தமிழில் படிக்க Read in English
This Article is From Sep 01, 2019

ব্যাঙ্ক সংযুক্তির ফলে কর্মসংস্থান হারাবে না, বললেন নির্মলা সীতারামন

চেন্নাইয়ে নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বলেন, “আমি পরিস্কারভাবে জানাচ্ছি যে, একজন কর্মীকেও সরানো হবে না”

Advertisement
অল ইন্ডিয়া Translated By

চেন্নাই সফরে গিয়ে সাংবাদিকদের কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, কর্মী ছাঁটাইয়ের বিষয়টি “ভুল তথ্য”।. (পিটিআই)

চেন্নাই:

ব্যাঙ্ক সংযুক্তিকরণের (Bank Mergers) পক্ষে অনেক কর্মীই কর্মহারা হবেন বলে আশঙ্কা করছেন অনেকেই, তাঁদের জন্য অভয়বাণী শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। চেন্নাইয়ে সাংবাদিকদের তিনি বলেন, “আমি পরিস্কারভাবে জানাচ্ছি যে, একজন কর্মীকেও সরানো হবে না, কোনওমতেই নয়”। দিন দুয়েক আগেই, ২৭টি রাষ্ট্রয়াত্ত্ব ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করে ১২টি শক্তিশালী ব্যাঙ্ক গঠন করার লক্ষ্যে এগিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে উদ্বেগে রয়েছে সারা ভারত ব্যাঙ্ক ইউনিয়ন। তাদের আশঙ্কা, এই সংযুক্তিকরণের ফলে, ব্যাঙ্ক বন্ধ এবং কর্ম হারা হতে পারেন অনেক কর্মীই। চেন্নাই সফরে গিয়ে সাংবাদিকদের কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, কর্মী ছাঁটাইয়ের বিষয়টি “ভুল তথ্য”।

রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাঙ্কের সংযুক্তিকরণের ঘোষণা নির্মলা সীতারমনের

শুক্রবার, আরও শক্তিশালী বিশ্বমানের আন্তর্জাতিক ব্যাঙ্ক গড়ে তোলার লক্ষ্যে দুর্বল ব্যাঙ্কগুলিকে শক্তিশালী ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণের ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পাঁচ বছরের অর্থনীতির গতি বাড়াতে এবং ৫ ট্রিলিয়ন অর্থনীতিতে পৌঁছানোর লক্ষ্যে এই ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

Advertisement

চেন্নাইয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “আমি এই সমস্ত ব্যাঙ্কগুলির প্রত্যেকটি ইউনিয়নের সবাইকে বলতে চাই, আমি গত শুক্রবার যা বলেছি সেটা মনে করার চেষ্টা করুন। যখন আমরা ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করেছিলাম, আমি স্পষ্ট করে দিয়েছিলাম, কোনও একটি কর্মীকেও চাকরি হারা হতে হবে না। কোনওভাবেই নয়”।

সরকারের তরফে আরও বলা হয়, এই পদক্ষেপ পাবলিক সার্ভিস ইউনিটগুলিকে ৫ ট্রিলিয়ন অর্থনীতির লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে এবং ব্যাঙ্ক ও সরকারের আর্থিক ভিত মজবুত করবে।

Advertisement

২০১৯ অর্থবর্ষে ব্যাঙ্ক জালিয়াতি ৭৪ শতাংশ বেড়েছে, অর্থমূল্য ৭১,৫৪৩ কোটি টাকা, জানাল RBI

শুক্রবার সীতারমন জানান, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক ওফ কমার্সকে সংযুক্ত করা হচ্ছে। এই তিনটি ব্যাঙ্ক মিশে গিয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হবে। সংযুক্তকরণের ফলে ১৭.৯৫ লক্ষ কোটির ব্যবসা সহ দ্বিতীয় বৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্কে পরিণত হবে। ব্যাঙ্ক শিল্পকে পোক্ত করতেই এই পদক্ষেপ বলে জানান সীতারামন। 

Advertisement

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘কানাড়া ব্যাঙ্ক সিন্ডিকেট ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হবে। এছাড়া অন্ধ্র ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হবে ইউনিয়ন ব্যাঙ্ক, এলাহাবাদ ব্যঙ্ক যুক্ত হবে ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে।' ৫ রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্কগুলোর বিশ্বব্যাপী উপস্থিতি রয়েছে। সংযুক্তিকরণ তাদের বৃদ্ধি সহায়ক হবে বলে মনে করেন অর্থমন্ত্রী।   সরকারি ব্যাঙ্কগুলি বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও রূপায়ণে দ্রুত সক্ষম বলে মনে করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

Advertisement