Read in English
This Article is From Jul 19, 2018

সাউথ পোল অভিযানে যাচ্ছেন এক বাঙালি সহ দুই ভারতীয় মহিলা

ভারত থেকে যাচ্ছেন কলকাতার মডেল মাধবীলতা মিত্র এবং মুম্বইয়ের ছাত্রী  তনভি বংশ।

Advertisement
অফবিট

অভিযান শুরু হবে ডিসেম্বর মাসে। তার আগে সেপ্টেম্বর থেকে হবে চূড়ান্ত  প্রশিক্ষণ শিবির ।  

সাউথ পোল অভিযানে যাচ্ছেন এক বাঙালি সহ দুই ভারতীয় নারী। শুধু এই দুজন নন, ডিসেম্বর মাসে অভিযান শুরু করতে চলা  দলে থাকবেন শুধু মহিলারাই। অভিযাত্রীদের নেতৃত্ব দেবেন ব্রিটন জানিচ মিক। 74 বছরের এই বৃদ্ধা ইতিমধ্যেই গিনিস বুকে নাম তুলেছেন।              

ভারত থেকে যাচ্ছেন কলকাতার মডেল মাধবীলতা মিত্র এবং মুম্বইয়ের ছাত্রী  তনভি বংশ।  24 বছরের তনভি যদি অভিযান সফল ভাবে শেষ করতে পারেন তাহলে সেটা হবে রেকর্ড। এর আগে এত কম বয়সে কেউ অভিযান সম্পন্ন করতে পারেননি।

এমন সুযোগ যে এসেছে তা বিশ্বাসই হচ্ছে  না মাধবীলতার । কলকাতার বাসিন্দা পেশায় মডেল ও  দার্জিলিংয়ের হিমালয়ায়ন মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউটের প্রশিক্ষক মাধবীলতা জানিয়েছেন, তিনি যে এমন একটা কাজ করতে চলেছেন তা তাঁর নিজেরই  বিশ্বাস হচ্ছে না। তাঁর কথায়, ভাবতেই পারছি না আমি ইগলু আর স্লেজগাড়ির দেশে যাব! বিশ্বাস হচ্ছে  না এমন একটা জায়গায় যাচ্ছি যেখানে রাত আর দিনের ব্যবধান ছ’মাস।

Advertisement

মাধবীলতার বিশ্বাস মন থেকে চাইলে যে কোনও প্রতিবন্ধকতাকেই হারানো সম্ভব । মন শক্ত থাকলে সব যন্ত্রণা সহ্য করেও লক্ষ্য পূরণ করা যায় । আর তনভি বলছেন, এরকম সুযোগ জীবনে একবারই আসে, বার বার নয় ! ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়য়ের প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী আক্ষরিক অর্থে ইতিহাসের স্যামনে দাঁড়িয়ে। এই অভিযান সাফল্যের সঙ্গে শেষ করলে তিনি মাইলফলক স্থাপন করবেন। সাউথ পোলের মত দুর্গম স্থানে তার চেয়ে বয়সে ছোট কেউ এখনও পা রাখেননি ।

এই দুজন ও বাকিদের নিয়ে অভিযানে যাচ্ছেন  যিনি,  তিনি ইতিমধ্যেই উত্তর দিয়েছেন বহু প্রশ্নের। বয়স যে শুধুই সংখ্যা মাত্র তা  বার বার  প্রমাণ করেছন মিক। আর তাই অভিযান নিয়ে আগ্রহের অন্ত নেই 74 বছরের এই মহিলার । নিজেই সে কথা জানালেন। বললেন,  যার নিজের পায়ে ভরসা আছে তিনিই এরকম একটা কাজ করে ফেলতে পারেন।

Advertisement

অভিযান শুরু হবে ডিসেম্বর মাসে। তার আগে সেপ্টেম্বর থেকে হবে চূড়ান্ত  প্রশিক্ষণ শিবির ।  বছরের শেষ মাসে আন্টার্টিকা পৌঁছবে দলটি। তারপরই অভিযানের ঢাকে কাঠি পড়বে।       



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement