Read in English
This Article is From Sep 02, 2018

ক্যায়া সে ক্যায়া হো গ্যয়ে... পরিবর্তনের মীমে হেসেই লুটোপুটি সোশ্যাল মিডিয়া

25 আগস্ট মুক্তিপ্রাপ্ত ওই সিনেমার এই গানের শেষ লাইন ‘সোচতা হু ওহ কিতনে.....’ ব্যবহার করে এমন একটি মীম তৈরি হয়েছে যা ইতিমধ্যেই হাসতে হাসতে পেটে খিল ধরিয়ে দিয়েছে মানুষের।

Advertisement
অফবিট

বদলের কথা বোঝাতে 'দেখতে দেখতে' গানের এই লাইন নিয়েই তৈরি হয়েছে মীমস

নিউ দিল্লি :

আব তো খুদপর ভি মুঝকো ভরোসা নহি
আপনা সায়া সমঝতে থে জিন কো কভি
ওহ জুদা হো গয়ে দেখতে দেখতে
সোচতা হু কে ওহ কিতনে মাসুম থে
ক্যায়া সে ক্যায়া হো গ্যয়ে দেখতে দেখতে......

সুফি গান ভালোবাসেন যারা তাঁরা নুসরত ফতেহ আলির এই গানটা নিশ্চয়ই শুনেছেন।। বহু বিশ্বাস ভাঙার মুহূর্তে নিশ্চয়ই মনে পড়েছে এ গানের কলি? সম্প্রতি ‘বাত্তি গুল মিটার চালু’ সিনেমার জন্যও আবার ‘দেখতে দেখতে’ নামে রেকর্ড করা হয় এই গানটি। গেয়েছে জনপ্রিয় গায়ক আতিফ আসলাম। সিনেমায় গানের দৃশ্যায়নে দেখা গিয়েছে শাহিদ কাপুর শ্রদ্ধা কাপুরকেও। কিন্তু এখানে মোটেও সেটা আলোচ্য নয়। মীমস যারা বানান তাঁরা আবারও ছক্কা হেঁকেছেন। 25 আগস্ট মুক্তিপ্রাপ্ত ওই সিনেমার এই গানের শেষ লাইন ‘সোচতা হু ওহ কিতনে.....’ ব্যবহার করে এমন একটি মীম তৈরি হয়েছে যা ইতিম অধ্যেই হাসতে হাসতে পেটে খিল ধরিয়ে দিয়েছে মানুষের।

সোচতা হু কে ওহ কিতনে মাসুম থে/ ক্যায়া সে ক্যায়া হো গ্যয়ে দেখতে দেখতে..

মোটামুটিভাবে অনুবাদ করলে দাঁড়ায়, “কত নিষ্পাপ মনে হত তাঁদের, দেখতে দেখতে কী থেকে কী হয়ে গেল...” বদলের কথা বোঝাতে গিয়ে এই লাইন টিকে ব্যবহার করে একের পর এক মীমে ভরে গিয়েছে ট্যুইটার ও সোশ্যাল মিডিয়া।

Advertisement

এক ঝলক দেখেই নিন:

অঙ্ককে না পসন্দ? 

নোটের বদল 

খেলার জগত 

 

ভোল্ডেমর্টও বাদ নেই 

যখন এক মীমের সঙ্গে অন্যের দেখা হয় 

আরও অনেক 

এটাই অবশ্য প্রথমবার নয়। অনুরূপ একটি মীম এপ্রিল মাসে এমনই ভাইরাল হয়ে ওঠে। "ইফ ইউ ডোন্ট লাভ মী.." গানটি ব্যবহার করে ব্যাপক ভাইরাল হয় শত শত অনুপ্রাণিত মীমস।

আপনার প্রিয় মীম কোনটি ছিল? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান।

Advertisement

 

Advertisement