Read in English
This Article is From Aug 08, 2018

কাল রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন নির্বাচন, রইল দশটি তথ্য

Advertisement
অল ইন্ডিয়া

কাল রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন নির্বাচন।

কাল রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন নির্বাচনে কংগ্রেস প্রার্থীকে সমর্থন করবে বিরোধী দলগুলি। প্রথমে কংগ্রেস প্রার্থীকে নিয়ে কিছুটা আপত্তি ছিল বিরোধী শিবিরের। কিন্তু শেষমেশ বিজেপি বিরোধিতার প্রশ্নে সমর্থন দিতে রাজি হয় বিরোধী দলগুলি। কংগ্রেসের তরফে লড়াই করছেন কর্নাটকের সাংসদ বিকে হরিপ্রসাদ। তাঁর সঙ্গে লড়াই হচ্ছে জেডিইউয়ের প্রথমবারের সাংসদ হরিবংশ নারায়ন সিংয়ের। এনডিএ-র অন্যতম শরিক অকালি দল হরিবংশকে সমর্থন দেবে বলে শোনা যাচ্ছে।

এখানে রইল দশটি তথ্য:

  1. কংগ্রেস প্রার্থী জানিয়েছেন অনেক আলোচনার পর দল সিদ্ধান্ত নিয়েছে। বিরোধী দলগুলি আমাকে সমর্থন করবে।

  2. বিকে হরিপ্রসাদের সঙ্গে লড়াই  হতে পারে জেডিউ সাংসদ হরিবংশ নারায়ন সিংয়ের। প্রথমবারের সাংসদ হলেও বিভিন্ন দলে তাঁর ‘বন্ধু’ আছে বলে চর্চা শুরু হয়েছে।  

  3. বিরোধী তরফে প্রার্থী দেওয়ার ব্যাপারে প্রথম উদ্যোগ নেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। কিন্তু বিজেডি জানায় সেই প্রার্থীকে তারা সমর্থন করবে না। এরপর অবস্থান বদলায় এনসিপি। প্রার্থী দেয় কংগ্রেস।   .

  4. শুধু এনসিপি নয় একটা সময় তৃণমূল কংগ্রেসের তরফেও প্রার্থী দেওয়া হবে বলে শোনা গিয়েছিল। নাম উঠে এসেছিল সাংসদ সুখেন্দুশেখর রায়ের।

  5. গতকাল বিকেল ঘরোয়া ভাবে নিজেদের প্রার্থী চূড়ান্ত করে কংগ্রেস। কিন্তু তখন বিরোধী দলগুলির মধ্যে কোনও ‘সমঝোতা’ হয়নি। পরে আসন্ন  লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে এবং বিরোধী ঐক্যের স্বার্থে কংগ্রেস প্রার্থীকে সমর্থন দেওয়ার  কথা ভাবতে শুরু  করে বিরোধী দলগুলি।      

  6. Advertisement
  7.  নিজেদের প্রার্থীকে জিতিয়ে আনতে এআইএডিএমকে, টিআরএস, বিজু জনতা দলের উপর ভরসা করছে এনডিএ। এদের থেকেই ভোট জিততে প্রয়োজনীয় জাদু সংখ্যা (123) পাওয়া যাবে বলে  অনুমান বিজেপি ও তাদের শরিকদের। 

  8.  বিরোধীদের হাতে আছে 117 টি আসন।  এ বাইরে সদ্য এনডিএ ছাড়া চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি এবং কাশ্মীরের পিডিপির সমর্থন পাওয়ার আশা আছে বিরোধীদের। একই সঙ্গে চারটি ভোট থাকা ডিএমকেও পাশে থাকবে বলে মনে করছে বিরোধীরা ।   

  9. বিজেপি সভাপতি অমিত শাহের সঙ্গে কথা বলার পর অকালি দল জানিয়েছে  তারা এনডিএ প্রার্থীকেই ভোট দেবে।

  10.  বিরোধীদের মধ্যে সবচেয়ে বড় দল কংগ্রেস। তাদের আসন সংখ্যা 50।  

  11.        প্রার্থীর ব্যাপারে আগে নিতে সিদ্ধান্ত না পারায় বিজেপির সমালোচনা করে শরিক শিবসেনা।               তারা জানিয়েছে ভোট শুরুর আগে কোনও সিদ্ধান্ত নেবে না।   

Advertisement