This Article is From Sep 24, 2018

24 ঘণ্টার মধ্যে কলকাতায় দুটি হৃদযন্ত্রের প্রতিস্থাপন

এবার একটি নয় দুটি  প্রাণ বাঁচার সম্ভবনা উজ্জ্বল হল। শহরের দুটি হাসপাতালে হল দুটি প্রতিস্থাপন।

Advertisement
Kolkata

মাস চারেক আগে দিলচাঁদ সিং নামে ঝাড়খণ্ডের স্কুল শিক্ষকের দেহেও প্রতিস্থাপিত হয়েছিল  হৃদয়।        

Highlights

  • একই দিনে কলকাতায় প্রতিস্থাপিত দুটি হৃদয়
  • দুই রোগীকেই পর্যবেক্ষণে থাকতে হবে
  • মাস চারেক আগেও হৃদয় প্রতিস্থাপন দেখেছিল কলকাতা
কলকাতা:

আবারও হৃদযন্ত্র প্রতিস্থাপন হল কলকাতায়। আবারও গ্রিন করিডরের মাধ্যমে কম সময়ের মধ্যে হৃদয় বিমান বন্দর থেকে হাসপাতালে পৌঁছে দিল। এবার একটি নয় দুটি    প্রাণ বাঁচার সম্ভবনা উজ্জ্বল হল। শহরের দুটি হাসপাতালে হল দুটি প্রতিস্থাপন। প্রথম  অস্ত্রপচারটি হয় রবিবার রাতে ইএম বাইপাস লাগোয়া  ফর্টিস হাসপাতালে। পরের অস্ত্রোপচার হয় সোমবার বিকেলে।

সেটিও হয় ইএম বাইপাস লাগয়া  আর এন টেগর হাসপাতালে।  অন্ধ্রপ্রদেশের কাকিন্দায় দুর্ঘটনায় আহত হয়ে  ব্রেন ডেথ হয়ে যাওয়ায় হৃদযন্ত্র প্রতিস্থাপিত হয়  সমীরণ দত্ত নামে এক  যুবকের দেহে। বেশ কিছু দিন ধরে  তাঁর হৃদয় স্বাভাবিক ভাবে কাজ করছিল না। বিকল্প হৃদয়ের খোঁজ শুরু হয়। আগে কয়েকবার চেষ্টা করেও হৃদযন্ত্রের সন্ধান মেলেনি। কিন্তু অন্ধ্রপ্রদেশের যুবকের হৃদয় পেতে বা প্রতিস্থাপন করতে কোনও সমস্যা  হয়নি। জানা গিয়েছে রবিবার রাত  11টা 53 মিনিটে তাঁর হৃদয় এসে পৌঁছয় বিমান বন্দরে।

সেখান থেকে 16  মিনিটে  26 কিমি রাস্তা পেরিয়ে  হাসপাতালে পৌঁছয়  হৃদযন্ত্র। এর কয়েক ঘণ্টার মধ্যেই বিহার থেকে  আনা  বছর উনিশের এক কিশোরের হৃদযন্ত্র প্রতিস্থাপিত  হল এক মহিলার হৃদয়ে। এবারও গ্রিন করিডর করে পুলিশ।  এই দুই রোগীকেই আপাতত পর্যবেক্ষণে রাখা হয়েছে।   

Advertisement

 মাস চারেক আগে দিলচাঁদ সিং নামে ঝাড়খণ্ডের স্কুল শিক্ষকের দেহেও প্রতিস্থাপিত হয়েছিল  হৃদয়।   

             

Advertisement
Advertisement