This Article is From Oct 25, 2019

"পরিস্থিতির অগ্রগতি দেখতে চাই": কাশ্মীর প্রসঙ্গে রোডম্যাপ চাইল আমেরিকা

Jammu and Kashmir-এর বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তের ফলে প্রায় আট মিলিয়ন বাসিন্দার দৈনিক জীবন মারাত্মকভাবে প্রভাবিত হয়েছে, মনে করছে আমেরিকা

Jammu and Kashmir: অগাস্টে ওই রাজ্যের বিশেষ মর্যাদাকে বাতিল করে দিয়েছে কেন্দ্র। (ফাইল)

হাইলাইটস

  • অগাস্টে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করে কেন্দ্র
  • আমেরিকা মনে করে যে এই বিষয়টি কাশ্মীরে "গভীর উদ্বেগজনক" পরিস্থিতি গড়েছে
  • "রাজনৈতিক, অর্থনৈতিক স্বাভাবিকতা পুনরুদ্ধার"-এ জোর দিয়েছে আমেরিকা
ওয়াশিংটন:

ক্রমশই স্বাভাবিক হচ্ছে, তবে আরও উন্নতি হোক জম্মু ও কাশ্মীরের পরিস্থিতিতে, এমনটাই মনে করছে আমেরিকা। কাশ্মীরের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিকের জন্য ভারতের কাছ থেকে একটি "রোডম্যাপ" চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি সেখানকার (Jammu and Kashmir) রাজনৈতিক বন্দীদের মুক্তির ব্যাপারেও সওয়াল করেছে ওই দেশ। অন্যদিকে পাকিস্তানকে তাঁদের ভূখণ্ডে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে "টেকসই এবং অপরিবর্তনীয়" পদক্ষেপ নেওয়ার বার্তাও (US on Kashmir) দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। জম্মু ও কাশ্মীরের শীর্ষ পর্যায়ের এবং বিচ্ছিন্নতাবাদী রাজনীতিবিদদের বেশিরভাগ জনকেই প্রতিরোধমূলক হেফাজতে নেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা সংক্রান্ত ঐতিহাসিক কেন্দ্রীয় সিদ্ধান্তের পরেই দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী- ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি সহ মূলধারার নেতাদের হয় আটক না হয় গৃহবন্দি করা হয়।

দক্ষিণ ও মধ্য এশিয়ার ভারপ্রাপ্ত সহকারী মার্কিন সচিব অ্যালিস জি ওয়েলস বলেছেন, "আমরা প্রতিদিনের পরিষেবাগুলির পুরোপুরি পুনরুদ্ধারের জন্য সেখানকার রাজনৈতিক বন্দিদের মুক্তির জন্য চাপ অব্যাহত রেখেছি, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ, রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাভাবিকতা পুনরুদ্ধারের জন্যে একটি রোডম্যাপ তৈরি করা"।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে উপত্যকার পরিস্থিতি নিয়ে ডোনাল্ড ট্রাম্প গভীরভাবে উদ্বিগ্ন রয়েছেন যেখানে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাখ্যান এবং রাজনৈতিক নেতাদের "বিনা অভিযোগে আটক রাখা" এবং যোগাযোগ নিষিদ্ধ করার সিদ্ধান্তের পর থেকে প্রায় আট মিলিয়ন বাসিন্দার দৈনন্দিন জীবন মারাত্মকভাবে প্রভাবিত হয়েছে। 

সন্ত্রাসের বিরুদ্ধে "অপরিবর্তনীয় পদক্ষেপ" নিক পাকিস্তান: আমেরিকা

"তবে আমরা পরিস্থিতির অগ্রগতি দেখেছি, উদাহরণস্বরূপ, চার মিলিয়ন পোস্টপেইড মোবাইল ফোন ব্যবহারকারীদের পরিষেবা পুনরুদ্ধার করা হয়েছে, তবে এখনও সেখানে এসএমএস এবং ইন্টারনেট নিষিদ্ধ রয়েছে", বলেন তিনি ।

শ্রীনগরের আধিকারিকরা জানিয়েছেন যে, ৩৭০ ধারার অবলুপ্তি ঘটিয়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে দেওয়ার এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বিভক্ত করার জন্য সিদ্ধান্ত ঘোষণার কয়েক ঘণ্টা আগে থেকেই অর্থাৎ ৪ অগাস্ট রাতেই উপত্যকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়, বন্ধ করে দেওয়া হয় মোবাইল এবং ল্যান্ডলাইন টেলিফোন পরিষেবাগুলিও ।

পাকিস্তানের সন্ত্রাসবাদে মদত দেওয়াই ভারতের সঙ্গে আলোচনার "প্রধান বাধা"! মনে করছে আমেরিকা

পরে জম্মু ও কাশ্মীরের ল্যান্ডলাইন টেলিফোন পরিষেবাগুলি ধীরে ধীরে পুনরুদ্ধার করা হলেও, পোস্টপেইড মোবাইল পরিষেবা গত সপ্তাহে পুনরুদ্ধার করা হয়েছে। তবে প্রিপেইড পরিষেবা এখনও বন্ধ রয়েছে সেখানে।

মিসেস ওয়েলস বলেন, লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদ এবং হিজবুল মুজাহিদিনের মতো সন্ত্রাসবাদী দলগুলি "স্পষ্টতই সমস্যা" তৈরি করছে।

"ভারত এবং পাকিস্তানের মধ্যে আমরা যে গঠনমূলক সংলাপ দেখতে চাই তা অবশ্যই হতে পারে যদি পাকিস্তান তার ভূখণ্ডে জঙ্গি ও সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে টেকসই এবং অপরিবর্তনীয় পদক্ষেপ গ্রহণ করে", বলেন দক্ষিণ ও মধ্য এশিয়ার ভারপ্রাপ্ত সহকারী মার্কিন সচিব অ্যালিস জি ওয়েলস।

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন সচিব মাইক পম্পেও বারংবার বলেছেন কাশ্মীরের স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে সব পক্ষেরই দায়িত্ব রয়েছে, ভারত ও পাকিস্তান কথা বলুক, এমনটাই চায় আমেরিকা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.