हिंदी में पढ़ें Read in English
This Article is From Jul 21, 2020

জাঠদের নিয়ে আপত্তিকর মন্তব্যে চাপে পড়ে ক্ষমা চাইলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী

Biplab Deb: ত্রিপুরা মুখ্যমন্ত্রীর ভাষণের এই বিতর্কিত অংশ অনলাইনে পোস্ট করে তীব্র নিন্দা করেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Tripura: মুখ্যমন্ত্রী বিপ্লব দেব জাঠদের নিয়ে আপত্তিকর মন্তব্য করেন

Highlights

  • ফের বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে পড়লেন বিপ্লব দেব
  • এবার জাঠদের নিয়ে আপত্তিকর মন্তব্য করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী
  • বিপ্লব দেবের সমালোচনায় সরব হয়েছেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা
নয়া দিল্লি:

মাঝেমাঝেই নিজের মন্তব্যের কারণ বিতর্কে জড়ান ত্রিপুরার (Tripura) মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এবার একটি  জাতিবিদ্বেষমূলক মন্তব্য করে বিপাকে পড়েন তিনি (Biplab Deb) । ঘরে-বাইরে তুমুল সমালোচনার মুখে পড়ে যদিও তিনি ক্ষমা চেয়ে নেন। আসলে আগরতলা প্রেস ক্লাবে আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে হরিয়ানার জাঠদের সঙ্গে বাঙালির তুলনা টেনে তিনি বলেছিলেন, "জাঠদের শারীরিক গঠন মজবুত হলেও তাঁদের বুদ্ধি কম। তাঁদের সঙ্গে শারীরিক ভাবে পেরে ওঠা না গেলেও বুদ্ধি দিয়ে হারানো সহজ। তিনি আরও বলেন, সারা পৃথিবীতে বাঙ্গালীদের পরিচয় তাঁদের বুদ্ধির জন্য, মেধার জন্য। বাঙালিদের মেধাকে কেউ অতিক্রম করতে পারে না।" আর বিজেপি নেতার এই বক্তব্যকেই হাতিয়ার করে বিরোধী দল কংগ্রেস। দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা ত্রিপুরা মুখ্যমন্ত্রীর ভাষণের মধ্যে থেকে ৫০ সেকেন্ডের এই বিতর্কিত অংশটি অনলাইনে পোস্ট করে তীব্র নিন্দা করেন। বিপ্লব দেবের এই মন্তব্যই পরিচয় দিচ্ছে "বিজেপির মানসিকতা" ঠিক কেমন, টুইটে লেখেন তিনি।

চোপড়ায় কিশোরীর মৃত্যুকে রাজনৈতিক পাশা করছে শাসক-বিরোধী দুই দল!

নিজের টুইটে সুরজেওয়ালা লেখেন, "খুবই লজ্জাজনক ও দুর্ভাগ্যজনক। ত্রিপুরায় বিজেপির মুখ্যমন্ত্রী, বিপ্লব দেব যেভাবে পঞ্জাবের শিখ ভাই এবং হরিয়ানার জাঠ সম্প্রদায়ের নিন্দা করেছেন, তা অত্যন্ত নিচু মানসিকতার পরিচয় দেয়।"

Advertisement

দেশে এপর্যন্ত ১১.৫৫ লক্ষেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছে, মৃত ২৮,০৮৪

"এটাই আসলে বিজেপির সত্যিকারের মানসিকতা। খট্টরজি এবং দুশ্মন্ত চৌতলা এখন চুপ কেন?", হরিয়ানার মুখ্যমন্ত্রী এবং উপ মুখ্যমন্ত্রীকে উল্লেখ করে একথাও জিজ্ঞাসা করেন ওই কংগ্রেস নেতা।

Advertisement

"মোদিজি এবং নড্ডাজি (বিজেপি সভাপতি) কোথায় আছেন? ক্ষমা চাইতে বলুন, ব্যবস্থা নিন", একথাও বলেন রণদীপ সুরজেওয়ালা।

যদিও এরপরেই ঘরে-বাইরে চাপের মুখে পড়ে ক্ষমা চেয়ে নেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। পরপর ৩টি টুইটে তিনি তাঁর মন্তব্যের বিষয়ে ব্যাখ্যা করেন। প্রথম টুইটে তিনি লেখেন, "আগরতলা প্রেস ক্লাবে আয়োজিত একটি অনুষ্ঠানে আমি আমার পাঞ্জাবি এবং জাঠ ভাইদের সম্পর্কে কিছু মন্তব্য করেছিলাম। কিন্তু কাউকে আঘাত করার ইচ্ছা আমার ছিল না। আমি পাঞ্জাবি এবং জাঠ, উভয় সম্প্রদায়ের জন্যই গর্বিত। আমি নিজেও দীর্ঘদিন তাঁদের মধ্যে থেকেছি।"

তিনি আরও লিখেছেন, "আমার অনেক ঘনিষ্ঠ বন্ধুই এই সম্প্রদায়ের। আমার বক্তব্যে যদি কারও অনুভূতিতে আঘাত লেগে থাকে তবে আমি ব্যক্তিগতভাবে এর জন্য ক্ষমা চাইছি।''

শেষ টুইটটিতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী লেখেন, "আমি সবসময়ই দেশের স্বাধীনতা সংগ্রামে যেভাবে পাঞ্জাবী এবং জাঠ সম্প্রদায়ের মানুষরা অবদান রেখেছেন সে কথা মনে করে তাঁদের শ্রদ্ধা করি এবং ভারতকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এই দুই সম্প্রদায়ের ভূমিকা নিয়ে কখনও কোনও প্রশ্ন তোলার কথাও ভাবি না।" 

এর আগেও যদিও একাধিকবার বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে পড়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। মেকানিকাল ইঞ্জিনিয়ারদের নয়, শুধুমাত্র সিভিল ইঞ্জিনিয়ারদেরই সিভিল সার্ভিসে যোগ দেওয়া উচিত, একসময় এমন মন্তব্যও করতে শোনা যায় তাঁকে। কখনও এমনও বলেছেন তাঁর সরকারের সমালোচনা যাঁরা করবেন তাঁদের নখ উপড়ে দেওয়া হবে। মহাভারতের সময়েও ইন্টারনেট এবং স্যাটেলাইট যোগাযোগের অস্তিত্ব ছিল, এমন মন্তব্যও করতে শোনা যায় তাঁকে।

Advertisement