Read in English
This Article is From Sep 24, 2019

পদত্যাগ করলেন ত্রিপুরা প্রদেশ কংগ্রেস সভাপতি

Tripura Congress: পদত্যাগপত্রে উত্তর-পূর্বে দলের দায়িত্বপ্রাপ্ত লুইঝিনহো ফালেরেওর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন প্রদ্যুৎ দেববর্মণ (Pradyot Deb Barman)

Advertisement
অল ইন্ডিয়া Edited by
গুয়াহাটি:

পদত্যাগ করলেন ত্রিপুরার প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদ্যুৎ মাণিক্য দেববর্মণ (Pradyot Manikya Deb Barman), অসমের জাতীয় নাগরিকপঞ্জী এবং উত্তরপূর্বে কীভাবে দল পরিচালনা হবে, তা নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে মতবিরোধের জেরে পদত্যাগ করলেন তিনি। সূত্রের খবর, উত্তর-পূর্বে বিজেপির দায়িত্বপ্রাপ্ত নেতা হিমন্তবিশ্ব শর্মার থেকে ইঙ্গিত পেয়েছেন তিনি, অপর সূত্রের খবর, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার দল এনপিপিতে যোগ দিতে পারেন ত্রিপুরার প্রাক্তন রাজ পরিবারের সন্তান। এনপিপির এক শীর্ষ নেতা ইঙ্গিত দিয়েছেন, প্রদ্যুৎ দেববর্মণের সঙ্গেই তাঁদর দলে যোগ দিতে পারেন প্রদেশ কংগ্রেসের একটা বড় অংশ।

গত সপ্তাহে সুপ্রিম কোর্টে, অসমের মতো নাগরিক তালিকা কার্যকরার নিয়ে মামলা দায়ের করেন, তা নিয়ে পদত্যাগের হুমকি দিয়েছিলেন তিনি।

রোগ নির্মূলে ভূমিকার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেলেন 'ভ্যাকসিন হিরো' পুরস্কার

Advertisement

গোয়ায় কংগ্রেস নেতা তথা সাতটি উত্তর-পূর্বের রাজ্যের দায়িত্বে থাকা লুইঝিনহো ফালেরিয়ও তাঁকে সুপ্রিম কোর্টের মামলাটি তুলে নেওয়ার জন্য অনুরোধ জানান। পাশাপাশি প্রদ্যুৎ দেববর্মণের অভিযোগ, যে সমস্ত নেতারা কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন, তাঁদের থেকে পরামর্শ নিচ্ছেন লুইঝিনহো ফালেরিও। তাঁর পদত্যাগপত্রের কপিও রয়েছে NDTV এর কাছে, তিনি লুইঝিনহোর বিরুদ্ধে আক্রমণ শানিয়ে, তাঁর বিরুদ্ধে রাজ্য বিজেপি নেতৃত্বের ঘনিষ্ঠতার অভিযোগ তুলেছেন।

“এই পরিস্থিতিতেও চেষ্টা করে, আমি বলতে পারি, আমি দলের নেতাদের তৈরি করার চেষ্টা করেছি, সম্ভবত, বিজেপি নেতা, যারা এখনও বিজেপিতে, তাঁদের সঙ্গে আলোচনার, আপনার পরামর্শে আমার নীরবতা ছিল বড় ভুল। এটা খুবই উদ্বেগজনক যে, কংগ্রেস দলের একজন জাতীয় সাধারণ সম্পাদক, খোলাখুলিভাবে বিজেপি কর্মীদের সঙ্গে পরামর্শ করছেন এবং তাঁদের থেকে পরামর্শ নিচ্ছে প্রতিদিন, কীভাবে প্রদেশ কংগ্রেস পরিচালনা হবে। নীরবতা এবং বিবেকের আহ্বান না শোনা ছিল আমার মস্ত বড় ভুল। যদিও এখন আমি সেটাই করছি”।

Advertisement

অনলাইনে প্রকাশিত অসমের পূর্ণাঙ্গ নাগরিক তালিকা, ঠাঁই ৩.৩০ কোটি আবেদনকারীর

NDTV এর সঙ্গে কথোপকথনে প্রদ্যুৎ দেববর্ণ অভিযোগ করেন, ফালেরিও তাঁকে, বিভিন্ন অনুষ্ঠান বা কর্মসূচীতে, যে সমস্ত বিজেপি নেতারা দলত্যাগ করেছেন, তাঁরে নিয়োগের “চাপ” দিয়েছেন, এবং আরও খারাপ বিষয়, নতুন প্রদেশ কংগ্রেস কমিটিতে, যাঁরা বিজেপিতে এখনও রয়েছেন, তাঁদের নিতে বলেছেন। ফালেরিওর বিরুদ্ধে দলীয় তহবিল অপব্যবহারেরও অভিযোগ তুলেছেন তিনি।

Advertisement

চিঠিতে উল্লেখ করা হয়েছে, “সিকিমের নির্বাচনে, আপনার পর্যবেক্ষক কৃপা কাহার দলীয় তহবিলের অপব্যবহারের কথা কথা সবার জানা, যা কংগ্রেস সভাপতি এবং কোষাধক্ষকে যথাযথভাবে জানানো হয়েছে। আমি অবাক হচ্ছি, কেন অপর পর্যবেক্ষক, রাজেশ জোশী, এই বিষয়টিতে মনযোগ দেননি। সিকিমের প্রদেশ কংগ্রেস সভাপতি, শ্রী ভরত বসন্ত, এখজন করিতকর্মা মানুষ এবং কংগ্রেস কর্মী, আপনার কাছে জানিয়েছিলেন ভোটের সময়, সাহায্য পাচ্ছেন না এবং তাঁর জন্য বরাদ্দ টাকার ৬০ শতাংশ দেওয়া হয়নি, তারপরেও আপনি তার অবহেলা করেছেন”।

উত্তরপূর্বে দলের পরাজয়ের জন্য অখিল ভারতীয় কংগ্রেস কমিটিকেই “দায়ী” করেছেন প্রদ্যুৎ দেববর্মণ। চিঠিতে তিনি লেখেন, কংগ্রেসের সবচেয়ে কংগ্রেস “নিজেই”, কারণ, আপনার মত লোকের জন্য, যিনি এটাকে একটি ব্যবসা বলে মনে করেন।

Advertisement

চিঠিতে তিনি আরও বলেন, “দলকে গুরুত্ব না দিয়ে উত্তর-পূর্বকে এআইসিসির অনেক নেতাই, টাকার যন্ত্র বলে মনে করে., অর্থ রোজগারের জন্য একে ব্যবহার করে। একের পর এক অপদার্থ সাধারণ সম্পাদক নিয়োগ করে উত্তর পূর্বে দলকে শেষ করে দিয়েছে অখিল ভারতীয় কংগ্রেস কমিটি”।

Advertisement