Read in English
This Article is From Jun 22, 2018

গণপিটুনির পর পুলিশের সামনে দিয়ে এক ব্যক্তিকে টেনে নিয়ে গেল জনতা, ক্ষমা চাইল উত্তরপ্রদেশ পুলিশ

পুলিশ জানায়, তারা ঘটনাস্থলে উপস্থিত হওয়ার কয়েক মিনিট আগেই ওই ছবি তোলা হয়

Advertisement
অল ইন্ডিয়া

Highlights

  • উত্তরপ্রদেশের হাপুরে দুই ব্যক্তি গণপিটুনির শিকার
  • এই ঘটনার জন্য উত্তর প্রদেশ পুলিশ ক্ষমা চেয়েছে
  • ঘটনাস্থলে উপস্থিত থাকা তিনজন 'দর্শক' পুলিশকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়ে
হাপুর/উত্তরপ্রদশ: গরু জবাই করেছে- এই গুজবের বশবর্তী হয়ে উত্তরপ্রদেশের হাপুর জেলায় এক ব্যক্তিকে গণপিটুনি দেওয়ার এবং পুলিশের সামনেই রাস্তা দিয়ে হ্যাঁচড়াতে হ্যাঁচড়াতে নিয়ে যাওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়ার পর প্রবল বিতর্ক শুরু হওয়ায়, ঘটনাটির জন্য ক্ষমা চাওয়া হল উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে। ঘটনাস্থলে উপস্থিত থাকা তিনজন 'দর্শক' পুলিশকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। 

45 বছরের কাসিম এবং 65 বছরের সামায়ুদ্দিনকে গণপ্রহারের শিকার হতে হয় বুধবার। দিল্লি থেকে প্রায় 70 কিলোমিটার দূরের এই অঞ্চলে। যাকে স্থানীয় বাসিন্দারা রাস্তা দিয়ে টানতে টানতে নিয়ে আসছিল, সেই কাসিম হাসপাতালে নিয়ে যাওয়ার পরেই মারা যায়। অপরজন,  সামায়ুদ্দিন এখন আশঙ্কাজনক অবস্থায় মৃত্যুর সাথে লড়ছে।

পুলিশ জানায়, তারা ঘটনাস্থলে উপস্থিত হওয়ার কয়েক মিনিট আগেই ওই ছবি তোলা হয়। তারা 'জনতার আদালত'-এ বিচার হওয়া এই দুজনকে জনরোষের হাত থেকে উদ্ধার করে হাসপাতাল নিয়ে যাওয়ার চেষ্টা করেছিল।

Advertisement
ওই মুহূর্তে ঘটনাস্থল এবং তার আশেপাশের এলাকা থেকে কোনও অ্যাম্বুলেন্স না পাওয়ার কারণে প্রভূত সমস্যার সৃষ্টি হয়। আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য ঠিক সময়ে হাসপাতালে নিয়ে আসা সম্ভব হয়নি। আমরা স্বীকার করছি, ওই সময়ে ওই জায়গায় উপস্থিত থাকা পুলিশকর্মীদের ব্যবহার আরও অনেক বেশি করে সহানুভূতিশীল হওয়া উচিত ছিল", সংশ্লিষ্ট ঘটনাটি নিয়ে একটি বিবৃতি দিয়ে গিয়ে এই কথা বলেন ডিরেক্টর জেনারেল অব পুলিশ ( সদর দফতর)।  
 
 
এক মিনিটের যে ভিডিওটি ভাইরাল হয়ে সোশ্যাল মিডিয়াতে ঘুরে বেড়াচ্ছে, সেখানে দেখা যাচ্ছে, একটি মাঠের মধ্যে পড়ে আছে কাশিম। তার পরনের জামাকাপড় ছিন্নভিন্ন। একটু কান পাতলেই শোনা যায়, তার যন্ত্রণায় কাতরে ওঠা আর্তনাদটুকু। ক্যামেরার পিছনের একটি কণ্ঠস্বর আক্রমণকারীদের সতর্ক করে দিচ্ছে।

যিনি ভিডিওটি করেছেন, তাঁকে দেখা না গেলেও,  ক্যামেরার পিছন দিক থেকেই তিনি জল বাড়িয়ে দেন আহতকে। আক্রমণকারীদের উদ্দেশে ওই কণ্ঠস্বরটি বলে, "আপনারা ওকে মেরেছেন। আপনারা ওকে চরম লাঞ্ছনা করেছেন। অনেক হয়ে গিয়েছে। আর নয়। দয়া করে বোঝার চেষ্টা করুন একটু। এই পরিণতি কিন্তু মোটেই ভালো হবে না", ক্যামেরার পিছনের কণ্ঠস্বরটি এই কথা গুলো বলে যাচ্ছিল ক্রমাগত।
Advertisement
Advertisement