Read in English
This Article is From Nov 23, 2018

শেষবার উত্তর সেন্টিনেল দ্বীপে যাওয়ার আগে রাতে মৃত্যু ভয় গ্রাস করেছিল মার্কিন পর্যটককে

শেষবার সেখানে যাওয়ার আগে ডায়েরিতে জন আরও লেখেন ঈশ্বর এই দ্বীপ কি সয়তানের বাসস্থান যেখানে কেউ তোমার নাম উচ্চারণ করেনি

Advertisement
অল ইন্ডিয়া (c) 2018 The Washington PostPosted by

জন দীর্ঘ দিন ধরেই এই জনজাতির মানুষের ধর্ম পরিবর্তন করানোর কথা ভেবছেন।

Highlights

  • উত্তর সেন্টিনেল দ্বীপে যাওয়ার আগে রাতে মৃত্যু ভয় গ্রাস করেছিল জনকে
  • তাঁর উদ্দেশ ছিল সেন্টিনেল দ্বীপের আদিবাসীদের ধর্ম পরিবর্তন করানো
  • যা করতে এসেছেন তা যে অন্যায় সেটা তিনি নিজেও জানতেন

উত্তর সেন্টিনেল দ্বীপে যাওয়ার আগে রাতে মৃত্যু ভয় গ্রাস করেছিল জন অ্যালেন চাউকে। ডায়েরিতে জন লেখেন আমার ভয় করছে। আজ সূর্যাস্ত দেখলাম। অসাধারণ দৃশ্য। ভয় হচ্ছে, ভাবছি এটাই আমার দেখা শেষ সূর্যাস্ত নয় তো! বছর ছাব্বিশের মার্কিন নাগরিক আগেও কয়েকবার আন্দামানে এসেছেন। তাঁর উদ্দেশ ছিল সেন্টিনেল দ্বীপের আদিবাসীদের ধর্ম পরিবর্তন করানো। কিন্তু তাঁর অভিজ্ঞতা মোটেই ভাল ছিল না। তাঁকে লক্ষ্য করে তীর ছোঁড়ে কিশোর ছেলে। তাই সেদিন দ্বীপে না গিয়ে ফিরে আসেন জন।

আদিবাসীদের তীরে আহত হয়েও হাঁটছিলেন যুবক, মার্কিন পর্যটকের মৃত্যুর নয়া তথ্য, গ্রেফতার সাত

শেষবার সেখানে যাওয়ার আগে ডায়েরিতে জন আরও লেখেন ঈশ্বর এই দ্বীপ কি সয়তানের বাসস্থান যেখানে কেউ তোমার নাম উচ্চারণ করেনি! ডায়েরির শেষ ১৩ টি পাতায় নিজের অভিজ্ঞতার কথা লেখেন জন। সেটি ছিল মৎস্যজীবীদের কাছে। সেই মৎস্যজীবীরাই দেখেছেন জনকে সেন্টিনেল দ্বীপে আক্রমণ করা হচ্ছে, মাটিতে পুঁতে দেওয়া হচ্ছে। জন দীর্ঘ দিন ধরেই এই জনজাতির মানুষের ধর্ম পরিবর্তন করানোর কথা ভেবছেন। যা করতে এসেছেন তা যে অন্যায় সেটা তিনি নিজেও জানতেন। তাই এক জায়গায় তিনি লিখেছেন ঈশ্বর নিজেই আমাদের ভারতীয় নজরদার বাহিনী থেকে রক্ষা করছিলেন। আর তাঁর ছাড়া স্থানীয় মৎস্যজীবীদের যে সাহায্যে তিনি দ্বীপে পৌঁছবেন সেটাও কাউকে জানাননি।

আন্দামানের সংরক্ষিত দ্বীপে যেতে মৎস্যজীবীদের ২৫ হাজার টাকা দিয়েছিলেন মৃত পর্যটক

শুধু তাই নয় আন্দামানের এই সংরক্ষিত দ্বীপে যেতে মৎস্যজীবীদের ২৫ হাজার টাকা দিয়েছিলেন। সেন্টিনেল দ্বীপেই তাঁর মৃত্যু হয়েছে। এই ঘটনা সম্পর্কে চেন্নাইয়ের মার্কিন দূতাবাস খোঁজ খবর শুরু করেছে। দপ্তরের এক আধিকারিক জানিয়েছে মার্কিন নাগরিকের নিখোঁজ হওয়ার খবর আমরা জানি। সেই মতো কাজ শুরু হয়ে গিয়েছে। এই দ্বীপের বাসিন্দাদের সঙ্গে বিশ্বের অন্য প্রান্তের সঙ্গে কোনও যোগাযোগ নেই। সেখানেই গিয়েছিলেন জন।

Advertisement

এক নজরে আজকের সকালের বিশেষ বিশেষ খবর গুলি দেখে নিন:

Advertisement