This Article is From Aug 19, 2019

জম্মু ও কাশ্মীর নিয়ে নিরাপত্তা উপদেষ্টা, আইবি প্রধানের সঙ্গে বৈঠক অমিত শাহের

জম্মু ও কাশ্মীর নিয়ে নিরাপত্তা উপদেষ্টা, আইবি প্রধানের সঙ্গে বৈঠক অমিত শাহের

জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া ৩৭০ ধারা প্রত্যাহার করেছে কেন্দ্র

নয়াদিল্লি:

জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং আইবি প্রধানের সঙ্গে আলোচনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ধাপে ধাপে সেখানকার নিরাপত্তা বেষ্টনী তুলে দেওয়া শুরু করেছে কেন্দ্রীয় সরকার। তা নিয়েই এদিন বিকেলে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Union home minister)।দু সপ্তাহ আগে, জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা এবং বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করার আগে থেকেই সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়। কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে সেখানে এই ধরণের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানায় সরকার।

সরকারের ঐতিহাসিক ঘোষণার পর উপত্যাকায় ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি নিরাপত্তার বিষয়টিও খতিয়ে দেখেন তিনি। কাশ্মীরিদের সঙ্গে তাঁকে মধ্যাহ্নভোজ সারতেও দেখা যায়। সেই ভিডিও ভাইরাল হয়। সেখানে দোভালকে বলতে শোনা যায়, নতুন প্রশাসন প্রতিষ্টিত হলেও পরিস্থিতি অনেকটা বদলে যাবে।

ক্রমেই স্বাভাবিকের পথে জম্মু-কাশ্মীর। সোমবার থেকে খুলেছে স্কুল, কলেজ। তবে উপস্থিতির হার নগন্য। সরকারি হিসাবে রাজ্যের দুই তৃতিয়াংশ ল্যান্ড লাইন পরিষেবা চালু করা হয়েছে। মোবাইল ইন্টারনেট পরিষেবাও কয়েক দিনের মধ্যেই পেতে শুরু করবেন ভূস্বর্গের বাসিন্দাদের।

উপত্যকাকে সান্ত রাখতে কড়া নিরাপত্তার সঙ্গেই রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। বন্দি সেখানকার কয়েক'শো রাজনৈতিক কর্মী। বড় জমায়েতে এখনও নিষেধাজ্ঞা রয়েছে।

সরকারি নিয়ন্ত্রণ প্রত্যাহারের আবেদন চেয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। ৬টি আবেদন জমা পড়েছে। দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, স্বাভাবিক পরিস্থিতি সবাই প্রত্যাশ্যা করছেন। কিন্তি, রাতারাতি তা আসবে না। এটা সংবেনশীল বিষয়। ফলে সরকারকে সময় দিতেই হবে।

.