This Article is From Jun 08, 2020

বিধানসভা নির্বাচন ২০২১: করোনা পরিস্থিতিতে ভার্চুয়াল প্রচারেই জোর তৃণমূল, বিজেপির

আগেই বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে "৯ দফা অভিযোগপত্র" প্রকাশ করে, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় "আর নয় মমতা" নামেও প্রচার শুরু গেরুয়া দলের

বিধানসভা নির্বাচন ২০২১: করোনা পরিস্থিতিতে ভার্চুয়াল প্রচারেই জোর তৃণমূল, বিজেপির

West Bengal Election: ভার্চুয়াল র‍্যালির মাধ্যমে আগামী ৯ জুন বাংলায় বিধানসভা নির্বাচনের প্রচারের সূচনা করবেন অমিত শাহ (ফাইল চিত্র)

হাইলাইটস

  • আগামী বছরই পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন
  • করোনা সংক্রমণের কারণে এই মুহূর্তে পথে নেমে সভা, সমাবেশ করতে পারছে না কেউই
  • তাই শাসক-বিরোধী সব দলই জোর দিয়েছে ভার্চুয়াল প্রচারের উপর
কলকাতা:

সামনের বছর অর্থাৎ ২০২১ সালেই রাজ্যের (West Bengal) বিধানসভা নির্বাচন। কিন্তু সাম্প্রতিক করোনা পরিস্থিতি যেন কিছুটা হলেও নির্বাচনী বাজারকে দমিয়ে রেখেছে। তবু ভার্চুয়াল জগৎকে হাতিয়ার করেই এবার মানুষের মধ্যে প্রচারে নামতে চাইছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস (TMC) থেকে শুরু করে বিরোধী দল বিজেপি (BJP) সহ অন্যরা। তবে আগামী বিধানসভা নির্বাচনে (Bengal Election) মূল লড়াইটা হবে ঘাসফুলের দলের সঙ্গে গেরুয়া শিবিরের, এমনটাই মনে করছেন অনেকে। বর্তমানে যা পরিস্থিতি, তাতে বিভিন্ন জায়গায় মিছিল বা রাজনৈতিক সভা করার একেবারেই উপায় নেই। তাই আপাতত রাজ্যের শাসক দলের বিরুদ্ধে প্রচারে সোশ্যাল মিডিয়াকেই হাতিয়ার করছে রাজ্য বিজেপি নেতৃত্ব। রাজ্যের কোভিড- ১৯ পরিস্থিতি, পরিযায়ী শ্রমিকদের দুর্দশা এবং ঘূর্ণিঝড় আমফানের পর পরিস্থিতি মোকাবিলা সব বিভিন্ন বিষয় তুলে ধরে লাগাতার একে অপরকে দোষারোপ করে চলেছে বিজেপি এবং তৃণমূল কংগ্রেস।

দ্রুতহারে বাড়ছে সংক্রমণ, গত একদিনে রাজ্যে করোনা আক্রান্ত আরও ৪৪৯ জন

এদিকে আসন্ন নির্বাচনের প্রস্তুতির কথা মাথায় রেখে দলীয় কৌশল ও রূপরেখা তৈরি করতে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় গত ৫ জুন শীর্ষস্থানীয় তৃণমূল নেতা, সরকারি ও জনপ্রতিনিধিদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠক করেন।

এদিকে জানা গেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা প্রবীণ বিজেপি নেতা অমিত শাহ আগামী ৯ জুন ভার্চুয়াল র‍্যালির মাধ্যমে বাংলায় বিধানসভা নির্বাচনে গেরুয়া দলের প্রচারের সূচনা করবেন। এই প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি ও সাংসদ দিলীপ ঘোষ জানিয়েছেন, তৃণমূল নেতৃত্বাধীন প্রশাসনের খারাপ দিকগুলো নেটিজেনদের কাছে পৌঁছানোর জন্য এই ধরণের পরিকল্পনা তৈরি করা আবশ্যিক হয়ে পড়েছিল।

১২ জুনের মধ্যেই বঙ্গে আসছে বর্ষা, ভিজবে ওড়িশা সহ গোটা উত্তর-পূর্ব ভারতও

"আমরা জানাচ্ছি যে মাননীয় অমিত শাহ ২০২১ সালের বিধানসভা নির্বাচনের জন্যে ভার্চুয়াল প্রচারের শুভ সূচনা করবেন। কোভিডের কারণে এখন জনসভা বা মিছিলের আয়োজন করা সম্ভব নয়। তাই আমরা জনগণের সঙ্গে যোগাযোগের জন্যে সোশ্যাল মিডিয়াগুলোকেই মাধ্যম করছি। এ রাজ্যে তৃণমূলের শাসনকালে কতটা খারাপ অবস্থায় পৌঁছেছে রাজ্য সেগুলোই তুলে ধরতে চাই। রাজ্য সরকারের করোনা পরিস্থিতি মোকাবিলায় অপদার্থতার কথা তুলে ধরা হবে। এমনকী ঘূর্ণিঝড় আমফানের পর যেভাবে সামগ্রিক পরিস্থিতি সামাল দিতে নাকানিচোবানি খেতে হয়েছে প্রশাসনকে, সেগুলোও তুলে ধরা হবে"।

 গত সপ্তাহেই রাজ্য বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে "৯ দফা অভিযোগপত্র" প্রকাশ করেছে এবং সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় "আর নয় মমতা" নামেও প্রচার শুরু করেছে গেরুয়া দল।

রাজ্য বিজেপি সূত্রে জানা গেছে, রাজ্যের প্রতিটি কোণায় থাকা মানুষের কাছে পৌঁছনোর জন্যে এক হাজারেরও বেশি ভার্চুয়াল র‍্যালি করার পরিকল্পনা করেছে দল।

তৃণমূল সরকারও, কোভিড পরিস্থিতি ও ঘূর্ণিঝড় আমফান পরিস্থিতি সামলে পুরো দমে নির্বাচনী প্রচারে নামতে চায়। গত সপ্তাহেই তাঁরা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি বিশাল অভিযান শুরু করেছে, রাজ্যের প্রতিটি বিধানসভা কেন্দ্রের জনপ্রতিনিধিরা ভার্চুয়াল মিটিং করে নির্বাচনী পরিকল্পনা পরিচালনা করবেন বলে জানা গেছে।

রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা ফিরহাদ হাকিম বলেছেন, বিগত ৯ বছরে আমাদের সরকার যেসব দুর্দান্ত কাজ করেছে সেগুলোকেই মানুষের সামনে তুলে ধরতে হবে, বিজেপি'র অপপ্রচার, এবং ভুয়ো খবর ছড়ানোর প্রবণতাকে রুখে দিতে হবে।

"মমতাদি আমাদের ২০২১ সালের বিধানসভা নির্বাচনের জন্য আর একটুও দেরি না করে প্রস্তুতি শুরু করতে বলে দিয়েছেন। কোভিড পরিস্থিতি এবং পরিযায়ী শ্রমিকদের সঙ্কট মোকাবিলায় রাজ্য সরকারের সাফল্য এবং অপরিকল্পিত লকডাউন সহ কেন্দ্রীয় সরকারের ব্যর্থতাগুলিকেই প্রচারের আলোতে নিয়ে আসার জন্য আমাদের বলা হয়েছে", বলেন ফিরহাদ হাকিম।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যেভাবে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ ৫ লক্ষ পরিবারের প্রত্যেকের ব্যাংক অ্যাকাউন্টে ২০,০০০ টাকা করে দেওয়ার পদক্ষেপ নিয়েছে এবং মনরেগা প্রকল্পের আওতায় তাঁদের আরও অতিরিক্ত ২৮,০০০ টাকার কাজ নিশ্চিত করার বিষয়ে আশ্বাস দিয়েছে, সেগুলোর প্রতিও জনগণের দৃষ্টি আকর্ষণ করা হবে বলে জানিয়েছে তৃণমূল কংগ্রেস।

.