This Article is From Dec 19, 2019

"যেভাবে বিতর্ক চলছে তার জন্যে ভারতীয় গণতন্ত্রকে সম্মান জানাই": নাগরিকত্ব আইন প্রসঙ্গে আমেরিকা

Citizenship Amendment Act: শুধু ভারত নয়, বিশ্ব জুড়ে ধর্মীয় বৈষম্য নিয়ে ধারাবাহিক প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জানান মাইক পম্পেও

US-India: বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করেন মাইক পম্পেও

হাইলাইটস

  • ধর্মীয় বৈষম্যমূলক কিছু ঘটলে সব সময়েই আমেরিকা প্রতিক্রিয়া দিয়েছে
  • রাজনাথ সিং এবং এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকের পর এ কথা বললেন মাইক পম্পেও
  • ভারতীয় গণতন্ত্রকে সম্মান করে আমেরিকা, বলেন মার্কিন সচিব
ওয়াশিংটন:

সংশোধিত নাগরিকত্ব আইন (Citizenship Amendment Act) ও ধর্মীয় স্বাধীনতার মতো বিষয়গুলি নিয়ে যেভাবে এ দেশে তীব্র বিতর্ক চলছে, তা দেখে শুনে ভারতীয় গণতন্ত্রের শক্তি উপলব্ধি করতে পারছে মার্কিন যুক্তরাষ্ট্র। সে দেশের শীর্ষ কূটনীতিক মাইক পম্পেও বলেছেন, এর জন্যেই ভারতীয় গণতন্ত্রকে সম্মান জানানো উচিত।  "আমরা সর্বত্র সংখ্যালঘু এবং ধর্মীয় অধিকার রক্ষার বিষয়ে সব সময় সচেষ্ট থাকব। আমরা এই সব ইস্যু নিয়ে যেভাবে ভারতে বিতর্ক চলছে তা দেখে আমরা ভারতীয় গণতন্ত্রকে আরও একবার সম্মান জানাই", বলেন তিনি (Mike Pompeo)। বুধবার পম্পেও এবং মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ওই বৈঠকের পরেই ভারতীয় গণতন্ত্রের শক্তিকে তারিফ করে ওই মন্তব্য় করেন আমেরিকার শীর্ষ কূটনীতিক। 

মার্কিন সচিবকে এক ভারতীয় কূটনীতিক সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পরে ভারতে চলা লাগাতার বিক্ষোভের বিষয়ে প্রশ্ন করতে তিনি জবাবে বলেন যে, এই আইনটি ধর্মীয়ভাবে বৈষম্যমূলক বলেই তিনি শুনেছেন।

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে কেন্দ্রীয় সরকারকে নোটিস দিল সুপ্রিম কোর্ট

"মাননীয় সচিব, আপনার আমেরিকা তো বিশ্বজুড়ে ধর্মীয় অধিকার রক্ষার ব্যাপারে খুবই সোচ্চার । আপনি কি গণতন্ত্রের পক্ষে নাগরিকত্বের একটি নির্ধারক মানদণ্ড হিসাবে ধর্মীয় বিশ্বাসকে ব্যবহার করা উপযুক্ত বলে মনে করেন?", তাঁকে জিজ্ঞাসা করা হয়।

"ভারত সম্পর্কিত যে প্রশ্নটি আপনি জিজ্ঞাসা করেছেন, যদি সেই নির্দিষ্ট আইনটি নিয়ে যে বিতর্ক চলছে তা মনোযোগ সহকারে খেয়াল করেন, তবে দেখতে পাবেন যে, কয়েকটি দেশে ধর্মীয় নিপীড়নের ফলে সেখান থেকে চলে এসে এ দেশে এসে আশ্রয় নেওয়া ধর্মীয় সংখ্যালঘুদের সমস্যা সমাধানের জন্যেই এই আইনটি তৈরি হয়েছে", পম্পেও-র হয়ে ওই প্রশ্নের উত্তর দিয়ে দেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

"আপনি যদি সেই দেশগুলি এবং তাদের সংখ্যালঘুরা কী তা লক্ষ্য করেন, সম্ভবত আপনি বুঝতে পারবেন যে কেন নির্দিষ্ট কিছু ধর্ম চিহ্নিত করা হয়েছে", বলেন বিদেশমন্ত্রী।

শুধু ভারত নয়, বিশ্ব জুড়ে ধর্মীয় বৈষম্য নিয়ে ধারাবাহিক প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জানান মাইক পম্পেও।

''শান্তিপূর্ণ বিরোধিতা করুন, দেশের আইন অমান্য করবেন না'':নুসরত জাহান

রাজনাথ সিং এবং জয়শঙ্করের সঙ্গে বৈঠকে ভারতে ধর্মীয় স্বাধীনতা এবং মানবাধিকারের বিষয়টি নিয়েও আলোচনা হয় বলে জানা গেছে।

দেখে নিন দেশের অন্যান্য খবরও:

.