Read in English தமிழில் படிக்க
This Article is From Oct 03, 2018

মার্কিন সেনার সাহায্য ছাড়া দু’সপ্তাহের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না আরবের রাজা, মত ট্রাম্পের

আমেরিকার সেনা বাহিনীর সাহায্য ছাড়া দু’সপ্তাহের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না  আরবের রাজা। রাজা সলমন সম্পর্কে এমনই মন্তব্য করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

Advertisement
ওয়ার্ল্ড

এমন মন্তব্য প্রকাশ্যে এলেও আরবের সঙ্গে আমেরিকার কূটনৈতিক সম্পর্ক বেশ ভাল।

Highlights

  • আরবকে সুরক্ষা দেয় আমেরিকাম বললেন ট্রাম্প
  • কবে আরবের রাজাকে এই কথা বলেছেন তা অবশ্য বলেননি তিনি
  • ট্রাম্প প্রশাসনের সঙ্গে আরবের সম্পর্ক ভাল
মিসিসিপি :

আমেরিকার সেনা বাহিনীর সাহায্য ছাড়া দু’সপ্তাহের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না  আরবের রাজা। রাজা সলমন সম্পর্কে এমনই মন্তব্য করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আমরা আরবকে  রক্ষা করি। ওদের পয়সা আছে। আর আমি রাজা সলমনকে ভালবাসি। আমি তাঁকে বলেছি আমরা  আপনাকে  সুরক্ষা দিচ্ছি। কিন্তু আমাদের সেনার সাহায্য ছাড়া আপনি দু’সপ্তাহের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। উত্তর মিসিসিপির এক অনুষ্ঠানে মঙ্গলবার এই মন্তব্য করেন ট্রাম্প। তবে এমন কথা কবে বলেছেন তা  অবশ্য জানাননি তিনি। এমন মন্তব্য প্রকাশ্যে এলেও আরবের সঙ্গে আমেরিকার কূটনৈতিক সম্পর্ক বেশ ভাল। ইরানকে চাপে রাখতে এমনটা করা ট্রাম্প প্রশাসনের কাছে জরুরিও বটে। সেই সূত্র ধরে গত বছর আরবের হয়েই  বিশ্বের বিভিন্ন দেশে সফর শুরু করেন  মার্কিন রাষ্ট্রপতি।    

বিশ্ব বাজারকে তেল রপ্তানি করার ক্ষেত্রে আরব অন্য দেশের থেকে অনেকটাই এগিয়ে। আর এখন বিশ্ব বাজারে তেলের যোগান যাতে ভাল থাকে তার জন্য শনিবার সলমনের সঙ্গে ট্রাম্পের কথা হয় বলে দাবি আরবের একটি সংবাদ সংস্থার। মাস খানেক  আগে ওপেকের সভায় মার্কিন রাষ্ট্রপতি বলেন, আমরা  এই গোষ্ঠীভুক্ত অনেক দেশকে সুরক্ষা দিয়ে থাকি আর তারপর তারা আমদেরকেই বাড়তি দামে তেল বিক্রি করে থাকে। এটা ঠিক নয়। দাম কমানো উচিত।                                

 

Advertisement
Advertisement