Read in English
This Article is From Jul 27, 2018

তিন মাসে উড়ানে চেপে বিশ্বজয় করবেন দুই ভারতীয় তরুণী

আকাশের অবস্থা দেখে মাত্র কয়েক দিনের মধ্যেই যাত্রা শুরু হবে। দু’জনেরই বয়স কুড়ির  কোঠায়।ও ভারতীয় মহিলা।

Advertisement
অল ইন্ডিয়া
পাটিয়ালা:

তিন মাসে নিজেদের ছোট বিমানে চেপে গোটা দুনিয়া ভ্রমণ করবেন দুই ভারতীয় তরুণী। আরোহী পন্ডিত ও কেটিহার মিসকুইট্যা। আকাশের অবস্থা দেখে মাত্র কয়েক দিনের মধ্যেই যাত্রা শুরু হবে। দু’জনেরই বয়স কুড়ির  কোঠায়, ও ভারতীয় মহিলা।   

এই দুজনেই প্রশিক্ষণ নিয়েছেন মুম্বই ফ্লাইং ক্লাবে। চার বছর একসঙ্গে প্রশিক্ষণ নেওয়ার পর দুই তরুণী সিদ্ধান্ত নেন অভিযানে যাবেন। সেই স্বপ্ন এখন পূরণ হতে চলেছে।

বিমানের নাম মাহি। ঘণ্টায় 215  কিলোমিটার বেগে উড়তে পারে এই বিমান। তবে কোনও অবস্থায় এক টানা চারঘণ্টার বেশি উড়তে পারে না এটি। মানে যাত্রা পথে প্রতিদিন অনেকবার ল্যান্ডিং করতে হবে দুই তরুণীকে।

 

জানা গিয়েছে এই বিমানের মধ্যে বিভিন্ন রকমের সুযোগ সুবিধা রয়েছে। তাছাড়া বিপদের সময় প্রাণে বাঁচতে প্রয়োজন এমন সামগ্রীও রয়েছে পর্যাপ্ত পরিমাণে।  কোনও কারণে যদি ভয়াবহ কোনও পরিস্থিতি তৈরি হয় তাহলে বিমানে থাকা  বালিস্টিক প্যারাসুট  ব্যবহার করে রক্ষা পাবেন দুজন। এটি এমন একটি প্যারাসুট যেটি গোটা বিমানটাকেই মাটিতে নামিয়ে আনতে সক্ষম । 

মাহি অনেকটাই নির্ভর করে আবহাওয়া এবং আলোর উপর। সেকথাই বললেন মিসকুইট্যা। তিনি বলেন, সবার আগে  দেখতে হবে আবহাওয়া কেমন আছে? আবহাওয়া না দেখে উড়ানের ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না।

Advertisement

সব  কিছু পরিকল্পনা মাফিক হলে 90  দিনে  23  টি দেশের  40,000 কিলোমিটার আকাশ পথ পাড়ি দেবেন এই দুজন।

দুজনেই এখন আছেন পাটিয়ালাতে। এখানেও বেশ কিছু দিন প্রশিক্ষণ নিয়েছেন দুজন। সেই পর্ব শেষ। এখন অপেক্ষা মেঘমুক্ত আকাশের। আকাশ ভাল থাকলে প্রথমে আমেদাবাদ উড়ে  যাবেন এই দুজন। তারপর পাকিস্তানের আকাশ হয়ে এগিয়ে যাবেন দুই তরুণী । তুরস্ক, সলভেনিয়া, অস্ট্রেলিয়া, এবং ইংল্যান্ড হয়ে অ্যাটলান্টিক পার করে  গ্রিনল্যান্ড এবং কানাডায় আকাশে উড়বে মাহি। যাত্রার শেষদিকে পড়বে চিন ও মায়ানমার।

Advertisement

এই দুই তরুণীকে অভিনন্দন জানিয়েছেন নারী ও শিশু কল্যাণ মন্ত্রী ম্যানেকা গান্ধি। এমন অভিযানের আয়োজন করেছে উই নামে একটি নারীদের ক্ষমতায়ণ  নিয়ে কাজ করা একটি সংস্থা।

Advertisement