हिंदी में पढ़ें
This Article is From Apr 22, 2020

কাল থেকে ব্রিটে‌নে শুরু মানুষের উপরে করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় করোনার টিকা নিয়ে কাজ করে চলেছে। বৃহস্পতিবার থেকে মানুষের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করে দেখা হবে।

Advertisement
ওয়ার্ল্ড Edited by

প্রতীকী ছবি

লন্ডন:

ব্রিটেন সরকার করোনা ভাইরাসের (Coronavirus) টিকার (vaccine) জন্য ২ কোটি পাউন্ড দেওয়ার কথা মঙ্গলবার ঘোষণা করেছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় করোনার টিকা নিয়ে কাজ করে চলেছে। বৃহস্পতিবার থেকে মানুষের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করে দেখা হবে। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক একথা জানিয়েছেন। তিনি বলেন, স্বাস্থ্য দফতর করোনার ওষুধ তৈরি করতে সব রকম প্রয়াস করে চলেছে। পাশাপাশি তিনি জানান, এম্পেরিয়াল কলেজকে করোনা ভাইরাসের পরীক্ষামূলক চিকিৎসার জন্য ২.২৫ কোটি পাউন্ড দেওয়া হচ্ছে। করোনার টিকার গবেষণায় ব্রিটেন অগ্রণী ভূমিকা পালন করছে। অন্য দেশকে এই সংক্রান্ত গবেষণায় পিছনে ফেলে দিয়েছে তারা। আপ্রাণ চেষ্টা করে চলেছে তারা।

গত মঙ্গলবার ব্রিটেনে করোনা ভাইরাসের প্রকোপে ৮২৩ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে সেখানে ১৭,৩৩৭ জনের মৃত্যু হয়েছে। করোনার এই দাপটের সময়ই ব্রিটেনের তরফে এই ঘোষণা করা হল।

কেন্দ্রীয় দল পাঠানো নিয়ে কেন্দ্র-রাজ্যের মধ্যে উত্তপ্ত চিঠি বিনিময়, নিয়ম মানার আশ্বাস দিল রাজ্য

Advertisement

করোনার প্রকোপে সারা বিশ্বে ১.৭ লক্ষ মানুষের মৃত্যু

সারা বিশ্বে ২৫ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে। এর মধ্যে ৮০ শতাংশই ইউরোপ ও আমেরিকার বাসিন্দা। এএফপি অনুসারে, এখনও পর্যন্ত বিশ্বে ২,৫০৩.৪২৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৭২,৫৫১ জনের। ইউরোপে সংক্রমিত ১,২৩০,৫২২ জন। মৃত্যু হয়েছে ১০৮,৭৯৭ জনের। আমেরিকায় করোনা আক্রান্ত হয়েছেন ৭৮৮,৯২০ জন। মারা গিয়েছেন ৪২,৪৫৮ জন।

Advertisement
Advertisement