আইসিএফ) এই ট্রেন 18 তৈরি করেছে। আজ কানপুর ও প্রয়াগরাজ হয়ে নয়াদিল্লি থেকে বারাণসী পর্যন্ত প্রথম যাত্রা সম্পন্ন করবে। ট্রেনটি মেট্রো ট্রেনের মতো বৈদ্যুতিক ট্র্যাকশনে চালিত।

.