This Article is From Jun 21, 2019

Parliament Live Updates: শশী থারুর, আসাদুদ্দিন ওয়াইসি লোকসভায় বিরোধিতা করলেন তিন তালাক বিলের

শুক্রবার তিন তালাক বা তাৎক্ষণিক বিবাহ বিচ্ছেদ, যা মুসলিম সম্প্রদায়ের মধ্যে প্রচলিত, তাকে বেআইনি হিসেবে ঘোষণা করার একটি বিল পেশ হল লোকসভায়।

Parliament Live Updates: শশী থারুর, আসাদুদ্দিন ওয়াইসি লোকসভায় বিরোধিতা করলেন তিন তালাক বিলের

শুক্রবার পেশ করা হল তিন তালাক বিল।

নয়াদিল্লি:

শুক্রবার তিন তালাক (Triple Talaq) বা তাৎক্ষণিক বিবাহ বিচ্ছেদ, যা মুসলিম সম্প্রদায়ের মধ্যে প্রচলিত, তাকে বেআইনি হিসেবে ঘোষণা করার একটি বিল (Bill) পেশ হল লোকসভায় (Lok Sabha)। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের (National Election 2019) পরে এই প্রথম সংসেদর নিম্ন কক্ষে কোনও বিল নিয়ে নিয়ে পর্যালোচনা শুরু হল। মুসলিম মহিলা (বিবাহের অধিকার সুরক্ষা) বিল ২০১৯ থেকে একটি অর্ডিন্যান্স গত ফেব্রুয়ারিতে এনেছিল বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ সরকার। বিলটি রাজ্যসভায় আটকে গিয়েছিল।

রইল সংসদ অধিবেশনের লাইভ আপডেট:

Jun 21, 2019 13:49 (IST)
তিন তালাক নিয়ে একটি আনুষ্ঠানিক বিতর্ক হবে আগামী সপ্তাহে।
Jun 21, 2019 13:47 (IST)
রবিশঙ্কর প্রসাদ বললেন, ''তিন তালাক বিলের লক্ষ্য মুসলিম মহিলাদের মর্যাদা রক্ষা করা।''
Jun 21, 2019 13:46 (IST)
''আমরা আইন প্রণয়নের জন্যই নির্বাচিত হয়েছি'': রবিশঙ্কর প্রসাদ

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ শুক্রবার জানালেন, তিন তালাক বিল কোনও ধর্মের ব্যাপার নয়, তা মহিলাদের ন্যায়বিচার দেওয়ার জন্যই আনা হচ্ছে। লোকসভায় বিলটি পেশ করা হলে বিরোধীরা বিরোধিতা করেন। সেপ্রসঙ্গে রবিশঙ্কর প্রসাদ বলেন, ''আমি বিরোধিতাগুলি শুনছি। আমরা নির্বাচিত হয়েছি আইন প্রণয়নের জন্য। বিলটির সঙ্গে ধর্মের কোনও যোগ নেই, এটা মহিলাদের ন্যায়বিচার দেওয়ার জন্য।''
Jun 21, 2019 13:40 (IST)
তিন তালাক 'বৈষম্যমূলক', জানালেন আসাদুদ্দিন ওয়াইসি

AIMIM সাংসদ আসাদুদ্দিন ওয়াইসি জানালেন, তিন তালাক বিল 'বৈষম্যমূলক আইন'। তিনি বলেন, ''বিলটির উদ্দেশ্য স্পষ্ট নয়। একজন অ-মুসলিম ব্যক্তি এক বছরের জন্য জেলে যাবেন অথচ একজন মুসমিলকে তিন বছরের জন্য জেলে যেতে হবে একই অপরাধে। আপনারা মুসমিল মহিলাদের প্রতি ভালোবাসা দেখাচ্ছেন। কিন্তু কেরলের মহিলারা যাঁরা শবরীমালায় ঢুকতে চান তাঁদের জন্য দেখাচ্ছেন না।''
Jun 21, 2019 13:36 (IST)
লোকসভা বিলের বিরোধিতা শশী থারুরের, আবেদন এটিকে প্যানেলের কাছে পাঠানোর

কংগ্রেস সাংসদ শশী থারুর তিন তালাক বিলের বিরোধিতা করলেন সংসদে। জানালেন, বিলটির 'পদ্ধতিগত সুরক্ষা নেই'। বিলটি স্থায়ী কমিটির কাছে পাঠানো উচিত বলে জানান তিনি। 
Jun 21, 2019 13:33 (IST)
কেরলের কোল্লাম থেকে সংসদের এক সদস্য এনকে প্রেমচন্দ্রন শবরীমালা মন্দিরে সব বয়সের মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত একটি প্রাইভেট মেম্বার বিল পেশ করবেন শুক্রবার।
Jun 21, 2019 13:29 (IST)
দিল্লির ক্রমবর্ধমান অপরাধ নিয়ে আপ সাংসদের জিরো আওয়ার নোটিশ 

দিল্লির ক্রমবর্ধমান অপরাধ নিয়ে আপ সাংসদ সঞ্জয় সিংহ শুক্রবার জিরো আওয়ার নোটিশ পেশ করলেন রাজ্যসভায়। এই নিয়ে দ্বিতীয় বার কয়েক মাসের ব্যবধানে আপ নেতা উচ্চ কক্ষে জিরো আওয়ার নোটিশ পেশ করলেন।
Jun 21, 2019 13:26 (IST)
তিন তালাক বিল পাসের আশা প্রকাশ করে টুইট  দিল্লির মহিলা কমিশন প্রধানের

শুক্রবার সকালে দিল্লির মহিলা কমিশন প্রধান স্বাতী মালিওয়াল টুইট করে আশাপ্রকাশ করেন তিন তালাক বিল সংসদে পাস হয়ে যাবে। 

.