This Article is From Sep 25, 2019

কাশ্মীরের উন্নতির প্রতিশ্রুতি পালনে প্রধানমন্ত্রীকে উৎসাহ ডোনাল্ড ট্রাম্পের

পাকিস্তানের সঙ্গে সম্পর্কে উন্নতি ও কাশ্মীরের মানুষদের জীবনযাত্রা উন্নত করার প্রতিশ্রুতি পালন করার ব্যাপারে প্রধানমন্ত্রীকে উৎসাহ দেন ডোনাল্ড ট্রাম্প।

কাশ্মীরের উন্নতির প্রতিশ্রুতি পালনে প্রধানমন্ত্রীকে উৎসাহ ডোনাল্ড ট্রাম্পের

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সমাবেশের (UN General Assembly) ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন দুই নেতা।

নয়াদিল্লি:

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সমাবেশের (UN General Assembly) ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেই বৈঠকে ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রীকে পাকিস্তানের সঙ্গে সম্পর্কে উন্নতি করার ব্যাপারে ও কাশ্মীরের মানুষদের জীবনযাত্রা উন্নত করার প্রতিশ্রুতি পালন করার ব্যাপারে উৎসাহ দেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে একথা জানানো হয়। বলা হয়, আলোচনার শেষে দুই নেতা আফগানিস্তানের পরিস্থিতির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। কী করে ওই দেশের সুরক্ষা ও উন্নতিসাধন সম্ভব দু'দেশের একসঙ্গে কাজ করার মাধ্যমে, সেকথা বলেন। হোয়াইট হাউসের তরফে এও জানানো হয়, দুই নেতা তাঁদের কৌশলী অংশীদারি এবং আগামী পরিকল্পনা নিয়েও কথা বলেন।

‘হাউডি মোদি'-র ফ্রেমে বাঁধানো ছবি ডোনাল্ড ট্রাম্পকে উপহার দিলেন প্রধানমন্ত্রী

ভারত জানিয়েছে, পাকিস্তানের সঙ্গে কথা বলতে তাদের আপত্তি নেই। কিন্তু তার জন্য পাকিস্তানকে মজবুত পদক্ষেপ করতে হবে যা তারা এখনও করেনি। বিদেশ সচিব বিজয় গোখলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘প্রধানমন্ত্রী পরিষ্কার করে দিয়েছেন আমরা পাকিস্তানের সঙ্গে কথা বলতে সঙ্কোচ করছি না। কিন্তু আমরা পাকিস্তানের থেকে মজবুত পদক্ষেপ প্রত্যাশা করছি। কিন্তু আমরা পাকিস্তানের কাছ থেকে তেমন কোনও পদক্ষেপ লক্ষ করিনি।''

k541vdn

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, গত ৩০ বছরে ৪২,০০০ মানুষ জঙ্গি হানায় প্রাণ হারিয়েছেন। তিনি জানিয়েছেন, উন্নত দেশগুলি থেকে বিশ্বব্যাপী বহু সংখ্যক বিদেশি যোদ্ধারাও জঙ্গি দমন করতে এগিয়ে এসেছেন।

প্রধানমন্ত্রী মোদি অবশ্যই সামলাতে পারবেন, পাক সন্ত্রাস নিয়ে বললেন ডোনাল্ড ট্রাম্প

তিনি এও জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত সম্ভবত বৃহত্তম বা দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যার দেশ, কিন্তু এই লড়াইয়ে তাৎপর্যপূর্ণ ভাবে কম অংশগ্রহণ হয়েছে বিশ্বের অন্যা‌ন্য অংশের তুলনায়। এটাও আন্তর্জাতিক মহলের কাছে গুরুত্বপূর্ণ বলে ধরা উচিত।

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সমাবেশের বক্তব্য রাখার আগে সাংবাদিকদের ট্রাম্প বলেন, তিনি ভারত ও পাকিস্তানের মধ্যস্থ হতে তিনি রাজি। তিনি বলেন, ‘‘ওদের দৃষ্টিভঙ্গির ফারাক রয়েছে এবং আমি এব্যাপারে সচেতন।''

দেখুন ভিডিও

.