This Article is From Jul 16, 2020

আমফানের ত্রাণ নিয়ে দুর্নীতি করা নেতাদের বহিষ্কার করল তৃণমূল

Cyclone Amphan Aid: রাজ্যের পঞ্চায়েতের প্রায় ৮০ শতাংশ তৃণমূলের দখলে, তার মধ্যে বহু জায়গায় আমফানের ত্রাণ বিলি নিয়ে দুর্নীতির অভিযোগ করে স্থানীয়রা

আমফানের ত্রাণ নিয়ে দুর্নীতি করা নেতাদের বহিষ্কার করল তৃণমূল

Trinamool Congress: ঘরে বাইরে চাপের মুখে পড়ে আমফানের ত্রাণ নিয়ে দুর্নীতিতে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ

হাইলাইটস

  • আমফানের ত্রাণ সাহায্য নিয়ে শাসক দলের নেতাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
  • দুর্নীতিগ্রস্ত নেতাদের দল থেকে বহিষ্কার করা হল
  • কোনও দুর্নীতিকেই রেয়াত করা হবে না, সাফ জানান মুখ্যমন্ত্রী
কলকাতা:

ঘূর্ণিঝড় আমফানের (Cyclone Amphan) ফলে ক্ষতিগ্রস্থ মানুষজনদের যে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছিল রাজ্য সরকার, তা নিয়ে বারংবার দুর্নীতির অভিযোগ উঠেছে শাসকদলের (TMC) নেতাদের বিরুদ্ধে। এবার ঘরে বাইরে চাপের মুখে পড়ে ওই দুর্নীতিতে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। যেসমস্ত নেতাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাঁদের দল থেকে বহিষ্কার করার ঘোষণা করা হলো। রাজ্যের পঞ্চায়েতের প্রায় ৮০ শতাংশ তৃণমূলের দখলে, তার মধ্যে বহু জায়গায় আমফানের ত্রাণ (Cyclone Amphan Aid) বিলি নিয়ে দুর্নীতির অভিযোগ করে স্থানীয়রা। পাশাপাশি বিজেপি ও সিপিএমের দখলে থাকা পঞ্চায়েতগুলোর মধ্যেও কোনও কোনও জায়গায় দুর্নীতির অভিযোগ উঠেছে। যদিও দুই বিরোধী দলই বলেছে যে তাঁরা দুর্নীতিগ্রস্তদের পাশে দাঁড়াবে না।

কোভিড যুদ্ধে মৃত সরকারি কর্মীদের পরিবারের একজনকে চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

আমফানের পর ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তারপরেই অভিযোগ ওঠে যে, প্রকৃত ক্ষতিগ্রস্তরা ওই সরকারি সাহায্য পাচ্ছেন না, ওই টাকা নিয়ে দুর্নীতি চলছে। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনার বিভিন্ন অঞ্চলে এই নিয়ে প্রবল বিক্ষোভ দেখান স্থানীয়রা। গত ২০ মে পশ্চিমবঙ্গের উপর আছড়ে পড়ে ঘূর্ণিঝড় আমফান, আর তাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ওই ৩ জেলা, ৯৬ জন মারা যান ওই প্রাকৃতিক দুর্যোগে।

করোনাকে রুখতে পূর্ণ সময়ের জন্যে স্বাস্থ্যমন্ত্রী নিয়োগ করুন মুখ্যমন্ত্রী, চান বিরোধীরা

তৃণমূলের এক ডাকসাইটে নেতা সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, "যখনই কোনও অভিযোগ পাওয়া গেছে, আমরা অভিযুক্ত নেতা ও দলীয় কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। আমরা হয় তাঁদের পদ থেকে বরখাস্ত করেছি বা তাঁদের ওই অর্থ ফেরত দিতে বলেছি। দুর্নীতিকে আমরা কোনওভাবেই রেয়াত করছি না।" 

তিনি বলেন, স্থানীয় পর্যায়ের বেশ কয়েকজন তৃণমূল নেতাকে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে সম্প্রতি দল থেকে বহিষ্কার করা হয়েছে।

ঘূর্ণিঝড় আমফানে (Cyclone Amphan) ক্ষতিগ্রস্ত “৯৯ শতাংশ” এলাকার মানুষকেই ত্রাণ দেওয়া হয়েছে, এবং “বঞ্চিত” কয়েকটি এলাকার মানুষকেও দেওয়া হবে, বুধবার এমনটাই জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি দ্রুত ক্ষতিপূরণের ব্যবস্থা করতে গিয়ে প্রশাসনের তরফে যে কিছু সামান্য ভুলত্রুটি হয়েছে, একথাও স্বীকার করে নেন মুখ্যমন্ত্রী। তবে গোটা বিষয়টি নিয়ে বিরোধীরা অযথা রাজনীতি করছে বলেও অভিযোগ করেন তৃণমূল নেত্রী।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.