This Article is From May 11, 2018

“বিরোধিতা করে নোবেল পুরস্কার ত্যাগ করেছিলেন রবীন্দ্রনাথ” – ত্রিপুরার মুখমন্ত্রী বিপ্লব দেব

ফের বেঁফাস মন্তব্য করে খবরের শিরোনাম এলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী।

“বিরোধিতা করে নোবেল পুরস্কার ত্যাগ করেছিলেন রবীন্দ্রনাথ” –  ত্রিপুরার মুখমন্ত্রী বিপ্লব দেব

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বললেন: প্রতিবাদ জানিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর ফেরত করেছিলেন নোবেল পুরস্কার

আগরতলা: ফের বেঁফাস মন্তব্য করে খবরের শিরোনাম এলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। মহাভারতের সময় ইন্টারনেট তত্ত্ব, ডায়না হেডেন, সরকারী চাকরির পর এবার রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে অপ্রত্যাশিত মন্তব্য করে বসলেন বিপ্লব কুমার দেব।  তাঁর নতুন দাবী বিশ্বকবি নিজেই নোবেল পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন। ত্রিপুরার নব্য মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, ‘‘ব্রিটিশ শাসনের অত্যাচারের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর নোবেল পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন।’’ উদাইপুরে রবি ঠাকুরের জন্মবার্ষিকীতে একটি জনসভায় বিপ্লবের এই মন্তব্য ঘিরে ফের শোরগোল পড়েছে।
প্রসঙ্গত, 1913 সালে নোবেল পুরস্কার পান রবীন্দ্রনাথ ঠাকুর। জালিয়ানওয়ালাবাগে হত্যাকাণ্ডের প্রতিবাদে সরব হয়ে 1919 সালে নাইটহুড উপাধি ত্যাগ করেছিলেন বিশ্বকবি।
তবে এই প্রথমবার নয়, এর আগেও বিপ্লবের বিভিন্ন দাবি ঘিরে সমালোচনা হয়েছে দেশজুড়ে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেছিলেন, ‘‘আমেরিকা নয়, অন্য কোনও পশ্চিমি দেশও নয়, কয়েক লক্ষ বছর আগে এদেশেই মহাভারতের যুগে স্যাটেলাইট আবিষ্কার করা হয়েছিল।’’ এতেই শেষ নয়, এ প্রসঙ্গে যুক্তিও দিয়েছিলেন বিপ্লব। তিনি বলেন, যদি ইন্টারনেট নাই থাকতো তাহলে কীভাবে সঞ্জয় ধৃতরাষ্ট্রকে কুরুক্ষেত্র যুদ্ধের বর্ণনা করলেন? তার মানে ইন্টারনেট ছিল, স্যাটেলাইট প্রযুক্তি ছিল সেসময় দেশে। প্রযুক্তিতে এগিয়ে থাকা এরকম দেশে জন্মাতে পারায় গর্বিত বলেও জানিয়েছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। নিচুমনের মানুষরাই তাঁর এই মন্তব্যের বিরোধিতা করবেন বলেও সোচ্চার হয়েছিলেন বিপ্লব।এদিকে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় পক্ষপাতিত্ব করা হয় বলেও দাবি , করেছিলেন বিপ্লব। বলেছিলেন, কে বিশ্বসুন্দরীর শিরোপা পাবেন, সেটা আগে থেকেই ঠিক করা থাকে। এ প্রসঙ্গে তিনি আরও বলেন যে, ‘‘ডায়না হেডেনও মিস ওয়ার্ল্ড হয়েছেন। আপনাদের কি মনে হয় এটা ওঁর প্রাপ্য ছিল?’’ সৌন্দর্য প্রতিযোগিতা নিয়ে বলতে গিয়ে বিপ্লব বলেন, টানা 5 বছর বিশ্বসুন্দরীর শিরোপা জিতেছে ভারত। ওই বিজেপি নেতার মতে,  ঐশ্বর্য রাই বিশ্ব দরবারে ভারতীয় মহিলাদের উপস্থাপিত করেন। তিনিও মিস ওয়ার্ল্ড হয়েছেন। কিন্তু ডায়না হেডেন কীভাবে জিতলেন বিশ্বসুন্দরীর মুকুট, তা তাঁর বোধগম্য হয়নি।
তারপর তিনি ত্রিপুরার বেকার যুবকদের উদ্দেশ্যে বলেছেন যে, সরকারি চাকরির পিছনে না দৌড়ে বরং গরুর দুধ দোয়ানোই ভাল বলে মন্তব্য করেও বিতর্কের মুখে পড়েছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী।
 

.