This Article is From Dec 17, 2019

"শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারকে সম্মান করুন": নাগরিকত্ব আইন প্রসঙ্গে বলল আমেরিকা

CAA: "আমরা নাগরিকত্ব সংশোধনী আইন সম্পর্কিত ঘটনাগুলির দিকে নজর রেখেছি, বিক্ষোভকারীদেরও সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি", বলল মার্কিন বিদেশ দফতর

Citizenship Act: "আমরা বিক্ষোভকারীদেরও সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাই", বললেন মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র

হাইলাইটস

  • বিক্ষোভকারীদের সহিংসতা থেকে বিরত থাকার আবেদন জানাল আমেরিকা
  • ধর্মীয় স্বাধীনতার প্রতি সম্মান দেখানোই হল মৌলিক নীতি: আমেরিকা
  • নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে দেশের নানা জায়গায় বিক্ষোভ চলছে
ওয়াশিংটন ডি.সি:

নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) বাস্তবায়িত হওয়ার পরেই এই আইনের (Citizenship Act) প্রতিবাদে দেশ জুড়ে চলছে বিক্ষোভ-আন্দোলন। বহু জায়গায় এই বিক্ষোভকে ঘিরে অগ্নিগর্ভ হয় পরিস্থিতি। ভারতের এই উত্তাল পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার বিদেশ দফতরের তরফ থেকে বলা হয়েছে, এই আইনের (Citizenship Amendment Act ) প্রতিবাদে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করা উচিত, কোনওভাবেই যাতে হিংসা না ছড়ায় সেদিকেও খেয়াল রাখতে হবে। পাশাপাশি কর্তৃপক্ষকে "শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রক্ষা ও সেই অধিকারকে সম্মান করার" প্রতিও আহ্বান জানিয়েছে মার্কিন বিদেশ দফতর। সংবাদসংস্থা এএনআইকে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র জানান, "আমরা নাগরিকত্ব সংশোধনী আইন সম্পর্কিত ঘটনাগুলির দিকে নজর রেখেছি, বিক্ষোভকারীদেরও সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি, পাশাপাশি আমরা কর্তৃপক্ষকে শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রক্ষা এবং সেই অধিকারকে সম্মান করার জন্যেও আহ্বান জানাই"।

"ধর্মীয় স্বাধীনতার প্রতি শ্রদ্ধা এবং আইনের আওতায় সমান আচরণ করা, গণতন্ত্রের দুটি মৌলিক নীতি" এই বিষয়টিতে জোর দিয়ে মার্কিন বিদেশ দফতরের ওই মুখপাত্র বলেন,"মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের সংবিধান এবং গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্য রক্ষা করে দেশের ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষার জন্য অনুরোধ জানাচ্ছে"।

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ফের মুখ্যমন্ত্রী-রাজ্যপাল উত্তপ্ত বাক্য বিনিময়!

সংসদের উভয়কক্ষে নাগরিকত্ব সংশোধনী বিল পাস করার পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্যে পাঠানো হয়। ওই বিলে সম্মতি দিয়ে তাতে স্বাক্ষর করেন রামনাথ কোবিন্দ, তৈরি হয় নাগরিকত্ব সংশোধনী আইন।

নতুন নাগরিকত্ব আইনে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৪ সালের মধ্যে যে সব অমুসলিম মানুষরা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন তাঁরা এবার ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

জামিয়া বিশ্ববিদ্যালয় চত্বরে হিংসা ছড়ানোর ঘটনায় গ্রেফতার ১০ বহিরাগত

যদিও এই আইন পাস হওয়ার পর থেকেই প্রতিবাদ-আন্দোলনে ফেটে পড়েছে দেশ। অসম সহ দেশের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে ওই আইনের প্রতিবাদে হওয়া বিক্ষোভ ক্রমশই সহিংস রূপ পায়। বিক্ষোভ শুরু হয় দেশের রাজধানী দিল্লিতেও।

এদিকে প্রতিবাদের ঢেউ এসে পৌঁছেছে পশ্চিমবঙ্গেও। রাস্তা অবরোধ ও রেল পরিষেবা ব্যাহত করার ঘটনার বিরোধিতা করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনখড় শান্তির জন্য আর্জি জা‌নিয়েছেন।

দেখুন কী বলছেন মমতা বন্দ্যোপাধ্যায়:

.