Read in English
This Article is From Mar 07, 2019

নিষিদ্ধ জঙ্গি তালিকা থেকে হাফিজ সৈয়দের নাম তোলার আবেদন খারিজ করল রাষ্ট্রপুঞ্জ

হাফিজ সৈয়দের আবেদনের তীব্র বিরোধিতা করে ভারত সহ আমেরিকা, গ্রেট ব্রিটেন এবং ফ্রান্সের মতো রাষ্ট্র।

Advertisement
অল ইন্ডিয়া

মুম্বাই হানার মাসখানেকের মধ্যেই হাফিজ সৈয়দকে নিষিদ্ধ বলে ঘোষণা করে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ

নিউ দিল্লি:

রাষ্ট্রপুঞ্জের (United Nations) নিষিদ্ধ জঙ্গিদের তালিকায় (List of banned terrorists) ২০০৮ সালের মুম্বাইয়ে জঙ্গি হানার (Mumbai terror attack) মাস্টারমাইন্ড জামাত-উদ-দাওয়া (Jamata-ud-dawa) প্রধান হাফিজ সৈয়দের (Hafiz Saeed) নামটি মুছে দেওয়া আবেদন খারিজ হয়ে গেল বলে বৃহস্পতিবার জানিয়েছে কেন্দ্রীয় সরকারের একটি সূত্র। রাষ্ট্রপুঞ্জের ১২৬৭ অনুমোদন কমিটির কাছে পুলওয়ামা জঙ্গি হানার (Pulwama Terror Attack) পর জইশ-ই-মহম্মদ (Jaish-e-mohammad) প্রধান মাসুদ আজহারের (Masood Azhar) নাম ওই তালিকায় রাখার জন্য আবেদন আসার পর হাফিজ সৈয়দকে নিয়েও এই নতুন আবেদনটি এসে উপস্থিত হয়। প্রসঙ্গত, পুলওয়ামা জঙ্গি হানায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের শহিদ হওয়ার ঘটনার দায় স্বীকার করে নিয়েছিল পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ।

সংবাদসংস্থা পিটিআই গোপন সূত্র মারফৎ জানতে পেরেছে, জামাত-উদ-দাওয়া ছাড়াও জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা'র প্রতিষ্ঠাতা হাফিজ সৈয়দের সম্বন্ধে অত্যন্ত গোপন ও পূর্ণাঙ্গ তথ্য ভারত রাষ্ট্রপুঞ্জের কাছে পেশ করার পরই তারা এই সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, ২০০৮ সালের ১০ ডিসেম্বর মুম্বাই হানার মাসখানেকের মধ্যেই হাফিজ সৈয়দকে নিষিদ্ধ বলে ঘোষণা করে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। ২০০৮ সালের মুম্বাই হানায় প্রাণ হারিয়েছিলেন মোট ১৬৬ জন।

Advertisement

২০১৭ সালে লাহোরের মির্জা ও মির্জা আইনি সংস্থার মাধ্যমে হাফিজ সৈয়দের পক্ষ থেকে একটি আবেদন করা হয় রাষ্ট্রপুঞ্জের কাছে, তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার জন্য। ওই সময় পাকিস্তানেও গৃহবন্দি ছিল হাফিজ সৈয়দ।      

হাফিজ সৈয়দের আবেদনের তীব্র বিরোধিতা করে ভারত সহ আমেরিকা, গ্রেট ব্রিটেন এবং ফ্রান্সের মতো রাষ্ট্র।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement