Read in English
This Article is From Nov 26, 2019

উদ্বাস্তু কলোনির বাসিন্দাদের জমির বৈধতা দেওয়ার চেষ্টা করব: মুখ্যমন্ত্রী

দেশজুড়ে এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জি কার্যকর করার কথা জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। সেই আবহেই এবার একথা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

রাজ্য সরকারের জমিতে থাকা ৯৪টি কলোনিকে এর মধ্যেই বৈধতা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। (ফাইল)

চেন্নাই:

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সোমবার জানিয়ে দিয়েছেন, বেসরকারি এমনকী কেন্দ্রীয় সরকারের অধীনস্থ জমিতে গড়ে ওঠা উদ্বাস্তু কলোনিকে বৈধতা (Regularise Colonies For Refugees) দেওয়া হবে। তৃণমূল কংগ্রেস সরকারের তরফ থেকে সেখানকার বাসিন্দাদের জমির অধিকার তুলে দেওয়া হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। দেশজুড়ে এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জি কার্যকর করার কথা জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। সেই আবহেই এবার একথা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে বিজেপির তরফে অভিযোগ জানানো হয়, রাজ্যের শাসক দল বাংলাদেশ থেকে আগত শরণার্থীদের আশ্রয় দিচ্ছে রাজ্যে। কারণ তাঁরা দলের ‘ভোট ব্যাঙ্ক'। এই পরিপ্রেক্ষিতেই বর্ষীয়ান বিজেপি নেতারা জানিয়েছেন, বাকি দেশের মতো জাতীয় নাগরিক পঞ্জি কার্যকর হবে।

‘‘বিজেপির খেলা শেষ'': শীর্ষ আদালতের নির্দেশের পর এনসিপি নেতা নবাব মালিক

বর্তমানে রাজ্য সরকারের জমিতে থাকা ৯৪টি কলোনিকে এর মধ্যেই বৈধতা দেওয়া হয়েছে বলে সোমবার মন্ত্রিসভার বৈঠকের পরে জানান মুখ্যমন্ত্রী।

Advertisement

তিনি বলেন, ‘‘কিন্তু আরও উদ্বাস্তু কলোনি রয়েছে যেগুলি কেন্দ্রীয় সরকার ও বেসরকারি মালিকানাধীন। আমরা বহু দিন ধরে বলে আসছি এই উদ্বাস্তু কলোনিগুলিকে বৈধতা দেওয়া এবং তাঁদের জমির মালিকানা দেওয়ার জন্য। যদিও তাঁদের উচ্ছেদের নোটিশ পাঠানো হয়েছে।''

Advertisement