தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Nov 28, 2019

Thackeray Sarkar: মহারাষ্ট্রে উপমুখ্যমন্ত্রী, স্পিকারের পদে কারা? কোন দলের ভাগে ক'টি মন্ত্রক?

Maharashtra Government 2019: মহারাষ্ট্রের ৪৩ টি মন্ত্রককে তিনটি দলের মধ্যে ভাগ করতে হবে এবং সেনার জন্য ১৫ টি, এনসিপির জন্য ১৫ টি এবং কংগ্রেসের জন্য ১২ টি মন্ত্রক রইবে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by
মুম্বই:

মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী (Maharashtra's new Chief Minister) হিসাবে উদ্ধব ঠাকরের শপথ গ্রহণের (Uddhav Thackeray's swearing-in) আর বাকি মাত্র কয়েক ঘণ্টা! তার আগেই শিবসেনা-জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি)-কংগ্রেস জোট (Shiv Sena-Nationalist Congress Party (NCP)-Congress alliance) ক্ষমতা ভাগাভাগির বিষয়টি চূড়ান্ত করতে উঠে পড়ে লেগেছে। মহারাষ্ট্রে মাত্র একজন উপমুখ্যমন্ত্রীই থাকবেন এবং তাও NCP-র। স্পিকারের পদটি পাবে কংগ্রেস। বুধবার সন্ধ্যায় মহা বিকাশ আঘাদি (Maha Vikas Aghadi) নামে পরিচিত এই জোটের ছয় ঘন্টা দীর্ঘ বৈঠকের পরে এনসিপি নেতা প্রফুল প্যাটেল এমনটাই ঘোষণা করেন। প্রফুল প্যাটেল বৈঠকের পরে সাংবাদিকদের বলেন, “কেবলমাত্র একজনই উপ-মুখ্যমন্ত্রী হবেন এবং তা এনসিপি থেকেই।" আগে অবশ্য শোনা যাচ্ছিল, মুখ্যমন্ত্রী হওয়ার পরে উদ্ধব ঠাকরে এনসিপি এবং কংগ্রেস একজন করে মোট দু'জন উপমুখ্যমন্ত্রী পাবেন। 

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রীকে ফোন করে শপথগ্রহণে আসার আমন্ত্রণ উদ্ধব ঠাকরের: ১০ তথ্য

প্রফুল প্যাটেল আরও বলেন, “কয়জন মন্ত্রী শপথ নেবেন তা সিদ্ধান্ত নেওয়া হবে। প্রতিটি দলের একজন বা দু'জন বিধায়ক মন্ত্রীর পদে শপথ নেবেন। তিনটি দলই স্পিকারের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে, স্পিকার হবেন কংগ্রেসের। বৃহস্পতিবার সকালেই কারা শপথ নেবেন তার বিবরণ মিডিয়াকে জানানো হবে।”

শিবাজি পার্কে উদ্ধব ঠাকরের শপথ গ্রহণের আগে মুম্বইয়ে ‘ঠাকরে সরকার' পোস্টার ছেয়ে গেছে

মঙ্গলবার ৮০ ঘন্টার দেবেন্দ্র ফড়নবিশ সরকার (Devendra Fadnavis government) ভেঙে যাওয়ার পরে ছোট ছোট দল ও নির্দলীয় প্রার্থীদের নিয়ে এই জোট ক্ষমতায় এসে সরকার গড়ার দাবি জানায়।

Advertisement

বুধবার, মহারাষ্ট্র কংগ্রেসের প্রধান বালাসাহেব থোরাট বলেন, “পোর্টফোলিও-ভাগাভাগির অনুপাতটি আগামী দুই দিনের মধ্যে চূড়ান্ত করা হবে। প্রতিটি দলের মন্ত্রিপরিষদ এবং প্রতিমন্ত্রীর পদগুলির সংখ্যাও চূড়ান্ত করা হবে।” তিনটি পক্ষই যে আগামী কয়েক দিন ধরে তীব্র আলোচনার মধ্যে দিয়ে পদের ভাগ বাঁটোয়ারা করতে চলেছে সেই বিষয়টিই স্পষ্টই হয়ে গিয়েছে।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী আমাকে 'তু চিজ বড়ি হ্যায় মস্ত মস্ত' বলেছেন: রাজ্যপাল জগদীপ ধনখর

Advertisement

মহারাষ্ট্রের ৪৩ টি মন্ত্রককে তিনটি দলের মধ্যে ভাগ করতে হবে এবং যে অনুপাতটি উঠে আসবে তা হ'ল সেনার জন্য ১৫ টি, এনসিপির জন্য ১৫ টি এবং কংগ্রেসের জন্য ১২ টি মন্ত্রক। তবে স্বাভিমানি সংস্থান এবং সমাজবাদী পার্টির মতো ছোট দলগুলিকেও জায়গা দেওয়া দরকার। কারা বড় মন্ত্রক অর্থাৎ স্বরাষ্ট্র, অর্থ ও রাজস্ব দফতর পাবেন সে সম্পর্কে কোন চুক্তি হয়নি। সূত্রের খবর যে, কংগ্রেস স্পিকারের পদ চেয়েছে।

উদ্ভব ঠাকরে আজ সন্ধ্যা ৬ টা ৪০ মিনিটে দাদারের শিবাজি পার্কে শপথ নেবেন। এই স্থানেই তাঁর দল প্রতিবছর ঐতিহ্যবাহী দশেরার সমাবেশ আয়োজন করে। সূত্রের খবর, নিজে কখনও নির্বাচনে না লড়েও দ্বিকক্ষবিশিষ্ট মহারাষ্ট্র বিধানসভায় আইন পরিষদের সদস্য হবেন শিবসেনা প্রধান।

Advertisement