This Article is From Jan 28, 2020

সারা জীবনে ১ লক্ষ গাছ লাগিয়েছেন ৭২ বছরের বৃদ্ধা! পদ্মশ্রী সম্মান 'অরণ্যের বিশ্বকোষ'কে

কয়েক দশক ধরে, হাল্কাকি উপজাতির ৭২ বছর বয়সী এই বৃদ্ধা বন সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করে চলেছেন। কর্ণাটকের হোনাল্লি গ্রামের বাসিন্দা তুলসী গৌড়া এককভাবে ওই রাজ্যে ১,০০,০০০ এরও বেশি গাছ লাগিয়েছেন।

সারা জীবনে ১ লক্ষ গাছ লাগিয়েছেন ৭২ বছরের বৃদ্ধা! পদ্মশ্রী সম্মান 'অরণ্যের বিশ্বকোষ'কে

Tulasi Gowda ‘অরণ্যের বিশ্বকোষ’ হিসাবে পরিচিত

‘অদ্বিতীয় নায়কদের' (unsung heroes) প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ভিডিও শেয়ার করেছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল (Union Minister Piyush Goyal)। আসলে এই ভিডিওটি তাঁদের নিয়ে যাদের পদ্মশ্রী সম্মানে (Padma Shri award) ভূষিত করেছে সরকার। পীযূষ গোয়েল এই ভিডিওর চরিত্রদের বিষয়ে বলেন, “সত্যিই পদ্মশ্রী পুরস্কারের যোগ্য”। এই তালিকার এক নাম পরিবেশবিদ তুলসী গৌড়া (Tulasi Gowda)। আসলে নাম নয়, আস্ত এক অরণ্য যেন। ২০২০ সালে ভারতের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান প্রদান করা হবে প্রচারের আড়ালে থাকা এই মানুষটিকে।

কমলালেবু বিক্রেতা প্রৌঢ় পেলেন পদ্মশ্রী, অবাক করা তাঁর জীবন

শনিবার, সরকার ১১৮ জন পুরস্কার প্রাপককে পদ্মশ্রী সম্মান প্রদানের ঘোষণা করে। তুলসী গৌড়াকে বিভিন্ন প্রজাতির গাছপালা ও ঔষধি গাছের বিষয়ে বিস্তৃত জ্ঞানের জন্য ‘অরণ্যের বিশ্বকোষ' হিসাবে পরিচিত। দেশের অন্যতম এই বিশিষ্ট সম্মান তুলে দেওয়া হবে এই মানুষটির হাতেই।

কয়েক দশক ধরে, হাল্কাকি উপজাতির ৭২ বছর বয়সী এই বৃদ্ধা বন সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করে চলেছেন। The News Minute জানিয়েছে, কর্ণাটকের হোনাল্লি গ্রামের বাসিন্দা তুলসী গৌড়া এককভাবে ওই রাজ্যে ১,০০,০০০ এরও বেশি গাছ লাগিয়েছেন।

Padma Awards: অরুণ জেটলি, সুষমা স্বরাজ, জর্জ ফার্নান্দেজকে মরণোত্তর পদ্মবিভূষণ প্রদান

তুলসী গৌড়া কোনও প্রথাগত শিক্ষা পাননি, তবে গাছপালা এবং ঔষধি সম্পর্কে অবিরাম জ্ঞান অর্জন করেছেন। তুলসী বনবিভাগ দ্বারা পরিচালিত বনায়ন কর্মসূচিতে সক্রিয়ভাবে জড়িত এবং যতক্ষণ না গাছের চারাগুলি নিজেরাই দাঁড়াচ্ছে ততক্ষণ তাদের লালন-পালন করেন।

Bangalore Mirror জানিয়েছে, পরিবেশবিদ ডাঃ ইয়েল্লাপ্পা রেড্ডি তার আবেগকে ‘অসাধারণ' বলেই মনে করেন। পরিবেশ সংরক্ষণে তুলসী গৌড়ার অবদানকে অনস্বীকার্য বলেই মনে করেন তিনি।

“তিনি বিরল নানা জাতের গাছের কীভাবে যত্ন করতে হয় তা জানেন... এককভাবে তিনি গাছশিকারীদের মোকাবিলা করেছিলেন। দাবানল আটকেছেন। পশ্চিমঘাটের বন সংরক্ষণে তার অবদান অপরিসীম,” বলেন ইয়েলাপ্পা রেড্ডি।

Click for more trending news


.