Read in English
This Article is From Apr 21, 2020

মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসন দেওয়া "সাময়িকভাবে স্থগিত” করলেন ডোনাল্ড ট্রাম্প

Coronavirus: অত্যন্ত সংক্রামক করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আমেরিকায় মারা গেছেন ৪২,০০০ এরও বেশি মানুষ, গোটা বিশ্বের নিরিখে সর্বাধিক

Advertisement
ওয়ার্ল্ড Edited by (with inputs from Agencies)

US Coronavirus Cases: আপাতত অভিবাসনে অনুমতি দেওয়া স্থগিত রাখল আমেরিকা

নয়া দিল্লি / ওয়াশিংটন:

 গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের (Coronavirus) ত্রাস। তার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ হল মার্কিন যুক্তরাষ্ট্র। করোনার জেরে সেখানে (US Coronavirus Cases) এখন শুধুই মৃত্যু মিছিল আর স্বজন হারানোর হাহাকার। এরই মধ্যে নয়া অভিবাসন নীতি ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আপাতত নতুন করে কোনও ব্যক্তিকে আমেরিকায় প্রবেশের জন্যে ইমিগ্রেশন বা অভিবাসন দেওয়া হবে না, একটি টুইট করে এই ঘোষণা করলেন মার্কিন সর্বেসর্বা (Donald Trump)।আমেরিকার নাগরিকদের স্বার্থেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলেও দাবি তাঁর। মঙ্গলবার সকালে ডোনাল্ড ট্রাম্প টুইটে জানান, "অদৃশ্য শত্রুর আক্রমণ থেকে বাঁচতে এবং আমাদের গ্রেট আমেরিকান সিটিজেনদের অর্থাৎ মার্কিন নাগরিকদের কর্মসংস্কৃতি রক্ষার প্রয়োজনীয়তার কথা উপলব্ধি করে আমি মার্কিন যুক্তরাষ্ট্রে অস্থায়ীভাবে অভিবাসন স্থগিত করার জন্যে একটি আদেশে স্বাক্ষর করব!" 

আগামী নভেম্বরেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা।ফের পুনর্নির্বাচিত হবেন তিনি, এমনটাই আশা করছেন ডোনাল্ড ট্রাম্প। তারই মধ্যে আমেরিকা জুড়ে এই স্বাস্থ্য সঙ্কট। যেভাবে করোনা ভাইরাসের প্রকোপ সামলাতে হিমশিম খাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট তাতে অনেক মার্কিন নাগরিকই মনে করছেন স্বাস্থ্য সঙ্কট মেটাতে মোটেই ভাল ভূমিকা নিতে পারেননি তিনি। এই অবস্থায় ডোনাল্ড ট্রাম্পের সব রাগ গিয়ে পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-য়ের উপরে। হু অকারণে চিনের প্রতি পক্ষপাতিত্ব করছেন এই অভিযোগ তো ছিলই, তার উপর আবার ট্রাম্প মনে করছেন ঠিক সময়ে করোনা ভাইরাসের সম্পর্কে আমেরিকা তথা গোটা বিশ্বকে সতর্ক করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর এই কারণেই এবার হু-য়ের তহবিলে যে বিপুল অঙ্কের অর্থ জমা করতো আমেরিকা, তা না দেওয়ার ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

"আমরা প্রথম দিন থেকেই সতর্ক করে আসছি যে করোনা ভাইরাস আসলে একটি শয়তানের নাম, যার সঙ্গে প্রতি মুহূর্তে লড়াই করতে হবে”, বলেন ডোনাল্ড ট্রাম্প। সেই সঙ্গে তিনি এও বলেন যে, এই মহামারীর নেপথ্যে আসলে ঠিক কী কারণ আছে তার কোনওকিছুই আর "মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে গোপন নেই"।

অত্যন্ত সংক্রামক করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আমেরিকায় মারা গেছেন ৪২,০০০ এরও বেশি মানুষ, গোটা বিশ্বের নিরিখে সর্বাধিক মৃত্যু হয়েছে সে দেশে। COVID-19 গোটা বিশ্বের উপর তার মারণ থাবা বসিয়েছে, প্রায় ২.৫ মিলিয়ন মানুষ বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্ত। সব মিলিয়ে পৃথিবীর মোট ১,৬৯,৯০০ মানুষের প্রাণ কেড়েছে ওই মারণ ভাইরাস। 

Advertisement
Advertisement