தமிழில் படிக்க Read in English
This Article is From Feb 20, 2019

কাশ্মীরের জঙ্গি হানাকে ভয়াবহ আখ্যা দিলেন ট্রাম্প, ভারত -পাক সুসম্পর্কের আর্জি রাষ্ট্রপতির

জঙ্গি  হানায় ৪০ জনেরও বেশি সিআরপিএফ জওয়ানের মৃত্যুর  পর  মার্কিন মুখ্য  নিরাপত্তা উপদেষ্টা জন  বল্টন ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে বলেছেন ভারতের আত্মরক্ষার অধিকার আছে

Advertisement
ওয়ার্ল্ড

জঙ্গি হামলা নিয়ে ট্রাম্প এখন মুখ খুললেও তাঁর প্রশাসনের তরফে আগেই কড়া বার্তা এসে পৌঁছেছে

Highlights

  • কাশ্মীরের জঙ্গি হানাকে ভয়াবহ আখ্যা দিলেন ট্রাম্প
  • ভারত এবং পাকিস্তানের মধ্যে সুসম্পর্ক চাইলেন মার্কিন রাষ্ট্রপতি
  • তিনি জানান, ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত জেনে বিবৃতি জারি করবেন
ওয়াশিংটন :

কাশ্মীরে জঙ্গি  হানার  ঘটনাকে ভয়াবহ বলে ব্যাখ্যা করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত জেনে  বিবৃতি জারি করবেন। গত  সপ্তাহের জঙ্গি হানায় প্রাণ হারিয়েছেন ৪০ জনেরও বেশি সিআরপিএফ জওয়ান। কাশ্মীরের  ইতিহাসে এটাই সবচেয়ে  বড় হামলা। ঘটনার পর স্বাভাবিক ভাবেই ভারত এবং পাকিস্তানের মধ্যে  নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। আন্তর্জাতিক স্তরে  পাকিস্তানকে চাপে  ফেলতে মরিয়া দিল্লি। এ সম্পর্কে হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ভারত এবং পাকিস্তানের মধ্যে  সুসম্পর্ক হলে সবদিক থেকেই  ভাল হবে। তিনি বলেন, ঘটনাটি আমি দেখেছি। এটি একটি ভয়াবহ ব্যাপার।এ নিয়ে আমার কাছে  অনেক রিপোর্টও জমা পড়েছে। উপযুক্ত সময় এলে  প্রতিক্রিয়া দেব। কিন্তু ভারত  এবং পাকিস্তানের সম্পর্ক যদি ভাল  হয় তাহলে  তা হবে দারুণ ব্যাপার।

'পুলওয়ামায় নিহত সেনাদের 'শহিদ' বলা হবে কেন', প্রশ্ন তুলে চাকরি গেল কলকাতার শিক্ষকের

জঙ্গি হামলা নিয়ে ট্রাম্প এখন মুখ খুললেও তাঁর প্রশাসনের তরফে আগেই কড়া বার্তা এসে পৌঁছেছে। জঙ্গি  হানায় ৪০ জনেরও বেশি সিআরপিএফ জওয়ানের মৃত্যুর  পর  মার্কিন মুখ্য  নিরাপত্তা উপদেষ্টা জন  বল্টন ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে বলেছেন ভারতের আত্মরক্ষার অধিকার আছে। পাশাপাশি  পাকিস্তানের প্রতি তাঁরা  যে স্পষ্ট বার্তা দিয়েছেন সেটাও জানান জন। হামলার পর থেকেই আমেরিকা  বলে  আসছে  সন্ত্রাসবাদকে  মদত দেওয়া বন্ধ করুক  পাকিস্তান। জনের বক্তব্য প্রকাশিত হওয়ার আগে হোয়াইট  হাউজের  স্টেট সেক্রেটারি মাইক পম্পেও জানান সন্ত্রাসবাদকে শেষ  করতে  পাকিস্তানকে  উদ্যোগ নিতে  হবে।  টুইটারে মাইক লেখেন, সন্ত্রাস মোকাবিলায় আমরা ভারতের  পাশে  আছি। সন্ত্রাসবাদীরা যাতে  পাকিস্তানের মাটিকে ব্যবহার না  করতে পারে  তার ব্যবস্থা তাদেরকেই করতে  হবে।

Advertisement

আন্তর্জাতিক চাপের মুখে  প্রতিক্রিয়া  দিয়েছে পাকিস্তানও। পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানান, ভারত প্রমাণ ছাড়াই পাকিস্তানকে  অভিযুক্ত করছে। ভারতে নির্বাচন সামনে বলেই এভাবে পাকিস্তানকে  দোষ দেওয়া হচ্ছে বলে তাঁর মত। পাশাপাশি  ভারত হামলা করলেও পাকিস্তানও যে জবাব দেবে সেটা জানিয়েদেন ইমরান।

Advertisement