Read in English
This Article is From Jul 08, 2018

থাইল্যান্ডের সেই গুহা থেকে উদ্ধার 6 স্কুল ছাত্র

জুন মাসের 23  তারিখ থেকে ওই গুহাতেই আটকে রয়েছে পড়ুয়ারা।  ঘটনাটি ঘটেছে থাইল্যান্ডে। প্রবল বৃষ্টিতে জলমগ্ন থাম লুয়াং গুহা।

Advertisement
ওয়ার্ল্ড

সাঁতার শিখতে গিয়ে নিখোঁজ পড়ুয়া ও প্রশিক্ষকরা।

ব্যাঙ্কক :

বৃষ্টির জলে ভেসে যাওয়া গুহা থেকে 6  স্কুল ছাত্রকে উদ্ধার করা সম্ভব হল।  কিন্ত ভেতরে আটকে আছে আরও বেশ কয়েকজন।  জুন মাসের 23  তারিখ থেকে ওই গুহাতেই আটকে রয়েছে পড়ুয়ারা।   ঘটনাটি ঘটেছে থাইল্যান্ডে। প্রবল বৃষ্টিতে জলমগ্ন থাম লুয়াং গুহা। জলের পরিমাণ এতটাই বেশি যে কেউ বাইরে বেরতে পারছে না।  তাদের উদ্ধার করতে সর্বশক্তি নিয়োজিত করেছে  প্রশাসন।   সেখানে গিয়েছেন দেশের নৌ বাহিনীর জওয়ানরা।  তাছাড়া বেশ কয়েকজন ডুবুরিকেও নিয়ে আসা হয়েছে।  উদ্ধার কাজ চালাতে ব্যবহার হচ্ছে একটি সেনা হেলিকপ্টরের।  রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই মনে করছেন আগামী বছর সাধারণ নির্বাচনের আগে এই শিশু ও তাদের প্রশিক্ষককে সুস্থ অবস্থায়  বের করে আনতে  মরিয়া সরকার।   

 

জানা গিয়েছে অটলকে পড়া পড়ুয়াদের বেশিরভাগেরই বয়স 11 থেকে  16 বছরের মধ্যে। তাছাড়া তারা ভাল সাতাঁর কাটতেও পারে না।  এ অবস্থায়  উদ্ধারকারীদের ধৈর্যের পরীক্ষা দিতে হচ্ছে। সূত্র মারফৎ জানা গিয়েছে আবহাওয়া ভাল থাকলে আগামী তিন-চার দিনের মধ্যে সবাইকে বের করে নয় আসা সম্ভব হবে।  নতুন করে বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। থাই প্রশাসন চাইছে পরিস্থিতি আরও  খারাপ হওয়ার আগেই কাজ শেষ করতে। তবে যদি সেটা না হয় তাহলে অন্য্ উপায়  নেওয়া হবে।  

 

 

উদ্ধার হওয়া ছাত্রদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার এক চিকিৎসক তাদের পরীক্ষাও করেছেন।  ঘটনাস্থলে চিকিৎসকদের 13 টি দল আছে।

J তৈরি আছেন পাঁচ জন বিশেষজ্ঞ চিকিৎসক।  হাতে রাখা হয়েছে  আরও   30 জনকে।  

 

© Thomson Reuters 2018

70 কিলোমিটার দূরে অস্থিত হাসপাতালে উদ্ধার হয় ব্যক্তিদের চিকিৎকিসার বন্দোবস্ত হয়েছে। তৈরি আছেন পাঁচ জন বিশেষজ্ঞ চিকিৎসক। হাতে রাখা হয়েছে আরও 30 জনকে।. 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement