This Article is From Oct 29, 2019

"অনন্য জাতীয়তাবাদ" ইউরোপীয় সাংসদদের সফরকে কটাক্ষ প্রিয়াঙ্কা গান্ধির

গত ২৫ শে আগস্ট বিরোধী সাংসদদের একটি প্রতিনিধি দল যার নেতৃত্বে ছিলেন রাহুল গান্ধি

বিরোধী মঞ্চের সুরে সুর মিলিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধি (ফাইল)

নয়াদিল্লি:

20 জন ইউরোপীয় ইউনিয়নের সংসদ যারা বেশিরভাগই ডানপন্থী দল থেকে আসা ,তারা জম্মু ও কাশ্মীরে প্রবেশ করেছেন। এদিকে বিরোধী দল প্রশ্ন তুলেছে কেন ই ইউ সাংসদদের রাজ্যে প্রবেশাধিকার দেওয়া হয়েছে?
বিরোধী মঞ্চের সুরে সুর মিলিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধি। দেশের রাজনীতিবিদদের প্রবেশ করতে না দিয়ে ইউরোপীয় ইউনিয়নের সাংসদদের জম্মু-কাশ্মীরে প্রবেশ করতে দেওয়ার  সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে সুর চড়িয়েছেন প্রিয়াঙ্কা গান্ধি। এই উদ্যোগকে" অনন্য জাতীয়তাবাদ" বলেছেন প্রিয়াঙ্কা। "ইউরোপীয় ইউনিয়নের সাংসদদের অনুমতি রয়েছে কাশ্মীরে প্রবেশ করার,সেখানে ঘুরে দেখার এবং হস্তক্ষেপ করার অথচ দেশের সাংসদ, নেতাদের অনুমতি নেই সেখানে প্রবেশ করার এমনকি কাশ্মীরে পৌঁছে বিমান থেকে নামার পরই তাদের সেখান থেকে ফিরিয়ে দেওয়া হয়। এটিকে অন্যরকমের জাতীয়তাবাদ," বলে হিন্দিতে টুইট করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক।
 

কুড়িজন ইউরোপীয় ইউনিয়নের সাংসদ , যারা বেশিরভাগই ডানপন্থী দলের, তারা জানিয়েছেন,তারা চান কাশ্মীরের পরিস্থিতি যাচাই করতে।কাশ্মীরের 370 ধারা উঠিয়ে নেওয়ার পর 5 আগস্ট থেকে কাশ্মীর ব্যাপক নিরাপত্তার মধ্যে রয়েছে। কাশ্মীরে 370 ধারা উঠিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গেই রাজ্যের বিশেষ মর্যাদা লোপ পায়। দুটি রাজ্যে ভাগ করে দেওয়া হয়। তিনজন প্রাক্তন মুখ্যমন্ত্রী ছাড়াও প্রায় শতাধিক মূলস্রোতের রাজনীতিবিদকে এই সিদ্ধান্ত ঘোষণার আগেই হেফাজতে নেওয়া হয়।

গত ২৫ শে আগস্ট বিরোধী সাংসদদের একটি প্রতিনিধি দল যার নেতৃত্বে ছিলেন রাহুল গান্ধি, ঘোষণা করেন যে জম্মু কাশ্মীরের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে সেখানকার মানুষের কঠিন পরিস্থিতি স্বচক্ষে দেখতে তারা জম্মু-কাশ্মীরে যাবেন কিন্তু শ্রীনগর বিমানবন্দর থেকেই তাদের ফিরিয়ে দেওয়া হয়।

তাই কোমর বেঁধে নেমেছে বিরোধীরা, তাদের প্রশ্ন যখন তাদের ফিরিয়ে দেওয়া হয়েছিল তাহলে কোন যুক্তিতে ইউরোপীয় ইউনিয়নের সাংসদদের প্রবেশাধিকার দেওয়া হল?

এই ইউরোপিও আইনপ্রণেতারা সোমবারই দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে। প্রধানমন্ত্রীর দফতর থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে "জম্মু-কাশ্মীর এবং লাদাখের উন্নয়ন এবং প্রশাসনিক অগ্রাধিকার ছাড়াও ওই অঞ্চলের সাংস্কৃতিক এবং ধার্মিক বিভিন্নতা সম্পর্কে ইউরোপীয় ইউনিয়নের সাংসদদের এই যাত্রা একটা ধারণা তৈরি করবে।"

কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি একটি টুইট করে লিখেছেন ইউরোপীয় ইউনিয়নের সাংসদদের এই যাত্রায়, "কিছুতো রয়েছে যা খুবই খারাপ।জম্মু কাশ্মীরের গাইডেড ট্যুরে যাওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের সাংসদদের সাদর অভ্যর্থনা জানানো হল অথচ ভারতীয় সাংসদদের প্রবেশ নিষিদ্ধ করা হল, তাদের ঢুকতে দেওয়া হলো না। এটি সত্যিই খুব খারাপ," টুইট করেন রাহুল।

.