Read in English
This Article is From Dec 20, 2019

নাগরিকত্ব আইনের প্রতিবাদকারীদের লক্ষ্য করে ছোঁড়া হল বোমা! গ্রেফতার ২

Citizenship Amendment Act: রায়গঞ্জ থানার আওতাধীন তিনটি জায়গায় বৃহস্পতিবার মোতায়েন করা হয়েছে আরএএফ কর্মীদের, জানিয়েছে পুলিশ

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

West Bengal: পুলিশের শীর্ষস্থানীয় আধিকারিক এলাকার পরিস্থিতি খতিয়ে দেখেন (প্রতীকী ছবি)

Highlights

  • নাগরিকত্ব আইনের প্রতিবাদ মিছিলকে লক্ষ্য করে বোমা
  • উত্তর দিনাজপুর জেলায় ওই বোমার আঘাতে আহত হন ৬ জন
  • ঘটনায় প্রাথমিকভাবে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ
রায়গঞ্জ, পশ্চিমবঙ্গ:

গোটা দেশের মতো সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Act) বিরুদ্ধে প্রতিবাদ-আন্দোলন চলছে পশ্চিমবঙ্গেও (West Bengal)। বৃহস্পতিবার উত্তর দিনাজপুর জেলাতেও এই বিতর্কিত আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেন একদল মানুষ। ঠিক তখনই তাঁদের লক্ষ্য করে বোমা (Bomb) ছোঁড়া হয় বলে অভিযোগ। ওই হামলার ঘটনায় জড়িত সন্দেহে প্রাথমিকভাবে দু'জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। জানা গেছে, বুধবার বেলা ১১ টা নাগাদ ৩৪ নম্বর জাতীয় সড়কের নিকটবর্তী কলেজ পাড়া এলাকায় বিক্ষোভকারীরা জেলা শাসকের কার্যালয়ে একটি ডেপুটেশন জমা দিতে যান। সেখান থেকে ফিরে আসার সময় তাঁদের লক্ষ্য করে বোমা ছোঁড়া হয়। ওই হামলায় আহত হন কমপক্ষে ৬ জন বিক্ষোভকারী।

এলাকার পরিস্থিতি থমথমে থাকায় রায়গঞ্জ থানার আওতাধীন বামনগ্রাম, ভাগডুমুর ও পূর্ব কলেজ পাড়া, এই তিনটি জায়গায় বৃহস্পতিবার মোতায়েন করা হয়েছে আরএএফ কর্মীদের, জানিয়েছে পুলিশ।

এক উচ্চপদস্থ পুলিশ আধিকারিক জানিয়েছেন, উত্তরবঙ্গের পুলিশের মহা নির্দেশক আনন্দ কুমার পরিস্থিতি পর্যালোচনা করতে ওই সমস্ত অঞ্চল পরিদর্শন করে দেখেন।

Advertisement

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এবার পথে নামলেন বুদ্ধিজীবী, সমাজকর্মীরা

বুধবারের মিছিলে হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে উত্তেজনা ছড়ানোয় বৃহস্পতিবার জেলা প্রশাসন বামপন্থী দল এবং কংগ্রেসকে নাগরিকত্ব আইনের বিরোধিতায় মিছিল করার অনুমতি দেয়নি।

Advertisement

বোমার আঘাতে আহত ৬ জনের মধ্যে ৪ জনকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি দুজন চিকিৎসাধীন রয়েছেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে, জানিয়েছে পুলিশ।

নাগরিকত্ব বিলের সমর্থনে রাজ্যে মিছিল বিজেপির

Advertisement

তবে প্রায় প্রতিদিনই রাজ্যের বিভিন্ন জায়গায় এই আইনের প্রতিবাদে বিক্ষোভ-মিছিল চলছে। বৃহস্পতিবারও এই বিতর্কিত আইন এবং এনআরসি'র প্রতিবাদে পথে নামেন রাজ্যের বিশিষ্টরা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের সঙ্গে বিতর্কিত আইনের বিরোধিতায় কলকাতার জনপথে পায়ে পা মেলান অপর্ণা সেন, কৌশিক সেন, ঋদ্ধি সেন সহ অন্যান্য বুদ্ধিজীবীরাও। 

ওই মিছিলে ছিলেন অনেক সমাজ কর্মী সহ রাজ্যের বিভিন্ন স্তরের মানুষ । জাতীয় পতাকাকে সঙ্গী করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা মৌলালির রামলীলা ময়দান থেকে শুরু করে ওই প্রতিবাদ মিছিল। বুদ্ধিজীবী, সমাজকর্মী, শিক্ষার্থীরা ছাড়াও মিছিলে পা মেলান রাজ্যের হাজার হাজার মানুষ।  মিছিল শেষ হয় ডোরিনা ক্রসিং-এ । এই মিছিলে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে যেমন স্লোগান দেওয়া হয়, তেমনই স্লোগান দেওয়া হয় নাগরিকপঞ্জিকরণ বা এনআরসি নিয়েও।

Advertisement

অন্যান্য খবর জানতে দেখুন এই ভিডিও:

  .  
Advertisement