This Article is From May 02, 2018

প্রতিযোগিতা ছাড়াই মমতা ব্যানার্জির দল সর্বাধিক ভোট লাভ করে জয়লাভ করবে

আগামী 14-ই মে পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটের দিন নির্ধারিত হয়েছে, কিন্তু তার আগেই এর ফলাফল প্রকাশিত হয়ে গেছে, সকলেই জেনে গেছে যে, বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই তৃণমূল কংগ্রেস বিপুল ভোটে জয়লাভ করতে সক্ষম হবে.

প্রতিযোগিতা ছাড়াই মমতা ব্যানার্জির দল সর্বাধিক ভোট লাভ করে জয়লাভ করবে
কলকাতা: আগামী 14-ই মে পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটের দিন নির্ধারিত হয়েছে, কিন্তু তার আগেই এর ফলাফল প্রকাশিত হয়ে গেছে, সকলেই জেনে গেছে যে, বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই তৃণমূল কংগ্রেস বিপুল ভোটে জয়লাভ করতে সক্ষম হবে. শনিবার মনোনয়নপত্র জমা করার শেষ দিন ছিল, কিন্তু এক-তৃতীয়াংশ সিটে বিরোধী দলের পক্ষ থেকে কোনো রকম মনোনয়ন পত্র জমা পর্যন্ত করা হয়নি. সময়-সীমা নির্ধারিত থাকা সত্ত্বেও বিরোধী দলের পক্ষ থেকে কোনো রকম নামাঙ্কন করা হয়নি.

যার ফলে কোনো রকম প্রতিযোগিতা ছাড়াই তৃণমূল কংগ্রেস 34 শতাংশ সিট নিজেদের হস্তগত করতে সক্ষম হয়েছে. ভোট প্রদানের কার্য শুরু হওয়ার আগেই তৃণমূল কংগ্রেস 58,692 মধ্যে 20,000 থেকেও বেশি সিট নিজেদের নাম করে নিতে সক্ষম হয়েছে. পশ্চিমবঙ্গের ইতিহাসে এটি একেবারেই বিরল ঘটনা. এই সমস্ত সিটে যারা মনোনয় পত্র জমা করেছিল তারা হয় পরে এসে তা তুলে নিয়েছে বা সম্পূর্ণ ফ্রম ফিলাপ করা হয়নি. কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী জানিয়েছেন যে, 'এই ঘটনা গণতন্ত্রের উপহাস. এটা যেন ডিম ছাড়াই মুরগি জন্মে গেছে বলে মনে হচ্ছে.'

রাজ্যে যবে থেকে ভোটের দিন ঘোষণা করা হয়েছে, তবে থেকেই বিরোধী পক্ষের নেতারা বলছে যে, বর্তমান সরকার যেভাবে হিংসা ও আতঙ্ক ছড়িয়ে রেখেছে তার জন্য বিরোধী দলের প্রার্থীরা মনোনয় পত্র নামাঙ্কিত করতে পারছে না. এই ঘটনার জন্য তারা কোর্টের দ্বারস্থ হয়েছিল, 9 জন প্রার্থী জানিয়েছিল যে, তাদের মনোনয় পত্র জমা দেওয়ার স্থানে পর্যন্ত যেতে দেওয়া হয়নি. এরপর ওয়েবসাইটে তাদের মনোনয়নপত্র স্বীকার করা হয়. এর আগে 2013 সালেও কোনো রকম প্রতিযোগিতা ছাড়াই মমতা ব্যানার্জির দল দশ শতাংশ সিটে জয়লাভ করতে সক্ষম হয়েছিল.      

.